সড়ক দূর্ঘটনায় আহত মাওলানা আব্দুুচ্ছালাম কুদছীর ইন্তেকাল, সাড়ে ৫টায় জানাযা

সোয়েব সাঈদ, রামু

সড়ক দূর্ঘটনায় আহত রামুর বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা আবদুচ্ছালাম কুদছী আজ শনিবার (৭ এপ্রিল) ভোর ৫টা ২০ মিনিটে চট্টগ্রামের একটি ক্লিনিকে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুর খবরে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে।

মাওলানা আবদুচ্ছালাম কুদছী রামুর রাজারকুল আসমা ছিদ্দিকা (র.) মাদরাসা ও এতিমখানার প্রতিষ্ঠাতা পরিচালক। তিনি বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলা যুগ্ম সম্পাদক এবংকক্সবাজার ইসলামী সাহিত্য এ গবেষণা পরিষদের সভাপতি।

গত ২৯ মার্চ লিংক রোড থেকে মোটর সাইকেল যোগে রামু ফেরার পথে চট্টগ্রামগামী শ্যামলী চেয়ারকোচ (ঢাকা মেট্রো-ব১৪৮৮৭০) ধাক্কা দিলে মোটর সাইকেল থেকে ছিটকে পড়ে তিনি গুরুতর আহত হন।

কক্সবাজার সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে চট্টগ্রাম পাচলাইশ অবস্থিত ট্রিটমেন্ট হসপিটাল নামের এক বেসরকারি হাসপাতালে তাকে রেফার করা হয়। গতকাল বিকেলে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

মাওলানা আবদুচ্ছালাম কুদছী রামুর রাজারকুল ইউনিয়নের পশ্চিম সিকদারপাড়া গ্রামের মরহুম ঠান্ডা মিয়ার ছেলে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ছেলে, ২মেয়ে রেখে গেছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, আজ শনিবার (৭ এপ্রিল) বিকাল সাড়ে ৫টায় রামুর রাজারকুল আসমা ছিদ্দিকা (র.) মাদরাসা মাঠে মরহুমের নামাজা জানাযা অনুষ্ঠিত হবে।

মাওলানা আবদুচ্ছালাম কুদছী ধর্মীয় শিক্ষার প্রসার ছাড়াও দীর্ঘদিন লেখালেখি করতেন। এছাড়াও তিনি রামু বাইপাস কেন্দ্রিয় জামে মসজিদ প্রতিষ্ঠাত অগ্রনী ভূমিকা পালন করেন।

॥ এমপি কমলের শোক)

রামু রাজারকুল আসমা ছিদ্দিকা (র.) মাদরাসা ও এতিমখানার পরিচালক মাওলানা আবদুচ্ছালাম কুদছীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল। এক শোক বার্তায় তিনি বলেন, মাওলানা আবদুচ্ছালাম কুদছী একজন খ্যাতিম্যান আলেম এবং অসাম্প্রদায়িত চেতনার মানুষ। তাঁর মৃত্যুতে রামুর ইসলামী ধর্মীয় শিক্ষার প্রসারে শূণ্যতা সৃষ্টি হয়েছে। যা কখনো পূরন হবে না।

আরো শোক প্রকাশ করেছেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. শাজাহান আলি, রাজারকুল ইউপি চেয়ারম্যান মুফিজুর রহমান।

বরেণ্য এ আলেমেদ্বীনের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদসহ বিশিষ্ট আলেম ওলামাবৃন্দ।

॥ কক্সবাজার জেলা নেজামে ইসলাম পার্টি ॥

কক্সবাজার জেলা নেজামে ইসলাম পার্টির যুগ্ম সম্পাদক বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা আব্দুচ্ছালাম কুদছীর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলা সভাপতি মাওলানা হাফেজ ছালামতুল্লাহসহ কক্সবাজার জেলা নেতৃবৃন্দ এবং বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ কেন্দ্রীয় কর্মপরিষদের সহ-সভাপতি ও কক্সবাজার জেলা সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সহ-সভাপতি মুহাম্মদ ইউছুফ মক্কী, সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল হামিদ, যুগ্ম সম্পাদক মাওলানা হাফেজ শওকত আলী, রামু উপজেলা সভাপতি , মুহাম্মদ দিদারুল আলম, সাধারণ সম্পাদক মুহাম্মদ আতাউল্লাহসহ বিভিন্ন শাখা নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, আজ ইসলামী রাজনৈতিক অঙ্গনের একজন সাহসী নেতাকে হারালাম। বাতিল অপশক্তির মোকাবিলায় আজীবন রাজপথে লড়াকু সৈনিক ও নির্ভীক সিপাহসালারের ভূমিকা পালনকারী বিশিষ্ট এ আলেমেদ্বীনের ইন্তেকালে ইসলাম অনুরাগী মহল গভীর শোকাহত। নেতৃবৃন্দ মহান আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত ও দরজাত বুলন্দি কামনা করেছেন এবং শোকাহতদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

॥ কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের শোক ॥

কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের সভাপতি, রামু লেখক ফোরামের উপদেষ্টা মাওলানা আবদুচ্ছালাম কুদছীর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন,কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের উপদেষ্টা মাসিক আল-হক সম্পাদক আল্লামা ফুরকানুল্লাহ খলীল, মাসিক আত-তাওহীদ সম্পাদক ড. আ. ফ. ম খালিদ হোসেন, মাওলানা হাফেজ আব্দুল হক, কবি কাজী মোহাম্মদ আলী, প্রাবন্ধিক আখতারুল আলম, মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, এড. হোছাইন আহমদ আনছারী, সংগঠনের সহ-সভাপতি মাওলানা নুরুল হক চকোরী, সাধারণ সম্পাদক মাওলানা কাজী এরশাদুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, অর্থ সম্পাদক মাওলানা হাফেজ মুবিনুল হক, শিক্ষা ও গবেষণা সম্পাদক মাওলানা আব্দুল গফফার নাছের, নির্বাহী সদস্য মাওলানা জসিম উদ্দীন, এম. আতাউর রহমান, খলীলুল্লাহ ফুরকান আমেল, হাফেজ মুহাম্মদ আতাউল্লাহ, মুহাম্মদ আবু বকর ছিদ্দিক,আহমদ ছৈয়দ ফরমান প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, মাওলানা আবদুচ্ছালাম কুদছী ছিলেন, একজন বিজ্ঞ আলেমেদ্বীন, সুসাহিত্যিক, বিশিষ্ট লেখক ও গবেষক। সমাজে ইসলামের আলো ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে তাঁর অবদান অবিস্মরণীয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা

হিজড়াদের ৮ বিভাগে ৮টি সংরক্ষিত আসন দাবী

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার