বাংলাট্রিবিউন: ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মো. শামসুজ্জামান ও সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আমিরুল ইসলামকে অপসারণ করেছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ।

গত বৃহস্পতিবার ব্যাংকের বোর্ড সভায় এ ব্যাপারে প্রাথমিক আলোচনা হয়। পরে মঙ্গলবার (৩ এপ্রিল) এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বোর্ড। কী কারণে তাদের অপসারণ করা হলো তা জানা যায়নি। তবে একটি সূত্র জানিয়েছে, গত বছরের ৫ জানুয়ারি ইসলামী ব্যাংকে যে পরিবর্তনের ধারা শুরু হয়েছিল, এটি তারই ধারাবাহিকতা।

ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি মো. শামসুজ্জামান ও আমিরুল ইসলামের পদত্যাগপত্র গ্রহণ করেছি। তারা দুজন পদত্যাগ করেছেন।’

এর আগে যোগাযোগ করা হলে ব্যাংকটির একজন পরিচালক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দুজনের পদত্যাগপত্র বোর্ডে গ্রহণ করা হয়েছে। তবে তাদের দুজনের বিষয়ে কথা বলবেন কেবলমাত্র ব্যাংকের চেয়ারম্যান।’ তিনি বলেন, ‘ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান দুজনের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। বোর্ড তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছে।’

১৯৮৩ সালে যাত্রা শুরু করা ইসলামী ব্যাংকে শামসুজ্জামান প্রবেশনারি কর্মকর্তা হিসেবে যোগ দেন ১৯৮৪ সালে (প্রথম ব্যাচ)।

গত বছরের ৫ জানুয়ারি ইসলামী ব্যাংকের মালিকানা ও পরিচালনা পর্ষদে বড় পরিবর্তন আসে। ব্যাংকের তৎকালীন এমডি আব্দুল মান্নানকে অপসারণের মধ্য দিয়ে এ পরিবর্তনের সূচনা হয়। ব্যাংকে যুক্ত হন সাবেক সচিব আরাস্তু খানসহ নতুন নেতৃত্ব। এর মধ্য দিয়ে ব্যাংকটিকে জামায়াতে ইসলামীর নিয়ন্ত্রণ থেকে মুক্তকরণ শুরু হয়।

এ পরিবর্তনের পরপরই শামসুজ্জামান এএমডি পদে পদোন্নতি পেয়েছিলেন।