‘রেড ক্রিসেন্টের প্রতীকের অপব্যবহার করা যাবে না’

নিজস্ব প্রতিবেদক:
দেশের সব জায়গায় হাসপাতাল, ক্লিনিক, ফার্মেসী ও চিকিৎসকেরা যে হরদম রেডক্রিসেন্টর প্রতীক ব্যবহার করা হচ্ছে তবে সম্পূর্ণ অবৈধ। কারণ রেডক্রিসেন্টের প্রতীক ব্যবহার সংরক্ষিত। শুধুমাত্র রেডক্রিসেন্ট ও সংশ্লিষ্ট সংস্থা এই প্রতীক ব্যবহার করতে পারবে। যত্রতত্র অনিয়মতান্ত্রিকভাবে রেডক্রিসেন্টর প্রতীক ব্যবহারের কারণে তা মর্যাদা হারাচ্ছে। একই সাথে এই প্রতীকের ব্যবহার বিধি অবমূল্যায়িত হচ্ছে। তাই রেডক্রিসেন্টর মর্যাদার রক্ষার স্বার্থে প্রতীকগুলো যত্রযত্র অপব্যবহার রোধ করতে হবে। এই জন্য অপব্যবহারীসহ সকলকে সচেতন হতে হবে।
গতকাল মঙ্গলবার (৩ এপ্রিল) কক্সবাজারে শহরের এক অভিজাত হোটেলে রেডক্রিসেন্ট কর্তৃক আয়োজিত সাংবাদিকদের এক কর্মশালায় এই কথা বলা হয়।
তথ্য মতে, দেশের সব জায়গায় জেনে বা না জেনে হাসপাতাল, ক্লিনিক, ফার্মেসী, এ্যাম্বুল্যান্স ও চিকিসকেরা নিজেদের ইচ্ছামতো রেডক্রিসেন্টের প্রতীক ব্যবহার করছে। চিকিৎসকেরা সর্বোচ্চ ডিগ্রিধারী সচেতন এবং জেনেও এইসব প্রতীক ব্যবহার করছে। অথচ এসব প্রতিষ্ঠান ও ব্যক্তির জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত আলাদা আলাদা নির্দিষ্ট প্রতীক রয়েছে। তাই তাদেরকে দায়িত্ব মনে করে তাদের জন্য নির্দিষ্ট প্রতীক ব্যবহার করতে হবে।
কর্মশালায় জানানো হয়, রেডক্রিসেন্টের পক্ষ দেশব্যাপী ক্যাম্পেইন করে প্রতীকের অপব্যবহার রোধে সচেতনতা করা হচ্ছে। এতে অপব্যবহার অনেক কমেছে। তবে এখনো প্রতীকের অধিকহারে অপব্যহার লক্ষ্য করা যায়। এই জন্য সচেতনতার সৃষ্টির পাশপাশি আইন তৈরি করা হচ্ছে। এর ফলে অল্প সময়ের মধ্যে অপব্যবহারকারীদের আইনের আওতায় আনা যাবে। তবে বিধি সাপেক্ষে কিছু মানুষ ও সংস্থার রেডক্রিসেন্টের প্রতীক ব্যবহারের নিয়ম রয়েছে বলে জানানো হয়।
কর্মশালাটি প্রতীক অপব্যবহারের উপর হলেও রোহিঙ্গা ইস্যু, বিশ্বব্যাপী রেডক্রিসেন্টের কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের অবহিত করা হয়।
কর্মশালার বক্তব্য রাখেন- বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির পরিচালক নাজমুল আজম খান, একরাম ইলাহী চে পরিচালক চৌধুরী, সহকারী পরিচালক সায়মা ফেরদৌসী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, কক্সবাজার রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল, কেবিন মুর। সেশন পরিচালনা করেন সহকারী পরিচালক এনায়েত উল্লাহ একরাম পলাশ, কক্সবাজার রেডক্রিসেন্টের কর্মকর্তা সেলিম আহামদ। এছাড়াও রেডক্রিসেন্টের রিলেশন অফিসার রায়হান সুলতানা তমাসহ অন্যান্য কর্মকর্তারা বক্তব্য রাখেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

খুরুশকুলে সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র আহত

নুরুল আলম বহদ্দারের কবর জিয়ারত করলেন লুৎফুর রহমান কাজল

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন