‘রেড ক্রিসেন্টের প্রতীকের অপব্যবহার করা যাবে না’

নিজস্ব প্রতিবেদক:
দেশের সব জায়গায় হাসপাতাল, ক্লিনিক, ফার্মেসী ও চিকিৎসকেরা যে হরদম রেডক্রিসেন্টর প্রতীক ব্যবহার করা হচ্ছে তবে সম্পূর্ণ অবৈধ। কারণ রেডক্রিসেন্টের প্রতীক ব্যবহার সংরক্ষিত। শুধুমাত্র রেডক্রিসেন্ট ও সংশ্লিষ্ট সংস্থা এই প্রতীক ব্যবহার করতে পারবে। যত্রতত্র অনিয়মতান্ত্রিকভাবে রেডক্রিসেন্টর প্রতীক ব্যবহারের কারণে তা মর্যাদা হারাচ্ছে। একই সাথে এই প্রতীকের ব্যবহার বিধি অবমূল্যায়িত হচ্ছে। তাই রেডক্রিসেন্টর মর্যাদার রক্ষার স্বার্থে প্রতীকগুলো যত্রযত্র অপব্যবহার রোধ করতে হবে। এই জন্য অপব্যবহারীসহ সকলকে সচেতন হতে হবে।
গতকাল মঙ্গলবার (৩ এপ্রিল) কক্সবাজারে শহরের এক অভিজাত হোটেলে রেডক্রিসেন্ট কর্তৃক আয়োজিত সাংবাদিকদের এক কর্মশালায় এই কথা বলা হয়।
তথ্য মতে, দেশের সব জায়গায় জেনে বা না জেনে হাসপাতাল, ক্লিনিক, ফার্মেসী, এ্যাম্বুল্যান্স ও চিকিসকেরা নিজেদের ইচ্ছামতো রেডক্রিসেন্টের প্রতীক ব্যবহার করছে। চিকিৎসকেরা সর্বোচ্চ ডিগ্রিধারী সচেতন এবং জেনেও এইসব প্রতীক ব্যবহার করছে। অথচ এসব প্রতিষ্ঠান ও ব্যক্তির জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত আলাদা আলাদা নির্দিষ্ট প্রতীক রয়েছে। তাই তাদেরকে দায়িত্ব মনে করে তাদের জন্য নির্দিষ্ট প্রতীক ব্যবহার করতে হবে।
কর্মশালায় জানানো হয়, রেডক্রিসেন্টের পক্ষ দেশব্যাপী ক্যাম্পেইন করে প্রতীকের অপব্যবহার রোধে সচেতনতা করা হচ্ছে। এতে অপব্যবহার অনেক কমেছে। তবে এখনো প্রতীকের অধিকহারে অপব্যহার লক্ষ্য করা যায়। এই জন্য সচেতনতার সৃষ্টির পাশপাশি আইন তৈরি করা হচ্ছে। এর ফলে অল্প সময়ের মধ্যে অপব্যবহারকারীদের আইনের আওতায় আনা যাবে। তবে বিধি সাপেক্ষে কিছু মানুষ ও সংস্থার রেডক্রিসেন্টের প্রতীক ব্যবহারের নিয়ম রয়েছে বলে জানানো হয়।
কর্মশালাটি প্রতীক অপব্যবহারের উপর হলেও রোহিঙ্গা ইস্যু, বিশ্বব্যাপী রেডক্রিসেন্টের কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের অবহিত করা হয়।
কর্মশালার বক্তব্য রাখেন- বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির পরিচালক নাজমুল আজম খান, একরাম ইলাহী চে পরিচালক চৌধুরী, সহকারী পরিচালক সায়মা ফেরদৌসী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, কক্সবাজার রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল, কেবিন মুর। সেশন পরিচালনা করেন সহকারী পরিচালক এনায়েত উল্লাহ একরাম পলাশ, কক্সবাজার রেডক্রিসেন্টের কর্মকর্তা সেলিম আহামদ। এছাড়াও রেডক্রিসেন্টের রিলেশন অফিসার রায়হান সুলতানা তমাসহ অন্যান্য কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সর্বশেষ সংবাদ

যারা ফেসঅ্যাপে বুড়ো হয়েছেন তাদের জন্য দু:সংবাদ

সেতু নির্মাণের আড়াই বছরেও হয়নি পাকা সংযোগ সড়ক

লামায় বন্যা আক্রান্তদের সেবায় হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প

কক্সবাজার থেকে বছরে ৫০০ কোটি টাকা কর আদায় সম্ভব

রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করবে আইসিসি

দুর্নীতির অভিযোগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ নিহত ১৫

প্রধানমন্ত্রীর এটুআই প্রোগ্রামের জেলা এম্বাসেডর পেকুয়ার আছহাব উদ্দিন

শহরের সড়ক-উপসড়কের বেহালদশা

মাদকের সাথে জড়িত কেউ রেহাই পাবে না

কক্সবাজারে জাতীয় মৎস্য সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন

পশুর জন্য ভালবাসা

চকরিয়ায় দু’দফা বন্যায় ক্ষতিগ্রস্থ ৪০ হাজার বসতঘর , ভেসে গেছে ৫৬ কোটি টাকার মাছ

বিদেশ সফর শেষে রামুতে শ্রেষ্ঠ চেয়াারম্যান ফরিদুল আলম সংবর্ধিত

অক্টোবরের পর রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু করতে চায় আইসিসি

ফাঁসিয়াখালী ইউপি’র উপ নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে : সাঈদী’কে ইসি কবিতা খানম

টেকনাফের যুবদল নেতা রাশেদের মৃত্যুতে সাবেক এমপি শাহজাহান চৌধুরীর শোক

চিকিৎসার জন্য রফিকুল ইসলাম মিয়াকে সিঙ্গাপুর নেওয়া হয়েছে

শিশুর মাথা ব্যাগে নিয়ে মদ খেতে গিয়েছিল সেই যুবক

সব রেকর্ড ভেঙেছে যমুনা-তিস্তার পানি