বই কিনে প্রিয়জনদের উপহার দিন : জেলা প্রশাসক

কক্সবাজারে প্রথমার বইমেলা শুরু

প্রেস বিজ্ঞপ্তি :

কক্সবাজারে শুরু হয়েছে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্টান প্রথমার ছয় দিনব্যাপী বইমেলা। আজ মঙ্গলবার বিকেলে কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ( শহীদ দৌলত ময়দানে) বইমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। বইমেলা চলবে আগামী ৮ এপ্রিল রাত ১০টা পর্যন্ত।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সমাজের যা কিছু ভালো তার সঙ্গে প্রথম আলো থাকছে। প্রথমা প্রকাশন ভালো ও উন্নতমানের বই প্রকাশ করে সামাজিক দায়িত্ব পালন করছে।তৃণমুল পর্যায়ে বইমেলা করে শিক্ষার্থীসহ সকল শ্রেণিপেশার মানুষকে বইপড়ার প্রতি আগ্রহী করে তুলছে। এ ধারা অব্যাহত রাখতে হবে।

জেলা প্রশাসক উপস্থিত সকলকে বই কিনে প্রিয়জনদের উপহার দেওয়ার আহবান জানিয়ে বলেন, বইয়ের তুলনায় ভালো পুরস্কার অন্য কিছু হতে পারেনা।

আজকের উদ্বোধনী অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য দেন, কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম চৌধুরী, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিন অং, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, কক্সবাজার বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক আয়াছুর রহমান, প্রবীন সাংবাদিক প্রিয়তোষ পাল পিন্টু, কক্সবাজার শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক বিশ্বজিত পাল বিশু ।অনুষ্টানে শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক কার্যালয়ের প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা।

আব্দুল কুদ্দুস রানা বলেন, লাভের আশায় প্রথমা এখানে বইমেলা করছে না।স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সকল শ্রেণিপেশার মানুষকে বইপড়ার প্রতি আকৃষ্ট করতেই এই মেলা।

কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম চৌধুরী বলেন, প্রথমার বইমেলা পাঠক সৃষ্টিতে ভুমিকা রাখছে।প্রতিটা ঘরেঘরে পাঠাগার তৈরির তাগিদ দেন তিনি।

কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং বলেন, তাঁর কলেজে বইয়ের বিশাল পাঠাগার তৈরি করা হয়েছে। যেখানে অসংখ্য শিক্ষার্থী বই পাঠের প্রতিযোগিতা লিপ্ত আছে। শিক্ষার্থীদের মেধা বিকাশে প্রতি বছর কয়েক লাখ টাকার বই কিনেন তিনি। বই কিনলে কেউ গরীব হয়না।

সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের বলেন, প্রথম আলো গণিত উৎসব, ভাষা উৎসব, বিতর্ক উৎসব, ইন্টারনেট উৎসবের মতো বইমেলা করে শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটিয়ে চলেছে।

কক্সবাজার বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক আয়াছুর রহমান বলেন, মানুষের জীবনের যথাযথ বিকাশের জন্য বইয়ের বিকল্প নেই। হরেক রকম মেলার মধ্যে বইমেলার আবেদন অন্যরকম। এক্ষেত্রে প্রথমা প্রকাশনের বইমেলা আরও গুরুত্ব বহন করে।

উদ্বোধনী অনুষ্টানে স্থানীয় সাংবাদিক, কবি সাহিত্যিক, আইনজীবী, শিক্ষক-শিক্ষার্থীসহ শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।অনুষ্টান সঞ্চালনা করেন প্রথম আলো বন্ধুসভার সভাপতি ইব্রাহিম খলিল।

কক্সবাজারে প্রথমার বইমেলার এটি তৃতীয় আসর। মেলায় প্রথমা প্রকাশন ও বেঙ্গল পাবলিকেশন্সের বই ছাড়াও দেশি-বিদেশি আরও বই পাওয়া যাচ্ছে। প্রথমা প্রকাশনের বইয়ে ৩০ শতাংশ থেকে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। বেঙ্গলের বইতে ছাড় রয়েছে ২৫ শতাংশ থেকে ৫০ শতাংশ। অনান্য প্রকাশনীর বইতে ছাড় দেওয়া হচ্ছে ২৫ শতাংশ।বইমেলা প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত