বিদেশ ডেস্ক:
মালয়েশিয়ার পথে থাকা একটি রোহিঙ্গাবাহী নৌকাকে থাইল্যান্ডের পশ্চিমাঞ্চলীয় উপকূলে যাত্রাবিরতি করতে দেখা গেছে। থাই সূত্রকে উদ্ধৃত করে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, ৫৬ জন রোহিঙ্গাকে নিয়ে নৌকাটি মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছে। রবিবার (১ এপ্রিল) সকালে বৈরি আবহাওয়ার কারণে থাইল্যান্ডের ক্রাবি প্রদেশের পশ্চিমাঞ্চলীয় উপকূলে সাময়িক বিরতি নেয় নৌকাটি। পরে সেটিকে ফেরত পাঠানো হয়। সেমামবার নাগাদ নৌকাটি মালয়েশিয়া পৌঁছাতে পারে। ক্রাবি গভর্নর কিতিবোদি প্রাভিত্রাও নিশ্চিত করেছেন, নৌকার আরোহীরা রোহিঙ্গা, তবে তারা কোথা থেকে এসেছে তা জানা যায়নি।

রোহিঙ্গাবাহী নৌকা
গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। মিয়ানমারের সরকারি বাহিনীর রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনাকে জাতিসংঘ মানবাধিকার কমিশন ইতোমধ্যে ‘জাতিগত নির্মূলের পাঠ্যপুস্তকীয় দৃষ্টান্ত’ বলে আখ্যা দিয়েছে। জাতিসংঘ মহাসচিব প্রশ্ন তুলেছেন, দুই-তৃতীয়াংশ মানুষ দেশ ছাড়তে বাধ্য হলে তাকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ ছাড়া আর কী নামে ডাকা হবে। মিয়ানমারের বিরুদ্ধে যৌন নিপীড়ন ও সংঘবদ্ধ ধর্ষণকে রোহিঙ্গা তাড়ানোর অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগও এনেছে জাতিসংঘ।

মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের কেউ কেউ থাইল্যান্ড ও মালয়েশিয়ায়ও পাড়ি দেওয়ার চেষ্টা করে থাকে। ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, রবিবার মালয়েশিগামী একটি রোহিঙ্গাবাহী নৌকাকে শনাক্ত করা হয়েছে। তবে থাইল্যান্ডের উপকূলে দেশটির নৌবাহিনীর কড়া নজরদারি ও ধরপাকড়ের কারণে সেখানে রোহিঙ্গা নৌকা ভেড়ানোর প্রচেষ্টা খুবই বিরল। তবে বৈরি আবহাওয়ার কবলে পড়ে রবিবার ক্রাবি প্রদেশের উপকূলে নৌকাটি থামাতে হয়। ছবিতে দেখা গেছে, নৌকার আরোহীরা উপকূলে এসে সাক্ষাৎকার দিচ্ছেন এবং আবার নৌকায় ফিরে যাচ্ছেন। তারা নিজেদের রোহিঙ্গা হিসেবে পরিচয় দিয়েছেন।

নৌকার যাত্রীরা রোহিঙ্গা এ খবরটি নিশ্চিত করে ক্রাবির গভর্নর কিতিবোদি প্রাবিত্রা বলেন, ‘প্রাথমিক খবরে জানা গেছে, ঝড় এড়াতে তারা সকালে কোহ লান্তার কাছে নৌকাটি ভিড়িয়েছে। তারা মালয়েশিয়া যেতে চায়।’

প্রাবিত্রা জানান, নৌকায় নারী, পুরুষ ও শিশুসহ ৫৬ জন আরোহী রয়েছে।

এ ঘটনা মোকাবিলায় জড়িত এক থাই কর্মকর্তাকে উদ্ধৃত করে এএফপি জানায়, নৌকাটি ফেরত পাঠানো হয়েছে এবং তা সোমবার মালয়েশিয়ায় পৌঁছাতে পারে। স্থানয়ি গ্রামবাসী রোহিঙ্গাদের খাবার দিয়েছে বলেও জানান তিনি।