পরীক্ষার প্রশ্ন ফাঁসরোধে কক্সবাজারে মানববন্ধন

সংবাদ বিজ্ঞপ্তি:
প্রশ্ন ফাঁস নিয়ন্ত্রন, টেকসই হবে উন্নয়ন এই শ্লোগানকে সামনে রেখে শিক্ষা খাতে সুশাসন ও মেধাভিত্তিক বাংলাদেশ এবং পরীক্ষার প্রশ্ন ফাঁসের কার্যকর নিয়ন্ত্রনের দাবীতে কক্সবাজারে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১ এপ্রিল) সকাল ১১ টায় কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস গ্রুপের আযোজনে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহযোগীতায় জেলা প্রশাসক চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সহদলনেতা আরিফুর রহমানের সঞ্চালনায় ও কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস গ্রুপের উপদেষ্টা ও কক্সবাজার সরকারি কলেজের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আনোয়ারুল হক চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন-কক্সবাজার কলেজের অধ্যক্ষ এ কে এম ফজলুল করিম চৌ, কক্সবাজার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মীর জাফর আলম।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে সকল ধরনের পরীক্ষায় প্রশ্ন ফাঁস। প্রাথমিক সমাপনী পরীক্ষা থেকে শুরু করে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা, এসএসসি, এইচএসসি, ভর্তি পরীক্ষাসহ বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন ফাঁসের যে মহামারী শুরু হয়েছে, তা অত্যান্ত বেদনাদায়ক। পরীক্ষার আগেই প্রশ্ন পাওয়া যাচ্ছে এবং তা মূহুর্তের মধ্যেই বিভিন্ন মাধ্যমে সারাদেশে ছড়িয়ে পড়ছে। অনেক সময় আগাম ঘোষনা দিয়ে প্রশ্ন ফাঁস করা হচ্ছে। প্রশ্ন ফাঁসের কারনে শিক্ষা ক্ষেত্রে প্রতিযোগিতার সুষ্ঠু পরিবেশ ব্যহত হচ্ছে, পড়ালেখার প্রতি আগ্রহ হারাচ্ছে শিক্ষার্থীরা। হতাশা দানা বাঁধছে তরুন প্রজম্মের মাঝে।

বক্তারা মনে করেন. প্রশ্ন ফাঁসের ঘটনা দেশের পুরো শিক্ষাব্যবস্থাকেই বিপর্যস্ত করে তুলেছে, যা জাতির ভবিষ্যতের জন্য এক অশনিসংকেত।

বক্তারা সারা দেশে যত্র তত্র যারা কোচিং বানিজ্য করছেন তাদের দায়ী করেছেন। তারা অবিলম্বে এই কোচিং বানিজ্যকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবী জানান।

আরও বক্তব্য রাখেন কক্সবাজার সিটি কলেজের প্রভাষক তৌহিদুর রহমান, কক্সবাজার জেলা দায়রা জজ আদালতের এড. শামসুল হক, সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়া এর ইয়েস-ইয়েস ফফ্রেন্ডস উপকমিটির আহবায়ক জিয়া উদ্দিন জিয়া, ছনখোলা মডেল হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষক আব্দুল্লাহ আল মাহমুদ, প্রথম আলো বন্ধুসভা কক্সবাজারের সভাপতি ইব্রাহিম খলিল, সপ্নজাল কক্সবাজারের সভাপতি শাকির আলম, সবুজ সেনা কক্সবাজারের ক্রিড়া সম্পাদক সাদ্দাম হোসেন এবং কক্সবাজার ভিশন ডটকমের চীফ রিপোর্টার মহিউদ্দিন মাহী।

‘শিক্ষা খাতে সুশাসন ও মেধাভিত্তিক বাংলাদেশ: চাই পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কার্যকর নিয়ন্ত্রণ” শির্ষক পরিপত্র পাঠ করেন সহদলনেতা মিনা আক্তার।

কক্সবাজার ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সালমান ফারুক, মিজানুর রহমান, মোর্শেদ আলম, রোমানা আক্তার, মেহেরুন নিসা, সাদিয়া আফ্রিন প্রিয়া, হাসিব উল্লাহ, শহিদুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, সচেতন মহলসহ শত শত লোকজন অংশ গ্রহন করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বৃহস্পতিবারের মধ্যে চূড়ান্ত হতে পারে মহাজোটের আসন বণ্টন

ভোটের আগে ওয়াজ মাহফিল বন্ধ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

নড়াইলে মাশরাফির প্রচারণা শুরু

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

তিন মাস পর কারামুক্ত শহিদুল আলম

কাবুলে ঈদে মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৪০

হেফাজত কাউকে সমর্থন দেবে না : আল্লামা শফী

কক্সবাজার শহরে যানজট নিরসনে জেলা পুলিশের চেকপোস্ট স্থাপন

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন

রামুতে জেএসসিতে এ-প্লাস ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

’সুজন’ চকরিয়া উপজেলা কমিটি গঠিত

বদির স্ত্রীকে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রেমে বাঁধা দেওয়ায় ছাত্রীর মাকে কুপিয়ে হত্যা করেছে গৃহশিক্ষক

কক্সবাজারে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার