চলাচলের রাস্তা দখলমুক্ত করতে ভূমি অফিসে জনগণের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজার শহরের কলাতলী মোড়ের পূর্বপার্র্শ্বে উঠনি এলাকায় ঘেরাবেড়া দিয়ে জনগণের চলাচলের রাস্তা দখল করে রেখেছে একটি প্রভাবশালীচক্র। জিম্মি হয়ে পড়েছে পুরো একটি পাড়া। স্কুলে যেতে পারছেনা শিক্ষার্থীরা। এ বিষয়ে প্রতিকার চেয়ে রবিবার (১ এপ্রিল) দুপুরে কক্সবাজার সদর ভূমি অফিস প্রাঙ্গনে ব্যাপক বিক্ষোভ করেছে এলাকাবাসী।
বিক্ষোভে এলাকার নারী, পুরুষসহ বিভিন্ন স্তরের মানুষ অংশ গ্রহণ করে। সবার দাবী একটাই, ভূমিদস্যুদের কবল থেকে চলাচলের রাস্তা মুক্ত করা হোক। এ বিষয়ে গত ২২ মার্চ জেলা প্রশাসককে লিখিত অভিযোগও করে এলাকাবাসী।
এ প্রসঙ্গে কক্সবাজার সদর সহকারী কমিশনার (ভূমি) মো. নাজিম উদ্দিন জানান, এডভোকেট নুরুল আলম নামের এক ব্যক্তি চলাচলের রাস্তা জায়গা দখল করে সেখানে ঘেরাবেড়া দেয়ার অভিযোগ করে এলাকাবাসী। সেই অভিযোগের ভিত্তিতে উভয়পক্ষকে ডেকে বক্তব্য নেয়া হয়। সরেজমিন তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে নিজেদের চলার পথ উন্মুক্ত করে দেয়ার দাবীতে বিক্ষোভে অংশ নেয়া স্থানীয় বাসিন্দা জানে আলম, মোহাম্মদ আইয়ুব, নুরুল হুদা, সোলতান আহমদ, কফিল উদ্দিন, সেলিম উদ্দিন, নাসির উদ্দিন, রেহেনা আক্তার, সাবেকুন্নাহারসহ অন্তত একশত মানুষ জানায়, তারা দীর্ঘদিন ধরে ওই পথে চলাচল করে আসছে। কিন্তু হঠাৎ স্থানীয় একটি প্রভাবশালী চক্র ঘেরাবেড়া দিয়ে তাদের চলার পথ বন্ধ করে দেয়। এলাকাবাসীকে জিম্মি করে রাখে।
বিষয়টি গত ২২ মার্চ জেলা প্রশাসককে লিখিত অভিযোগে এলাকাবাসী জানিয়েছে। অভিযোগসুত্রে জানা গেছে, তাদের কয়েকজন ২০০০ সাল থেকে খরিদও ক্রয়সুত্রে জমির ভোগ দখলীয় মালিক। এখনো তারা ওই জমিতে বসতি করে আসছে। কিন্তু বাহারছরা এলাকার মো. শামসুল আলম, এডভোকেট মো. নুরুল আলম, মো. মনছুর আলমসহ একটি দখলবাজচক্র হাইওয়ে রেস্টহাউজের নির্মাণাধীন সীমানা দেওয়ালের পার্শ্ববর্তী চলাচলের পথে টিনের ঘেরা তৈরী করে চলাচল বন্ধ করে দেয়।
স্থানীয়দের দাবী, ওই জায়গায় অভিযুক্তদের কোন স্বত্ত্ব ও দখল নেই। তারপরও গায়ের জোরে এলাকাবাসীর দীর্ঘ অন্তত ২০ বছরের চলার পথ বন্ধ করে দিয়ে জায়গা দখলের অপচেষ্ট করছে। এমনকি তাদের উল্টো হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। এ বিষয়ে কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, এলাকাবাসী একটি অভিযোগ করেছিল। সেটি তদন্ত করে ব্যবস্থা নিতে সদর সহকারী কমিশনার (ভূমি)কে নির্দেশ দেয়া হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রামুতে নিষেধাজ্ঞা অমান্য করে ব্রিক ফিল্ডে ভাংচুর, হত্যার হুমকি

১২০ রানে মুমিনুলের বিদায়

প্রধানমন্ত্রীকে হত্যা, বিএনপি নেতা গিয়াস কাদের কারাগারে

১৫ ডিসেম্বরের পর মাঠে কাজ করবে সশস্ত্রবাহিনী: সিইসি

ছেলে জয়কে স্কুলে পাঠিয়ে ভীষণ খুশি শাকিব-অপু

ডায়াবেটিস নিয়ে ভয়াবহ বিপদের আশঙ্কা

বিএনপির কর্মকাণ্ডে গৃহযুদ্ধের আশঙ্কা কাদেরের

৭৮০০ ইয়াবাসহ ‘সিএসবিডি’ এর গাড়ী জব্দ, আটক ১

কক্সবাজার প্রেসক্লাবে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

১৫ ডিসেম্বরের পর সশস্ত্র বাহিনী মাঠে কাজ করবে: সিইসি

কেন অন্যদের চেয়ে এগিয়ে আনিসুল হক চৌধুরী সোহাগ?

কবি রেজাউদ্দিন স্টালিনের ৫৬তম জন্মদিনে শুভেচ্ছা

পেকুয়ায় লবণ বহনের নৌকা আগুন দিয়ে পুড়িয়ে দেয়ার অভিযোগ

খুন করে প্রেমিকের মাংস রেঁধে লোকজনকে খাওয়ালেন নারী

মনোনয়নপ্রার্থীদের কাছে কী কী জানতে চান তারেক রহমান?

ইয়েমেনে ৪বছরে ৮৫ হাজার শিশু মৃত্যু, অপেক্ষায় আরো দেড় লাখ

পুলিশ কথা না শুনলে নির্বাচন কমিশন কী করতে পারে ?

১৫০ কোটি আইডি ‘ডিলিট’ করেছে ফেসবুক

প্রিয়াঙ্কা-নিকের ছয় দিনের বিয়ে উৎসব

এজেন্ট চিন্তায় বিএনপি