রামুতে স্বর্গপুরী উৎসব ২০ এপ্রিল

প্রজ্ঞানন্দ ভিক্ষু:
বছর ঘুরে আবারো ফিরে এল রামুর বহুল পরিচিত এবং জনপ্রিয় ‘স্বর্গপুরী’ উৎসব । স্বর্গপুরী মানে স্বর্গরাজ্য। মর্তে আবার স্বর্গরাজ্য হয় নাকি! আসলে বিগত ৩২ বছর ধরে কক্সবাজারের রামু উপজেলার উত্তর মিঠাছড়ি গ্রামের প্রজ্ঞামিত্র বন বিহারে ঠিক এমন উৎসব পালিত হয়ে আসছে।

সর্বপ্রথম বন বিহারের অধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞামিত্র মহাথের রামুতে এই উৎসবের প্রচলন করেন। তিনি বেঁচে থাকাকালীন সময়ে প্রতিবছর স্বর্গপুরী উৎসবের আয়োজন করতেন। পরে ২০০৭ সালে ভদন্ত প্রজ্ঞামিত্র মহাথের’র মৃত্যুর পর থেকে তাঁর প্রধান শিষ্য বন বিহারের বর্তমান বিহারাধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের এই উৎসবের ধারা ধরে রাখেন এবং বন বিহারের নাম পরিবর্তন করে প্রজ্ঞামিত্র বন বিহার নামকরণ করেন।

বিহারাধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের জানান, প্রতিবছরের ন্যায় চলতি বছরের ২০ এপ্রিল শুক্রবার, মহাসমারোহে স্বর্গপুরী উৎসবের আয়োজন করা হচ্ছে। যেহেতু কারুকার্জ খচিত শৈল্পিক স্বর্গপুরী নির্মাণ করতে সময় লাগে তাই এখন থেকে কাজ শুরু হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে স্বর্গপুরী নির্মাণ কাজ পুরোপুরি সমাপ্ত হবে বলে তিনি জানান।

স্বর্গপুরী উৎসব এটি কালে সংস্কৃতির একটি সমৃদ্ধ অংশে পরিণত হয়েছে। এই উৎসবের মাধ্যমে মানুষকে মূলত জীবদ্দশায় মানুষ যে কর্ম করে সেই কর্ম অনুযায়ী বিভিন্ন কুলে তার জন্মান্তর ঘটতে পারে এমন ধারণা দেওয়া হয়। সংসারে মানুষ জন্ম-মৃত্যুর গোলকধাধাঁয় পড়ে ভবচক্রে ঘুরতে ঘুরতে কখনো স্বর্গও লাভ করতে পারে। কিন্তু সেখান থেকেও নির্দিষ্ট একটা সময়ের পরে তাকে চ্যুত হতে হয়। নিজ নিজ কর্মগুণে বা কর্মদোষে মানুষ বিভিন্ন কুলে জন্ম গ্রহণ করছে এমন বৌদ্ধিক ধারণা থেকে উক্ত স্বর্গপুরী অনুষ্ঠিত হয়ে আসছে।

উল্লেখ্য, অনুষ্ঠানে দেখা যায় বিভিন্ন বৌদ্ধপল্লী থেকে বিভিন্ন সাজে সজ্জিত হয়ে নেচে গেয়ে কীর্তন সহকারে বিভিন্ন দল স্বর্গপুরী এবং সংসারচক্র মেলায় আসেন। এজন্য স্থানীয় ভাষায় তাদেরকে বলা হয় ‘কান্ডবাজি’। সকাল ১০টা থেকে সংঘদানের মধ্য দিয়ে শুরু হওয়া উৎসবের মূল এই অনুষ্ঠান শুরু হয় দুপুর ২টার দিকে। জাতি, ধর্ম নির্বিশেষে অসংখ্য মানুষ এই উৎসব উপভোগ করতে আসেন। সম্প্রীতির এই উৎসবের ছোঁয়া পেতে সবাই যেন মুখিয়ে আছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন

খরুলিয়ায় মাদকবিরোধী মতবিনিময় সভা

ঈদগাঁও-খুটাখালী থেকে দিনদুপুরে কাঠ পাচার!

কর্মসুচিতে যোগ দিতে ২২ সেপ্টেম্বর চট্টগ্রাম আসছেন ইলিয়াস কাঞ্চন

টেকনাফ উপজেলা যুবদলের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য : চাপিয়ে দেয়া কমিটি মানবে না!

 বিচার শুরুর অপেক্ষায় খালেদা জিয়ার আরও ৭ মামলা

অক্টোবর থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু

প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর অভিনন্দন

রাত ১০-১১টার পর ফেসবুক বন্ধ চান রওশন এরশাদ

আফগানদের কাছে বাংলাদেশের শোচনীয় পরাজয়

আজ পবিত্র আশুরা

দেশের স্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন : প্রধানমন্ত্রী

সরকারের শেষ সময়ে আইন পাসের রেকর্ড

রাঙ্গামাটিতে ঘুম থেকে তুলে দু’জনকে গুলি করে হত্যা

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন