নিজের শহরে মালালা

আন্তর্জাতিক ডেস্ক:
নিজের শহরে ফিরেছেন মালালা। সেখানেই প্রায় ছয় বছর আগে তালেবানের হামলায় মাথায় গুলিবিদ্ধ হয়ে আহত হন তিনি। বর্তমানে যুক্তরাজ্যে বসবাস করছেন মালালা। সেখান থেকেই নিজের দেশে ফিরেছেন তিনি। ২০১২ সালে নারী শিক্ষার জন্য একটি ক্যাম্পেইন প্রচারের সময় তালেবানের গুলিতে আহত হন মালালা। তার মাথায় গুলি লাগে। খবর রয়টার্স।

মালালার নিজের শহর সাওয়াত এক সময় জঙ্গিদের শক্ত ঘাঁটিতে পরিণত হয়। ১৫ বছর বয়সে মালালা স্কুলবাসে করে যাওয়ার সময় তালেবানের হামলার শিকার হয়। তার ওপর হামলার ঘটনা বিশ্বজুড়ে তাকে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে আসে। মারাত্মক আহত অবস্থায় তাকে পাকিস্তানের একটি সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি তার পরিবার নিয়ে থাকতে শুরু করেন।

সুস্থ হওয়ার পর মালালা নতুন করে আবারও বিশ্বজুড়ে শিশু শিক্ষা এবং শিশু অধিকারের প্রতি সোচ্চার হয়ে ওঠেন। তিনি তার বাবার সহায়তায় মালালা ফান্ড গড়ে তোলেন। এর লক্ষ্য হচ্ছে এমন একটি বিশ্ব গড়ে তোলা যেখানে সব নারী শিক্ষা অর্জন করতে পারবে এবং তারা কোনো ভয় বা আতঙ্ক ছাড়াই নেতৃত্ব দিতে পারবে।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে মালালা বলেন, এই দেশে আবারও ফিরতে পেরে আমি দারুণ খুশি। আমি কথা বলার মতো কিছুই খুঁজে পাচ্ছি না। এটা সত্যিই খুব আবেগঘন মুহূর্ত। আমি চোখের পানি ধরে রাখতে পারছি না।

শনিবার একটি হেলিকপ্টারে করে মালালা ইউসুফজাই এবং তার পরিবার মিনগোরা শহরে ফিরেছেন। সে সময় তারা কঠোর নিরাপত্তার মধ্যে ছিলেন। ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান মালালা। তিনি এবং ভারতীয় কর্মী কৈলাস সাতিয়ারথি যৌথভাবে শিশু অধিকার নিয়ে কাজ করায় নোবেল পুরস্কার পান।

রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে মালালা বলেন, আমি আমার ধর্ম নিয়ে গর্বিত। আমি আমার দেশ নিয়ে গর্বিত। আমি এর আগে কখনও কোনো কিছু নিয়ে এত আগ্রহী ছিলাম না। আমি এতটা খুশি আগে কখনও ছিলাম না। তিনি বলেন, আমি পাকিস্তানের কথা খুব মনে করেছি।

সর্বশেষ সংবাদ

টেকনাফে রোহিঙ্গা শিবিরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, ২০ ঘর পুড়ে ছাঁই

শেষ পর্যন্ত লড়ে যাবো- ‍নূরুল আবছার

পাইপে ঢুকিয়ে ইয়াবা পাচার, টেকনাফে ২৪ হাজার ইয়াবাসহ আটক ২

কেক কেটে দৈনিক ভোরের ডাক’র ২৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

কক্সবাজারের ৬ উপজেলায় নির্বাচনী প্রচারণা তুঙ্গে

শুক্রবারের আজান সম্প্রচার করবে নিউজিল্যান্ডের রেডিও ও টেলিভিশন

শিক্ষার্থীদের অবরোধে ‘অচল’ পুরান ঢাকা

খরুলিয়া উচ্চ বিদ্যালয়ের বিনামূল্যের বই কেজি দরে বিক্রি!

চট্টগ্রাম রেঞ্জে ৩য়বার শ্রেষ্ঠ এসআই অপু বড়ুয়া

নিরলস প্রচারণা চালাচ্ছেন ভাইস-চেয়ারম্যান প্রার্থী আবদুর রহমান

সদরের ১০৮ কেন্দ্রে ৫ দিন ইভিএম ভোট প্রশিক্ষণ

নিউজিল্যান্ডে সব নারীর হিজাব পরার ঘোষণা!

পরকীয়া: একটি অসুস্থ মানসিকতা

ইসলাম ধর্ম গ্রহণ করে আমি গর্বিত: মার্কিন সঙ্গীতশিল্পী

আপনার সন্তানকে এই ১০ ধরণের কথা বলা থেকে বিরত থাকুন

মসজিদে হামলা নিয়ে ইউরোপ নীরব কেন, প্রশ্ন তুললেন এরদোগান

স্থায়ী বসবাসের স্বপ্ন দেখছে রোহিঙ্গারা

টেকনাফে ইয়াবাসহ আটক ইয়াবাকারবারীকে এক বছরের কারাদন্ড

মহেশখালীতে আচরণবিধি লঙ্ঘন, ৫ প্রার্থীকে জরিমানা

সৈকতে পর্যটকদের ২৪ ঘন্টা নিরাপত্তায় জেলা প্রশাসন বদ্ধ পরিকর : ডিসি কামাল হোসেন