হোয়ানকে কর্মসৃজন প্রকল্পের ৪০ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার পাঁয়তারা !

মোঃ রেজাউল করিম:

মহেশখালীর হোয়ানকে অতি দরিদ্রদের জন্য কর্ম সৃজন প্রকল্পের প্রায় ৪০ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার পাঁয়তারা চলছে। সংশ্লিষ্ট ব্যাংক ম্যানেজারের সাথে যোগসাজশে স্থানীয় জনপ্রতিনিধি ও দলীয় লোকজন এ অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ প্রকল্প শ্রমিকদের।

প্রাপ্ত তথ্যে প্রকাশ, গত ডিসেম্বর নাগাদ হোয়ানক ইউনিয়নের ৯টি ওয়ার্ডে কর্মসৃজন প্রকল্পের অধীন ৯টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। প্রকল্পের কাজের মধ্যে ছিল মাটি কাটা ও ভরাট। স্ব স্ব প্রকল্প কমিটির অধীনে এতে নারী-পুরুষ মিলে ৪৭৪ জন শ্রমিক কাজ করেছেন। জনপ্রতি দৈনিক ২শ টাকা হারে প্রতিজন শ্রমিক ৭/৮ হাজার টাকা পাবার কথা। ২০১৭-১৮ অর্থ সালের আওতায় সম্পাদিত এসব প্রকল্পের মজুরী কার্ডগুলো এখন প্রকল্প সভাপতিদের হাতে। স্থানীয় কৃষি ব্যাংকের মাধ্যমে কার্ড প্রদর্শন সাপেক্ষে উক্ত প্রকল্পের টাকা শ্রমিকদের বিলি করার কথা।

ইতোমধ্যে ব্যাংক কর্তৃপক্ষ আগামী সোম থেকে মঙ্গলবারের মধ্যে উক্ত চেকের টাকা বিলি করার সময়সীমা নির্ধারণ করে সংশ্লিষ্টদের জানিয়ে দিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মরত শ্রমিকদের অভিযোগ, ক্ষমতাসীন চেয়ারম্যান মোস্তফা কামাল তার ঘনিষ্টজনদের (দলীয় পদবীধারী) নিয়ে ব্যাংক ম্যানেজারের সাথে যোগসাজশে উক্ত প্রায় ৪০ লক্ষ টাকা হাতিয়ে দিতে অপচেষ্টা চালাচ্ছেন।

শ্রমিকদের অভিযোগ, মজুরী কার্ডগুলো প্রকল্প সভাপতিদের হাতে থাকার সুবাদে চেয়ারম্যান এবং তার লোকজন প্রভাব খাটিয়ে ব্যাংক ম্যানেজারের সাথে যোগসাজশের মাধ্যমে তাদের টিপসহি ও স্বাক্ষর জাল করে প্রকল্পের টাকা উত্তোলনের পাঁয়তারা চালাচ্ছেন।

অভিযোগের ব্যাপারে হোয়ানক চেয়ারম্যান মোস্তফা কামাল বলেন, আমার এলাকার নির্বাচনের প্রতিদ্বন্দ্বীরা হয়ত এ ধরণের প্রপাগান্ডা ছড়াচ্ছে।  আমি ও আমার পরিবার কেমন তা এলাকার সবাই জানে। প্রয়োজনে আপনি খোঁজ খবর নিতে পারেন।

এ ঘটনায় তার জেঠাত ভাই জাফর আলম জফুরের সংশ্লিষ্টতার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, উনি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক।

সংশ্লিষ্ট কৃষি ব্যাংকের ব্যবস্থাপক জাহাঙ্গীর আলমের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ব্যাংকের নিয়ম-কানুন মেনেই মজুরী কার্ড দেখানো সাপেক্ষে প্রকৃত শ্রমিকদের টাকা উত্তোলনের সুযোগ দেয়া হবে। তিনি প্রত্যেক কার্ডে শ্রমিকদের ছবি সংযুক্ত থাকে বলে জানান।

তাছাড়া একাউন্ট খোলার ফরমে প্রদত্ত দস্তখত বা টিপসহি মিলিয়ে উক্ত চেকের টাকা বিলি করা হবে বলে জানান। উল্লেখ্য, ব্যাংক ম্যানেজার জাহাঙ্গীর আলম গত ২৫শে জানুয়ারী উক্ত শাখায় যোগদান করেন। তিনি পাশর্^বর্তী কালারমার ছড়ার ইউনিয়নের বাসিন্দা বলে জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ