দালালচক্রের মাধ্যমে বিদেশ গিয়ে প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক:
পৃথিবীর প্রায় ১৬২ টি দেশে বাংলাদেশের এক কোটির বেশি মানুষ অভিবাসী শ্রমিক হিসেবে কাজ করছেন। অধিকাংশ শ্রমিক সঠিক তথ্য না জেনে ও অদক্ষ শ্রমিক হিসেবে বিদেশ যাচ্ছেন। এতে করে সে কি কাজ করবে বা কত টাকা বেতন পাবে এ ব্যাপারে তার কোন ধারণা থাকেনা। কক্সবাজার অঞ্চলের অধিকাংশ মানুষ দালালচক্রের মাধ্যমে ভিসা সংগ্রহ করে কিছু না জেনে বিদেশ যাবার কারণে প্রতারণার শিকার হচ্ছেন বেশি। এসব বিরোধ নিষ্পত্তিতে মামলায় না জড়িয়ে সামাজিক শালিসের মাধ্যমে সমাধান করতে হবে।
শ্রম অভিবাসীদের জন্য প্রয়োজনীয় সেবা ও সহযোগীতা নিশ্চিত করার লক্ষ্যে স্থায়ীত্বশীল উন্নয়নের সংগঠন ইপসা পরিচালিত ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পের উদ্যোগে কক্সবাজার কলাতলীর একটি আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে মঙ্গলবার (২৭ মার্চ) শ্রম অভিবাসন সংশ্লিষ্ট বিভিন্ন স্টেকহোলডারদের নিয়ে এক সচেতনতামূলক সভায় বক্তারা একথা বলেন।
ইপসা’র টীম লিডার খালেদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সাবাজার সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ নোমান হোসেন প্রিন্স। অনুষ্ঠানের শুরুতে ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পের অর্জন ও শিক্ষণীয় বিষয় দিক তুলে ধরেন প্রকল্পের রিচার্স এন্ড লার্ণিং অফিসার সৈয়দ আশ্রাফ উল্লাহ। এতে জানানো হয় প্রকল্পের মাধ্যমে সঠিক অভিবাসন প্রক্রিয়া সর্ম্পকে জনগণকে সচেতন করতে ও অভিবাসন বিষয়ক বিরোধ সামাজিক সালিশের মাধ্যমে নিস্পত্তিতে ইপসা সাধারন মানুষের মাঝে অনুপ্রেরণা যোগাচ্ছে। এছাড়াও বিদেশে গমন প্রক্রিয়ায় নিজে সব কিছু জেনে শুনে সঠিক সিদ্ধান্ত নিয়ে অভিবাসন ব্যয় কমিয়ে আনার ব্যাপারে গুরুত্ব দেন উপস্থাপনায়।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক রমিউন কান্তি দাশ, কক্সবাজার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ শাহিদউল্লাহ, ইসলামিক ফাউন্ডেশন কক্সাবাজার শাখার উপ-পরিচালক খাজা আহমদ মিয়াজি, কক্সবাজার সদর থানা পুলিশ ইন্সপেক্টর মোহাম্মদ খাইরুজ্জামান, ঝিলংজা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিপু সুলতান, ঈদগাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ আলম।
সভায় শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষক, শিক্ষক, সাংবাদিক, রিক্রুটিং এজেন্সি, স্থানীয় জনপ্রতিনিধি, গ্রিভেন্স ম্যানেজমেন্ট কমিটি, অভিবাসন প্রত্যাশি ও বিভিন্ন প্রশিক্ষণ সেন্টারের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অভিবাসন বিষয়ক অভিযোগ সামাজিক সালিশের মাধ্যমে সমাধান করায় গ্রিভেন্স ম্যানেজমেন্ট কমিটিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ভোটের দিন পর্যবেক্ষকদেরকে মুর্তির মতো থাকতে হবে : নির্বাচন কমিশন সচিব

‘মাননীয় প্রধানমন্ত্রী বদিকে মনোনয়ন না দিয়ে নিশ্চিত আসনটি হারাবেন না’

কক্সবাজারে রোহিঙ্গা যুবকের হাতে শিশু ধর্ষিত, ধর্ষক আটক

টেকনাফ ও কুতুবদিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মারা গেল তিনজন

আমলনামা যাচাই-এ উত্তীর্ণ কারা হচ্ছেন!

টেকনাফে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ২ ইয়াবা ব্যবসায়ী নিহত

মাশরাফির প্রতিদ্বন্দ্বী কারা?

কারা পাচ্ছেন আ. লীগ-বিএনপির মনোনয়ন?

 বিএনপির গুলশান কার্যালয়ে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন

 তারেক রহমানের ৫৩তম জন্মবার্ষিকী আজ

চকরিয়ায় মুক্তিযোদ্ধাকে মোটরসাইকেল চাপায় হত্যা চেষ্টার অভিযোগ

চকরিয়ায়  ৩৬ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষা দেয়া অনিশ্চিত

প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশ উপেক্ষা, উখিয়ায় স্থানীয়দের জমিতে এনজিও’র স্থাপনা

কেন শেখ হাসিনাকেই আবার ক্ষমতায় দেখতে চায় ভারত

দাঁতের ইনফেকশন থেকে হতে পারে হার্ট অ্যাটাক

দৈনিক স্বদেশ প্রতিদিন পত্রিকার স্টাফ রিপোর্টার নিযুক্ত হলেন আনছার হোসেন

তারেকের বিষয়ে ইসির কিছুই করার নেই

গণফোরামে যোগ দিলেন সাবেক ১০ সেনা কর্মকর্তা

৬০ আসনে জামায়াতের ‘দর-কষাকষি’

চকরিয়ায় মধ্যরাতে স্কুল মাঠে ঘর তৈরির চেষ্টা