দালালচক্রের মাধ্যমে বিদেশ গিয়ে প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক:
পৃথিবীর প্রায় ১৬২ টি দেশে বাংলাদেশের এক কোটির বেশি মানুষ অভিবাসী শ্রমিক হিসেবে কাজ করছেন। অধিকাংশ শ্রমিক সঠিক তথ্য না জেনে ও অদক্ষ শ্রমিক হিসেবে বিদেশ যাচ্ছেন। এতে করে সে কি কাজ করবে বা কত টাকা বেতন পাবে এ ব্যাপারে তার কোন ধারণা থাকেনা। কক্সবাজার অঞ্চলের অধিকাংশ মানুষ দালালচক্রের মাধ্যমে ভিসা সংগ্রহ করে কিছু না জেনে বিদেশ যাবার কারণে প্রতারণার শিকার হচ্ছেন বেশি। এসব বিরোধ নিষ্পত্তিতে মামলায় না জড়িয়ে সামাজিক শালিসের মাধ্যমে সমাধান করতে হবে।
শ্রম অভিবাসীদের জন্য প্রয়োজনীয় সেবা ও সহযোগীতা নিশ্চিত করার লক্ষ্যে স্থায়ীত্বশীল উন্নয়নের সংগঠন ইপসা পরিচালিত ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পের উদ্যোগে কক্সবাজার কলাতলীর একটি আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে মঙ্গলবার (২৭ মার্চ) শ্রম অভিবাসন সংশ্লিষ্ট বিভিন্ন স্টেকহোলডারদের নিয়ে এক সচেতনতামূলক সভায় বক্তারা একথা বলেন।
ইপসা’র টীম লিডার খালেদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সাবাজার সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ নোমান হোসেন প্রিন্স। অনুষ্ঠানের শুরুতে ফেয়ারার লেবার ইন মাইগ্রেশন প্রকল্পের অর্জন ও শিক্ষণীয় বিষয় দিক তুলে ধরেন প্রকল্পের রিচার্স এন্ড লার্ণিং অফিসার সৈয়দ আশ্রাফ উল্লাহ। এতে জানানো হয় প্রকল্পের মাধ্যমে সঠিক অভিবাসন প্রক্রিয়া সর্ম্পকে জনগণকে সচেতন করতে ও অভিবাসন বিষয়ক বিরোধ সামাজিক সালিশের মাধ্যমে নিস্পত্তিতে ইপসা সাধারন মানুষের মাঝে অনুপ্রেরণা যোগাচ্ছে। এছাড়াও বিদেশে গমন প্রক্রিয়ায় নিজে সব কিছু জেনে শুনে সঠিক সিদ্ধান্ত নিয়ে অভিবাসন ব্যয় কমিয়ে আনার ব্যাপারে গুরুত্ব দেন উপস্থাপনায়।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক রমিউন কান্তি দাশ, কক্সবাজার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ শাহিদউল্লাহ, ইসলামিক ফাউন্ডেশন কক্সাবাজার শাখার উপ-পরিচালক খাজা আহমদ মিয়াজি, কক্সবাজার সদর থানা পুলিশ ইন্সপেক্টর মোহাম্মদ খাইরুজ্জামান, ঝিলংজা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিপু সুলতান, ঈদগাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ আলম।
সভায় শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষক, শিক্ষক, সাংবাদিক, রিক্রুটিং এজেন্সি, স্থানীয় জনপ্রতিনিধি, গ্রিভেন্স ম্যানেজমেন্ট কমিটি, অভিবাসন প্রত্যাশি ও বিভিন্ন প্রশিক্ষণ সেন্টারের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অভিবাসন বিষয়ক অভিযোগ সামাজিক সালিশের মাধ্যমে সমাধান করায় গ্রিভেন্স ম্যানেজমেন্ট কমিটিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক

চকরিয়ার চেয়ারম্যান পদে ২ জনসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কোর্টরুমে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে : প্রধান বিচারপতি