মোঃ রেজাউল করিম, ঈদগাঁও, ককসবাজার :

জেলার বৃহত্তম বাণিজ্যিক উপশহর ঈদগাহ বাজারে উন্নয়ন ভোগান্তি গণ লা’নতে পরিণত হয়েছে। জানা গেছে, ঈদগাহ বাজারের প্রধান সড়ক ডি সি রোড়ের ভুমি অফিস অংশ থেকে বংকিমবাজার পর্যন্ত সড়ক উন্নয়নে ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফলতি , অব্যবস্থাপনা,দীর্ঘসূত্রিতা এবং অনভিজ্ঞতার কারণে ওই জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে বলে অভিযোগ ব্যবসায়ীদের।
সরেজমিনে দেখা গেছে, ঈদগাহ বাজারের ডিসি রোড়ের চলমান উন্নয়ন কাজে রাস্তার দুপাশ গাইডওয়াল নিমার্ণ করে মধ্যভাগ বালি দিয়ে ভরাট করা হয়েছে। বন্ধ রয়েছে সমস্ত যানবাহন ও জনসাধারণ চলাচল। যাতায়াতের জন্য দোকানের গা ঘেঁষে এক চিলতে ফুটপাত দিয়ে চলাচলের কোন জোঁ নেই। বাজারগামি ভোক্তারা বিকল্প সড়ক আলমছিয়া রোড় দিয়ে ঈদগাহবাজার কিংবা জেলার অন্যান্য অংশের সাথে যোগা্যোগ করছে। যেকারণে ভোগান্তির শিকার বাজারের ওই অংশের ব্যবসা কার্যত বন্ধ।
ব্যবসায়ী, ক্রেতা, স্কুল- কলেজগামি শিক্ষার্থী,শ্রমজীবি পেশাজীবিসহ সর্বস্তরের মানুষ ওই ভোগান্তির শিকার। লাটে উঠেছে তাদের দৈনন্দিন ব্যবসাবাণিজ্য ।
সড়ক উন্নয়নের অছিলায় দীর্ঘদিন ধরে কার্যত বন্ধ রয়েছে ওই সড়কটি। প্রতিদিন লোকসান গুণতে গুণতে দোকান বন্ধ করে বেকার হয়ে পড়েছে শত শত দোকান মালিক। দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য ব্যবসায়ীমহল বিভিন্ন দপ্তরে তদবির অনুরোধ কাকুতি মিনতি করেও ইতিবাচক কোন সুরাহা মিলেনি বলে অভিযোগ ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের অভিমত এরকম স্থবিরতা চলতে থাকলে অচল হয়ে পড়বে ঈদগাহ বাজারের ওই অংশটি।
ব্যবসায়ীদের একদফা একদাবি দ্রুতসময়ের মধ্যে সড়ক উন্নয়নের কাজ সম্পন্ন করে সবাইকে জনভোগান্তির গ্ণ লা’নত থেকে পরিত্রান দেয়া হউক।