টেকনাফে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

আমান উল্লাহ, টেকনাফ (কক্সবাজার) :

যথাযোগ্য মর্যাদায় বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস টেকনাফে পালিত হয়েছে। স্বাধীনতার ৪৭তম দিবসে টেকনাফ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠান ও সংস্থা এবং বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান স্বাধীনতা দিবস পালন করেছে। সবাই গভীর শ্রদ্ধার সঙ্গে অবনতচিত্তে স্বাধীনতার জন্য আত্মৎসর্গকারী বীর শহীদদের সম্মান জানিয়েছেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফ উপজেলা প্রশাসন এবারে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার ও উপজেলা পরিষদকে আলোক সজ্জায় সজ্জিত করেছে। মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরে ৫২ থেকে ৭১ পর্যন্ত দেওয়ালিকা প্রকাশ করেছে। শহীদ মিনার চত্বরে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়েছে। যাহা টেকনাফে অতীতে মুক্তিযোদ্ধের ইতিহাস নিয়ে এমন দেওয়ালিকা প্রথম বারের মতো প্রদর্শিত হয়েছে। এছাড়া সূর্যদয়ের সাথে সাথে টেকনাফে ৩১ বার তোপধ্বনি ও উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনাবে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের শুভ সুচনা করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান, টেকনাফ উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী ও সাধারন সম্পাদক নুরুল বশর, পৌর মেয়র হাজী মোঃ ইসলাম, কক্সবাজার জেলা বিএনপির অর্থ সম্পাদক ও উপজেলা বিএনপি সাধারন সম্পাদক মোঃ আবদুল্লাহ, টেকনাফ পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুরের নেতৃত্বে নেতাকর্মী ও স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ছাড়াও টেকনাফ টিভি জার্নালিস্ট, টেকনাফ সাংবাদিক ফোরাম, টেকনাফ ক্রাইম রিপোর্টাস সোসাইটিসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান শহীদ বেদীতে পূষ্পস্তবক অর্পন করেছেন। বাঙ্গালী জাতির গৌরবের জাতীয় দিবসে সকল সরকারি-বেসরকারি ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও দোকান পাঠে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এদিকে সকাল ৮ টায় টেকনাফ উপজেলা আদর্শ কমপ্লেক্স বিদ্যালয় মাঠে উপজেলা পরিষদের উদ্যোগে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে কুচকাওয়াজ ও মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক নাটক মঞ্চস্থ করা হয়। এর পূর্বে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক কুচকাওয়াজের সালাম গ্রহন করেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান, উপজেলা আওয়ামীলীহের সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী, টেকনাফ পৌর মেয়র হাজী মোঃ ইসলাম, টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রনজিত কুমার বড়–য়া, মুক্তিযোদ্ধা কমান্ডার জহির আহমদ ও যুদ্ধকালিন কমান্ডার মোঃ আয়ুব বাঙ্গালী।

এরপরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক শরীর চর্চা প্রদর্শন করা হয়। এতে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়, মলকাবানু উচ্চ বিদ্যালয়, বায়তুশ শরফ রিয়াদুল জন্নাহ মাদ্রাসা, টেকনাফ সরকারি বার্মিজ প্রাথমিক বিদ্যালয়, মায়মুনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, টেকনাফ সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, টেকনাফ আদর্শ কমপ্লেক্স, বর্ডার গার্ড স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করেন।

সকাল সাড়ে ১০ টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসানের সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার নুরুল আবছারের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ, মুক্তিযুদ্ধাকালীন কমান্ডার মোঃ আয়ুব বাঙ্গালী, মুক্তিযোদ্ধা কমান্ডার জহির আহমদ ও টেকনাফ পৌর আওয়ামীলীগের সভাপতি সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী প্রমূখ।

উক্ত অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা জ্ঞাপন করা হয় এবং প্রদর্শনীতে উত্তীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানকে পুরষ্কার বিতরণ করা হয়।

অপরদিকে টেকনাফের একমাত্র ডিগ্রী কলেজে স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন নির্মিত শহীদ মিনার উদ্বোধন ও শিক্ষার্থীদের বিদায়-বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার- ০৪ সংসদীয় আসনের এমপি আবদুর রহমান বদি। তিনি বলেন, শিক্ষা পিছিয়ে পড়া টেকনাফের একমাত্র উচ্চ শিক্ষার স্থান এটি। সুশিক্ষা শিক্ষিত হয়ে দেশ ও জনগনের উন্নয়নে কাজ করতে হবে। এ বিদায় চিরতরে নয়, এটি নিম্ম স্তর থেকে আরো উচ্চতরে যাওয়ার জন্য স্থান বদল। সবাই কে মনোযোগ সহকারে লেখাপড়া করে মাদকমুক্ত টেকনাফ টেকনাফ গড়তে হবে।

সভায় টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদসহ স্থানীয় নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে কলেজ ক্যাম্পাসে স্থাপিত নব নির্মিত শহীদ মিনার উদ্বোধন করেন এমপি বদি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

নির্বাচনী সমীকরণ কক্সবাজার-২ : কে পাচ্ছেন ধানের শীষ

কক্সবাজারে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২৩ নভেম্বর

ব্যক্তিত্ব ও নেতৃত্বে জিএম রহিমুল্লাহ মডেল

পর্যবেক্ষক ও মিডিয়া কর্মীদের উপর ইসির এতো নির্দেশনা কেন?

আ’লীগ মনোনয়ন প্রত্যাশী তারুণ্যের অহঙ্কার এড. লীনার পক্ষে তৃণমূল

স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়া

চকরিয়ায় একদিনে পাগলা কুকুরের কামড়ে ১৩ শিশু আহত

চট্টগ্রামের তিন ছিনতাইকারী আটক

শাহীন চৌধুরী নৌকার প্রার্থী মনোনীত হওয়ায় উখিয়ায় ছাত্রলীগের অানন্দ মিছিল

টেকনাফ বিজিবির অভিযানে ইয়াবাসহ আটক ৩

শাহিনা চৌধুরীকে মনোনয়ন দেয়ায় হ্নীলায় আনন্দ মিছিল ও পথসভা অনুষ্ঠিত

কলাতলীর সমাজসেবক শফি উল্লাহর পিতার ইন্তেকাল, রাত দশটায় জানাজা

এই ছবি আসলে কার?

মনোনয়ন পাবে না বিএনপির শোডাউনকারীরা

চূড়ান্ত মনোনয়ন জোটের সঙ্গে বসে : ফখরুল

বৃহস্পতিবার এড. আহামদ হোসেন স্মরণে ফুলকোর্ট রেভারেন্স

কক্সবাজার সরকারি কলেজে ঈদ-ই-মিলাদুন্নবী (স:) পালিত

জিএম রহিমুল্লাহর মৃত্যুতে ছাত্রশিবিরের শোক 

এলাকাবাসীকে কাঁদিয়ে না ফেরার দেশে জননেতা জিএম রহিমুল্লাহ

চকরিয়ায় পিকনিকের বাস উল্টে খাদে পড়ে গার্মেন্টস কর্মী নিহত,আহত অর্ধশত