টেকনাফে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

আমান উল্লাহ, টেকনাফ (কক্সবাজার) :

যথাযোগ্য মর্যাদায় বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস টেকনাফে পালিত হয়েছে। স্বাধীনতার ৪৭তম দিবসে টেকনাফ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠান ও সংস্থা এবং বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান স্বাধীনতা দিবস পালন করেছে। সবাই গভীর শ্রদ্ধার সঙ্গে অবনতচিত্তে স্বাধীনতার জন্য আত্মৎসর্গকারী বীর শহীদদের সম্মান জানিয়েছেন।

স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফ উপজেলা প্রশাসন এবারে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার ও উপজেলা পরিষদকে আলোক সজ্জায় সজ্জিত করেছে। মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরে ৫২ থেকে ৭১ পর্যন্ত দেওয়ালিকা প্রকাশ করেছে। শহীদ মিনার চত্বরে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়েছে। যাহা টেকনাফে অতীতে মুক্তিযোদ্ধের ইতিহাস নিয়ে এমন দেওয়ালিকা প্রথম বারের মতো প্রদর্শিত হয়েছে। এছাড়া সূর্যদয়ের সাথে সাথে টেকনাফে ৩১ বার তোপধ্বনি ও উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনাবে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিবসের শুভ সুচনা করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান, টেকনাফ উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী ও সাধারন সম্পাদক নুরুল বশর, পৌর মেয়র হাজী মোঃ ইসলাম, কক্সবাজার জেলা বিএনপির অর্থ সম্পাদক ও উপজেলা বিএনপি সাধারন সম্পাদক মোঃ আবদুল্লাহ, টেকনাফ পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুরের নেতৃত্বে নেতাকর্মী ও স্ব-স্ব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ছাড়াও টেকনাফ টিভি জার্নালিস্ট, টেকনাফ সাংবাদিক ফোরাম, টেকনাফ ক্রাইম রিপোর্টাস সোসাইটিসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান শহীদ বেদীতে পূষ্পস্তবক অর্পন করেছেন। বাঙ্গালী জাতির গৌরবের জাতীয় দিবসে সকল সরকারি-বেসরকারি ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও দোকান পাঠে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

এদিকে সকাল ৮ টায় টেকনাফ উপজেলা আদর্শ কমপ্লেক্স বিদ্যালয় মাঠে উপজেলা পরিষদের উদ্যোগে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন, পুলিশ, আনসার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে কুচকাওয়াজ ও মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক নাটক মঞ্চস্থ করা হয়। এর পূর্বে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক কুচকাওয়াজের সালাম গ্রহন করেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসান, উপজেলা আওয়ামীলীহের সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী, টেকনাফ পৌর মেয়র হাজী মোঃ ইসলাম, টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রনজিত কুমার বড়–য়া, মুক্তিযোদ্ধা কমান্ডার জহির আহমদ ও যুদ্ধকালিন কমান্ডার মোঃ আয়ুব বাঙ্গালী।

এরপরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক শরীর চর্চা প্রদর্শন করা হয়। এতে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়, মলকাবানু উচ্চ বিদ্যালয়, বায়তুশ শরফ রিয়াদুল জন্নাহ মাদ্রাসা, টেকনাফ সরকারি বার্মিজ প্রাথমিক বিদ্যালয়, মায়মুনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, টেকনাফ সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়, টেকনাফ আদর্শ কমপ্লেক্স, বর্ডার গার্ড স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করেন।

সকাল সাড়ে ১০ টায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসানের সভাপতিত্বে ও একাডেমিক সুপার ভাইজার নুরুল আবছারের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদ, মুক্তিযুদ্ধাকালীন কমান্ডার মোঃ আয়ুব বাঙ্গালী, মুক্তিযোদ্ধা কমান্ডার জহির আহমদ ও টেকনাফ পৌর আওয়ামীলীগের সভাপতি সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী প্রমূখ।

উক্ত অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা জ্ঞাপন করা হয় এবং প্রদর্শনীতে উত্তীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানকে পুরষ্কার বিতরণ করা হয়।

অপরদিকে টেকনাফের একমাত্র ডিগ্রী কলেজে স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন নির্মিত শহীদ মিনার উদ্বোধন ও শিক্ষার্থীদের বিদায়-বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার- ০৪ সংসদীয় আসনের এমপি আবদুর রহমান বদি। তিনি বলেন, শিক্ষা পিছিয়ে পড়া টেকনাফের একমাত্র উচ্চ শিক্ষার স্থান এটি। সুশিক্ষা শিক্ষিত হয়ে দেশ ও জনগনের উন্নয়নে কাজ করতে হবে। এ বিদায় চিরতরে নয়, এটি নিম্ম স্তর থেকে আরো উচ্চতরে যাওয়ার জন্য স্থান বদল। সবাই কে মনোযোগ সহকারে লেখাপড়া করে মাদকমুক্ত টেকনাফ টেকনাফ গড়তে হবে।

সভায় টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আহমদসহ স্থানীয় নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে কলেজ ক্যাম্পাসে স্থাপিত নব নির্মিত শহীদ মিনার উদ্বোধন করেন এমপি বদি।

সর্বশেষ সংবাদ

জানেন, কত টাকা বেতন-ভাতা পাবেন ডাকসু ভিপি নূর

দায়িত্ব নেবেন নুর ও আখতার

পরিবেশ ও পানি দূষণে দায়ী কৃষিখাত!

কাটার মাস্টার ফিজের বিয়ে সম্পন্ন

উপজেলা নির্বাচন সম্পর্কে কক্সবাজার জেলা ছাত্রদলের সাংগঠনিক সিদ্ধান্ত

ইকবাল বদরীর জানাযায় শোকার্ত মানুষের ঢল : দাফন সম্পন্ন

বিজেপিকে পরাজিত করতে সেই ভারতীয় বিচারপতির টুইট

রোববার টেকনাফ উখিয়া রামু পেকুয়া মহেশখালীতে উপজেলা নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন

মহানবীর (সা.) উদ্ধৃতিতে শান্তির বার্তা প্রধানমন্ত্রী জেসিন্ডার

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডাকে হত্যার হুমকি

বাস-মাহেন্দ্রের মুখোমুখি সংঘর্ষে নিহত ৬

মাথায় হিজাব, বুকে গোলাপ নিয়ে মসজিদের নিরাপত্তায় নিউজিল্যান্ডের নারী পুলিশ

আমাদের হৃদয় ভেঙে গেছে, কিন্তু আমরা ভেঙে পড়িনি- খুতবায় ইমাম

খরুলিয়া বাজারের ক্রেতা-বিক্রেতাদের উপর অতিরিক্ত টোলের বোঝা

লোহাগাড়া উপজেলা নির্বাচন স্থগিত

মহেশখালীর ক্ষতিগ্রস্তদের অনেকে টাকা পাচ্ছে না- প্রধানমন্ত্রী

এবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকেই হত্যার হুমকি!

‘বন্দুকযুদ্ধে’ টেকনাফ ও কক্সবাজারে নিহত ৩

ঈদগাঁওতে জমছে নিবার্চনী লড়াই : ভোট ব্যাংকে আঘাত হানতে মরিয়া প্রার্থীরা

৪০ হাজার ‘নিষিদ্ধ’ সিগারেটসহ দুই রোহিঙ্গা আটক