চিকিৎসক নিয়োগ দিতে বিধিমালা পরিবর্তন করেছে সরকার। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সঙ্গে পরামর্শ করে বিসিএস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ সংশোধন করে গেজেট প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।  সংবিধানের ১৩৩ নম্বর অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারি কর্মকমিশনের সঙ্গে পরামর্শ করে এই বিধিমালা পরিবর্তন করেছে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। শনিবার এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে পাঁচ হাজার বা তার কমবেশি চিকিৎসক নিয়োগ দেওয়ার সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল পিএসসি।

জানা গেছে, পরিবর্তিত বিধিমালা অনুযায়ী বিসিএস স্বাস্থ্য ক্যাডারের প্রবেশ পদে এককালীন চিকিৎসক নিয়োগে ২০০ নম্বরের এমসিকিউ ধরনের লিখিত ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই জনপ্রশাসন মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে এই বিধিমালা সংশোধন করা হয়েছে বলে আদেশে বলা হয়েছে।

সংশোধিত বিধিমালা অনুযায়ী, মেডিক্যাল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর; বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।