ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে কক্সবাজার-খুরুস্কুল ব্রীজ

দেলোয়ার হোসেন
সদর উপজেলার খুরুশকুল ইউনিয়নের বাঁকখালী নদীর উপর ব্রীজটি দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ব্রিজটি সংস্কার প্রশস্ত না হওয়ায় প্রতিদিন দূর্ভোগের শিকার হচ্ছে পথচারীরা। ব্রীজের উপর একটিরও বেশি জীপ-কার যাতায়াত করতে পারেনা। সময় অসময়ে লেগে থাকে যানজট। ঘটছে ছোট খাটো দুর্ঘটনাও।
বিশেষ করে ওই ব্রীজে কোন বড় যানবাহন পারাপারের সময় অন্য পাশের যান চলাচল একেবারে বন্ধ রাখতে হয়। আর এ কারণে যান বাহনের লম্বা লাইন হয়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে থাকতে অনেকটা বিড়ম্বনায় পড়তে হয়। বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্রগ্রাম শহরের যানজটের মতো কাহিল অবস্থা।
বি.এন.পি সরকার ২০০০ সালে খুরুস্কুল-কক্সবাজার শহর সংযোগ সেতুবন্ধন সড়কটি নির্মান করে। তার মাঝে বৃহত্তর ঈদগাও ৫ ইউনিয়নের লক্ষাধিক মানুষ এই সড়কে যাতায়ত করায় ব্রীজটির গুরুত্ব আরো বেড়ে যায়। নির্মানের পর থেকে ব্রীজটি সংস্কারে তো কারো মাথা ব্যথা নেই। তার মাঝে বর্তমানে ব্রীজের ৭০ শতাংশ নাট-বল্টু মাদকসেবীরা খুলে নেয়ার কারনে ব্রীজটি অনেকটা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এভাবে চলতে থাকলে যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
তথ্যনুসন্ধানে জানা গেছে, ব্রীজ টির পিলার স্হাপনকালীন বড় আকারে করা হলেও মানুষের দুঃখ দুর্দশা লাঘবের জন্য তড়িঘড়ি করে উপরে অনেকটা কম প্রসস্ত। ঝুলন্ত ব্রীজ টাঙ্গানো হয়, যা কালের পরিক্রমায় ও প্রয়োজনের তুলনায় অপ্রতুল হয়ে পড়ে। স্থানীয় সচেতন মহলের মতে, যেহেতু নিচের পিলার বড় আকারে স্হাপিত হয়েছে, সে হিসেবে উপরের স্টীলের ব্রীজটি আরো প্রশস্ত করার জন্য সংস্কারের দাবী অযৌক্তিক হবেনা।
খুরুস্কুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সুবেদার মেজর (অবঃ) আব্দুল মাবুদ বলেন, খুরুশকুল ইউনিয়নের বৃহত্তর জনগোষ্ঠীর জেলা ও উপজেলা সদরের সাথে একমাত্র যোগাযোগ মাধ্যম হচ্ছে এই সড়ক ও ব্রীজ। তার মাঝে ঈদগাঁও এলাকায় দেশের একমাত্র লবন শিল্প এলাকা হওয়ায় এই ব্রীজটি আরো গুরুত্ববহন করে।
এছাড়া মনু পাড়ায় মেগা প্রকল্পসহ বিভিন্ন সরকারী-বেসরকারী কলেজ ও প্রতিষ্ঠানের কাজ চলছে। সে হিসেবে এই ব্রীজটি প্রশস্হ করা না হলে উপরোক্ত প্রকল্পের কাজে যাতায়াতে ও মানুষের ভোগান্তি আরো বেড়ে যাবে বলেও তিনি জানান।

সর্বশেষ সংবাদ

বাঘাইছড়িতে ব্রাশ ফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত-৫

রাতে সিলমারা ঠেকাতে পৌরসভায় সকালে যাবে ব্যালট পেপার : ইসি সচিব

বিপুল ভোটে এগিয়ে সাঈদী

যুদ্ধজাহাজ ও পারমাণবিক সাবমেরিন মোতায়েন করেছে ভারত

‘টেকনাফে টিউবওয়েল প্রতীকের গণজোয়ার, থেমে নেই সরওয়ারের গণসংযোগ’

চকরিয়ার ভোটারশূন্য কেন্দ্রে সাংবাদিকের সেলফি

নেদারল্যান্ডসে বন্দুক হামলা, অনেক হতাহতের আশঙ্কা

শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে

লেখাপড়ার নজরদারি করছে পোষা কুকুর!

বিশ্বসেরাদের তালিকায় সাকিব-মুশফিক-মাশরাফি

রাঙামাটিতে উৎসববিহীন ভোট, ৫ চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

মহেশখালীতে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীর মামলা

বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ ‘বিসিজিএস সৈয়দ নজরুল’র শুভেচ্ছা সফরে গমন

স্বাভাবিক জীবনে ফিরতে আকুতি নুরুল ইসলামের

ঈদগড় বাজার সংলগ্ন এক বসতবাড়ী আগুনে পুড়ে ছাই

কক্সবাজার সিটি কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

উপকূলের ১০ স্পটে চলছে ইয়াবা বেচাকেনা

নিউজিল্যান্ডে মসজিদে হামলায় নিহত শহীদ ডাঃ মোজাম্মেল হক স্মরণে দোয়া মাহফিল

টেকনাফ বিএনপি নেতা আব্দুল্লাহসহ তিন জনকে কারাগারে প্রেরণ

মিয়ানমার থেকে ৪ বাংলাদেশিকে দেশে আনা হচ্ছে