কক্সবাজার সাহিত্য একাডেমী পুরস্কার পেলেন ড. শিরীন আখতার

সংবাদদাতা:
কক্সবাজার সাহিত্য একাডেমী ২০১৭ সালের সাহিত্য পুরস্কার ঘোষণা করেছে। ২০১৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি কথাসাহিত্যিক প্রফেসর ড. শিরীণ আখতারকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য সাহিত্য একাডেমী কথাসাহিত্যিক ড. শিরীণ আখতারকে এই পুরস্কার প্রদান করছে। ২০০১ সালে কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠার পর থেকে সাহিত্য পুরস্কার প্রদান করে আসছে।

কক্সবাজার সাহিত্য একাডেমীর কার্যনির্বাহী পরিষদ ও স্থায়ী পরিষদের যৌথ সভায় কথাসাহিত্যিক ড. শিরীণ আখতারকে কক্সবাজার সাহিত্য একাডেমীর ২০১৭ সালের সাহিত্য পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। সভায় সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলাম। সভায় উপস্থিত ছিলেন একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, সহকারী সাধারণ সম্পাদক কক্সবাজার মডেল হাইস্কুলের শিক্ষক ছড়াকার জহির ইসলাম, অর্থ সম্পাদক কক্সবাজার শিক্ষক প্রশিক্ষণ ইনসটিটিউটের প্রশিক্ষক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, নির্বাহী সদস্য যথাক্রমে পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, কক্সবাজার সরকারি বাািলকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, ছড়াকার নূরুল আলম হেলালী, কবি মিজান সিকদার, নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী ও আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী।

এছাড়াও একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, ছড়াকার ধনীরাম বড়–য়া, সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, মীর্জা মনোয়ার হাসান, গবেষক আহমাদুল্লাহ, কবি হাসিনা চৌধুরী লিলি, কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, কবি আদিল চৌধুরী ও কবি খালেদ মাহবুব মোর্শেদ প্রমুখ।
পরে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার হস্তান্তর করা হবে।

কথাসাহিত্যিক প্রফেসর ড. শিরীণ আখতার ১৯৫৬ সালে কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্মগ্রহণ করেন। তিনি ভারতের পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ^বিদ্যালয় থেকে বাংলাদেশের তিন উপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ ও আবু ইসহাকের উপর পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি ও ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ এম.এ ডিগ্রি লাভ করেন।

তার প্রকাশিত গ্রন্থসমূহ হচ্ছে বাংলাদেশের তিনজন উপন্যাসিক (১৯৯১ ও ২০১০ দ্বিতীয় সংস্করণ), যুগবাণী ও নজরুল, সেনোবিয়া রবীন্দ্রনাথ ও হিমেনেথ, চির উন্নত শির, শেখ আন্দু, স্বাতী নক্ষত্রের আলো, মৎস্য কণ্যা, রোহিঙ্গা, লুব্ধক, যাত্রা, পরিব্রাজ্যা (ছোটদের গল্প) ও ছোটকার টোটকা গল্প। এছাড়াও তার সম্পাদিত অনেক সাহিত্য সংকলন ও গবেষণাকর্ম রয়েছে যা বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিভিন্ন গবেষণা পত্রিকায় মুদ্রিত।

উল্লেখ, প্রফেসর ড. শিরীণ আখতার কক্সবাজার মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি আফসার কামাল চৌধুরীর দ্বিতীয় কন্যা।

সর্বশেষ সংবাদ

বেনাপোল নোম্যান্সল্যান্ডে দু‘বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা

শহীদ মিনারে ইইডি কক্সবাজার জোনের শ্রদ্ধা নিবেদন

মানবপাচারের মামলায় চৌফলদন্ডী ছাত্রলীগ নেতা জিকু গ্রেফতার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রামু লেখক ফোরামের আলোচনা সভা

শহীদ মিনারে জেলা পরিষদের শ্রদ্ধা নিবেদন

একুশ তুমি

চট্টগ্রাম শহীদ মিনারে কক্সবাজার সমিতির শ্রদ্ধা নিবেদন

শহীদ মিনারে আইনজীবী সমিতির শ্রদ্ধা ও আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ মিনারে জেলা পুলিশের শ্রদ্ধা নিবেদন

২৬ দিনেই বিধবা হলেন স্মৃতি

আলীকদম উপজেলা নির্বাচনে হেভিওয়েট প্রার্থী আবুল কালাম

আলীকদমে পদত্যাগী চেয়ারম্যান ও প্রার্থীর বিরুদ্ধে মামলা

ডিলাইট হলিডে ফাউন্ডেশনের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপিত

সেন্টমার্টিন বঙ্গোপসাগর থেকে ১১ জন মাঝিমাল্লা ও ট্রলারসহ ১লাখ ইয়াবা উদ্ধার

আমি বাংলায় ভালোবাসি , বাংলাকে ভালোবাসি

কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসায় শহীদ দিবস উদযাপন

ফুলে ফুলে ভরে গেছে ঈদগাঁও কেন্দ্রীয় শহীদ মিনার

ইটিএস ইয়ুথ ডেভেলমেন্টের ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি ও দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প

শহীদ মিনারে জেলা আওয়ামীলীগের শ্রদ্ধান্ঞ্জলি

শহীদদের শ্রদ্ধা জানালো কক্সবাজার পৌরসভা