সুরক্ষিত থাকতে হলে সামাজিক ঐক্যের বিকল্প নেই : প্রজ্ঞানন্দ ভিক্ষু

প্রেস বিজ্ঞপ্তিঃ

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশ ঋতু বৈচিত্র্যের মত বিভিন্ন ভাষা, ধর্ম এবং জাতি-গোষ্ঠী বৈচিত্র্যের দেশ। আমরা সবাই একই বাগানের বিভিন্ন ফুলের মত। ধর্মীয় চেতনার ওপর ভর করে পাকিস্তান নামক রাষ্ট্র গড়ে উঠেছিল। কিন্তু অসাম্প্রদায়িক চেতনা থেকেই পাকিস্তান ভেঙ্গে বাংলাদেশ সৃষ্টি হয়েছে। কিন্তু দুঃখজনক হল, স্বাধীনতার দীর্ঘ ৪৬ বছর পরে এসে আমাদেরকে বৌদ্ধ সুরক্ষা পরিষদ গঠন করতে হচ্ছে। এই পরিষদ কোন নির্দিষ্ট ধর্মীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে নয়। পারস্পরিক সামাজিক যোগাযোগ বৃদ্ধি করে সামাজিক ঐক্য গড়ে তোলার জন্যই এই পরিষদ। এই পরিষদের কাজ হবে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করে সামাজিক ঐক্য গড়ে তোলার মাধ্যমে সমাজকে সুরক্ষিত রাখা। কেননা সুরক্ষিত থাকতে হলে সামাজিক ঐক্যের বিকল্প নেই।আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাম্প্রদায়িক শক্তি ধর্মীয় সংখ্যালঘুদের ওপর আঘাত হানার অপচেষ্টা করবে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার জন্য আহবান জানাই।

চকরিয়ার নিজপানখালী কেন্দ্রীয় জেতবন বিহার চত্বরে কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা শাখা গঠন উপলক্ষে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে চকরিয়া উপজেলার নিজপানখালী, ঘুনিয়া, হারবাং, মানিকপুর, কাহারিয়াঘোনা এবং বমুবিলছড়ি থেকে বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন।

কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের চকরিয়া বিষয়ক সহ-সভাপতি সাংবাদিক উজ্জল বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উদ্বোধক ছিলেন কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অমরবিন্দু বড়ুয়া অমল।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিষদের সিনিয়র সহ-সভাপতি শুভংকর বড়ুয়া, উখিয়া বিষয়ক সহ-সভাপতি অধ্যাপক রনজিত বড়ুয়া,রামু বিষয়ক যুগ্ন-সাধারণ সম্পাদক মৃণাল বড়ুয়া.চকরিয়া কেন্দ্রীয় জেতবন বিহার সেবা, সংস্কার ও উন্নয়ন কমিঠির সভাপতি অনুপ বড়ুয়া, পেকুয়া বিষয়ক সহ-সভাপতি আলহারি রাখাইন, রামু বিষয়ক সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুয়া বিটু, সদর বিষয়ক সাংগঠনিক সম্পাদক রাজু বড়ুয়া, মহেশখালী বিষয়ক সাংগঠনিক সম্পাদক এডভোকেট আশীষ বড়ুয়া প্রমূখ।

স্বাগত বক্তব্য রাখেন চকরিয়া বিষয়ক সাংগঠনিক সম্পাদক পটল বড়ুয়া।শুভেচ্ছা বক্তব্য রাখেন চকরিয়া বিষয়ক যুগ্ন-সাধারণ সম্পাদক রাহুল বড়ুয়া, রামু উপজেলা শাখার সভাপতি এমইউপি রিটন বড়ুয়া, সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া, শিক্ষক অংক্যচিং রাখাইন, শিক্ষক মিলন বড়ুয়া, রিটন বড়ুয়া, রূপন বড়ুয়া, ওয়াচিং রাখাইন প্রমূখ।

আলোচনা সভার পর সম্মেলনে শিক্ষক প্রিয়দা বড়ুয়াকে সভাপতি এবং শিক্ষক সুজিত বড়ুয়াকে সাধারণ সম্পাদক করে একশত একপান্ন (১৭১) সদস্য বিশিষ্ট কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা শাখা ঘোষনা করা হয়।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কর্ণফুলীতে সড়ক দুর্ঘটনায় পিডিবির কর্মচারী নিহত

পশ্চিম মেরংলোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

উন্নয়ন কাজের গুণগতমান নিশ্চিতে কঠোর নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিশ্ব হাফেজ গড়ার কারিগর ক্বারী নাজমুলের সাথে দারুল আরক্বমের শিক্ষার্থীদের একদিন

বাংলাদেশের জনপদে ইসলামের আগমন

লামায় টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করা হবে -জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম

লামা মাহিন্দ্র চালক সমিতির সদস্যের মৃত্যুতে ১২ হাজার টাকা সহায়তা প্রদান

এসআইটিতে ‘আইটি ক্যারিয়ার হোক ভিশন ২০২১ পূরণের হাতিয়ার’ শীর্ষক সেমিনার

নুরুল বশর-জালাল-নাসিরসহ কুতুবদিয়া বিএনপি’র ১৪ নেতার জামিনে মুক্তিলাভ

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চায় মংলা মার্মা

ভাগ্যবান লোকদের আল্লাহ নেয়ামত হিসাবে উপহার দেন কন্যা সন্তান!

চমেকে অচল রেডিওথেরাপি মেশিন : চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছে রোগী

সংরক্ষিত আসনে আ’লীগের মনোনয়ন ফরম নিলেন মনোয়ারা বেগম মুন্নি

এনজিওদের প্রতিরোধের ঘোষনা স্থানিয়দের

কালারমারছড়ার চেয়ারম্যান তারেককে হত্যার শপথ!

চট্টগ্রামে ঘুষের টাকাসহ আটক কর্মকর্তা নাজিম উদ্দিনের ১ দিনের রিমান্ড

অধ্যাপিকা এথিন রাখাইনকে সংসদ সদস্য মনোনীত করার দাবী ‘ডিঙি ফাউন্ডেশন’র

প্রথম আলো গণিত উৎসব শুক্রবার

চকরিয়া পৌরসভায় হাজারো নারী-পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার নির্দেশ প্রধানমন্ত্রীর