সুরক্ষিত থাকতে হলে সামাজিক ঐক্যের বিকল্প নেই : প্রজ্ঞানন্দ ভিক্ষু

প্রেস বিজ্ঞপ্তিঃ

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশ ঋতু বৈচিত্র্যের মত বিভিন্ন ভাষা, ধর্ম এবং জাতি-গোষ্ঠী বৈচিত্র্যের দেশ। আমরা সবাই একই বাগানের বিভিন্ন ফুলের মত। ধর্মীয় চেতনার ওপর ভর করে পাকিস্তান নামক রাষ্ট্র গড়ে উঠেছিল। কিন্তু অসাম্প্রদায়িক চেতনা থেকেই পাকিস্তান ভেঙ্গে বাংলাদেশ সৃষ্টি হয়েছে। কিন্তু দুঃখজনক হল, স্বাধীনতার দীর্ঘ ৪৬ বছর পরে এসে আমাদেরকে বৌদ্ধ সুরক্ষা পরিষদ গঠন করতে হচ্ছে। এই পরিষদ কোন নির্দিষ্ট ধর্মীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে নয়। পারস্পরিক সামাজিক যোগাযোগ বৃদ্ধি করে সামাজিক ঐক্য গড়ে তোলার জন্যই এই পরিষদ। এই পরিষদের কাজ হবে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করে সামাজিক ঐক্য গড়ে তোলার মাধ্যমে সমাজকে সুরক্ষিত রাখা। কেননা সুরক্ষিত থাকতে হলে সামাজিক ঐক্যের বিকল্প নেই।আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাম্প্রদায়িক শক্তি ধর্মীয় সংখ্যালঘুদের ওপর আঘাত হানার অপচেষ্টা করবে। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার জন্য আহবান জানাই।

চকরিয়ার নিজপানখালী কেন্দ্রীয় জেতবন বিহার চত্বরে কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা শাখা গঠন উপলক্ষে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে চকরিয়া উপজেলার নিজপানখালী, ঘুনিয়া, হারবাং, মানিকপুর, কাহারিয়াঘোনা এবং বমুবিলছড়ি থেকে বিপুল সংখ্যক সদস্য অংশগ্রহণ করেন।

কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের চকরিয়া বিষয়ক সহ-সভাপতি সাংবাদিক উজ্জল বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উদ্বোধক ছিলেন কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক অমরবিন্দু বড়ুয়া অমল।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিষদের সিনিয়র সহ-সভাপতি শুভংকর বড়ুয়া, উখিয়া বিষয়ক সহ-সভাপতি অধ্যাপক রনজিত বড়ুয়া,রামু বিষয়ক যুগ্ন-সাধারণ সম্পাদক মৃণাল বড়ুয়া.চকরিয়া কেন্দ্রীয় জেতবন বিহার সেবা, সংস্কার ও উন্নয়ন কমিঠির সভাপতি অনুপ বড়ুয়া, পেকুয়া বিষয়ক সহ-সভাপতি আলহারি রাখাইন, রামু বিষয়ক সাংগঠনিক সম্পাদক বিপক বড়ুয়া বিটু, সদর বিষয়ক সাংগঠনিক সম্পাদক রাজু বড়ুয়া, মহেশখালী বিষয়ক সাংগঠনিক সম্পাদক এডভোকেট আশীষ বড়ুয়া প্রমূখ।

স্বাগত বক্তব্য রাখেন চকরিয়া বিষয়ক সাংগঠনিক সম্পাদক পটল বড়ুয়া।শুভেচ্ছা বক্তব্য রাখেন চকরিয়া বিষয়ক যুগ্ন-সাধারণ সম্পাদক রাহুল বড়ুয়া, রামু উপজেলা শাখার সভাপতি এমইউপি রিটন বড়ুয়া, সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া, শিক্ষক অংক্যচিং রাখাইন, শিক্ষক মিলন বড়ুয়া, রিটন বড়ুয়া, রূপন বড়ুয়া, ওয়াচিং রাখাইন প্রমূখ।

আলোচনা সভার পর সম্মেলনে শিক্ষক প্রিয়দা বড়ুয়াকে সভাপতি এবং শিক্ষক সুজিত বড়ুয়াকে সাধারণ সম্পাদক করে একশত একপান্ন (১৭১) সদস্য বিশিষ্ট কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা শাখা ঘোষনা করা হয়।

সর্বশেষ সংবাদ

দ্বীপবাসীর সুবিধার্থে নৌএ্যাম্বুলেন্স চালুর পরিকল্পনা রয়েছে

হোয়ানকে হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প সম্পন্ন

কলাতলী জোন এখন পরিচ্ছন্ন, সবার আরো সহযোগিতা দরকার

ঈদগাহ্ রিপোর্টার্স সোসাইটির শীতবস্ত্র বিতরণ

গর্জনিয়ায় দাখিল পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা দিলো বঙ্গবন্ধু ছাত্র পরিষদ

ইট ভাটায় মাটি কাটতে কৃষি জমিতে পানি সরবরাহ বন্ধ

উকিল কমিশন যাওয়ার আগেই অর্ধশত বছরের ফোরকানিয়া মাদরাসা নিশ্চিহ্ন

মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ত্রুীড়া সাহিত্য-সাংস্কৃতির পুরস্কার

ডা. অনুপম বড়ুয়াকে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ নিয়োগ

কক্সবাজার জেলা পিকআপ ও মিনি ট্রাক চালক সমিতির মিলনমেলা ও বনভোজন অনুষ্ঠিত

নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের মাসিক সভা

টেকনাফে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত

ঘরকাটা ইঁদুরেরা বঙ্গবন্ধুকে হত্যা করেছে -হাসানুল হক ইনু

কক্সবাজার সাহিত্য একাডেমির সভা

চকরিয়া কোরক বিদ্যাপীঠের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়

নতুন স্বপ্নযাত্রায় জয়ী হতে হবে -পুলিশ সুপার

হাটহাজারীতে ফুলকপি চাষে বাম্পার ফলন

স্থায়ী বাসিন্দার সনদ পাচ্ছে পাহাড়ীরা

কক্সবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ স্থগিত করেছে হাইকোর্ট

মিয়ানমার থেকে টেকনাফে ফিরেছে ৩২ জেলে