আবুল আলী,টেকনাফ :

টেকনাফ উপজেলা সহকারী কমিশনারের হাত থেকে নামজারী খতিয়ান বুঝে পেয়ে ৪ বছরের ক্লান্তি দূর হল ৬০ বছরের অসহায় বৃদ্ধা মেহের খাতুনের। এই মহিলা টেকনাফ উপকূলীয় ইউনিয়ন বাহারছড়া শামলাপুর নয়াপাড়া এলাকার মৃত নূর হোসনের স্ত্রী।

২২ মার্চ বৃহস্পতিবার বিকাল ৪ টার দিকে বাহারছড়া ইউনিয়ন ভুমি কার্যালয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রণয় চাকমা বৃদ্ধা মহিলা মেহের খাতুনের হাতে বসতবাড়ীর খতিয়ান তুলে দেয়। এতে বাহারছড়া ইউনিয়ন ভুমি কার্যালয়ের তহশীলদার আব্দুল জাব্বার, টেকনাফ ভুমি কার্যালয়ের অনিল বড়য়া ও স্থানীয় সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। এই সময় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রণয় চাকমা অসহায় বৃদ্ধা মহিলাকে নিজ তহবিল থেকে দুই হাজার নগদ টাকা অনুদান দেন।

জানাযায়, বাহারছড়া ইউনিয়ন ভুমি কার্যালয়ের তহশীলদার আব্দুল জাব্বারের প্রচেষ্টায় বৃদ্ধা মহিলা মেহের খাতুনের বসত বাড়ীর খতিয়ান হাতে পায়। এই বৃদ্ধা মহিলা মানুষের দানে জীবন-জীবিকা নির্বাহ করে। এই মহিলার কোন ছেলে সন্তান নেই, আছে শুধু সাতটি মেয়ে। সব মেয়েকে অনেক কষ্টের মধ্যেও বিবাহ সম্পন্ন করে। গত ৮ বছর আগে স্বামী নূর হোসেন মারা যায়। স্বামী মারা যাওয়ার আগে বসত বাড়ীর ১১ শতক জমি স্ত্রীর নামে হেবা দলিল প্রদান করে। এই দলিল নিয়ে গত ৪ বছর ধরে খতিয়ান করতে বিভিন্ন জনের ধারে ধারে গেছেন। আবার কেউ কেউ খতিয়ান করার নামে টাকাও নেয়। এই মহিলা মানুষের দান নিয়ে কোন মতে বেঁেচ আসেন। মাঝে মধ্যে মেয়েদের সহযোগিতা নিয়ে থাকেন।

বৃদ্ধা মহিলা মেহের খাতুন জানান, কিছু দিনে আগে বাহারছড়া ভুমি অফিসের তহশীলদার আব্দুল জব্বারের কাছে গিয়ে অসহায়ত্বের কারনে বসতবাড়ী সামান্য জমির নামজারী করতে পারছিনা বলে জানায়। এতে তহশীলদারের কথায় কাগজ পত্র দেয়। পরে ভুমি অফিসের কর্মকর্তার চেষ্টায় আমি বসত বাড়ীর খতিয়ান হাতে পায়। আমার ছেলে সন্তান না থাকায় ৪ বছর ধরে খতিয়ান করতে বিভিন্ন জনের ধারে ধারে গেছি, খতিয়ান করে দেওয়ার নামে অনেকে টাকাও খেয়ে ফেলেছে। সব কিছুর পর বাহারছড়া তহশীলদারের চেষ্টায় ভুমি অফিসের বড় স্যারের কাছ থেকে আমি খতিয়ান পেয়েছি। এই স্যারদের আরো অনেক বড় করুক বলে দোয়া করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রণয় চাকমা জানান, অসহায় মানুষের কল্যাণে ভুমি অফিস কাজ চালিয়ে যাচ্ছে। তবে নিঃস্ব এক মহিলার পাশে দাড়াতে পেরে নিজেকে ধন্য মনে করছি। এই ধরনের কার্যক্রম চালু থাকবে। তবে সরকারী সেবা সমূহ জনগনের দূরগৌড়ায় পৌছে দিতে ভুমি কার্যক্রমে ই-নামজারী সেবা চালু করা হয়েছে। এর ফলে নিজের কাজ নিজেই সম্পন্ন করতে পারবে বলে জানিয়েছেন।