টেকনাফে ৬০ বছরের বিধবা মেহের খাতুনের পাশে দাঁড়ালেন ভূমি কর্মকর্তারা

আবুল আলী,টেকনাফ :

টেকনাফ উপজেলা সহকারী কমিশনারের হাত থেকে নামজারী খতিয়ান বুঝে পেয়ে ৪ বছরের ক্লান্তি দূর হল ৬০ বছরের অসহায় বৃদ্ধা মেহের খাতুনের। এই মহিলা টেকনাফ উপকূলীয় ইউনিয়ন বাহারছড়া শামলাপুর নয়াপাড়া এলাকার মৃত নূর হোসনের স্ত্রী।

২২ মার্চ বৃহস্পতিবার বিকাল ৪ টার দিকে বাহারছড়া ইউনিয়ন ভুমি কার্যালয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রণয় চাকমা বৃদ্ধা মহিলা মেহের খাতুনের হাতে বসতবাড়ীর খতিয়ান তুলে দেয়। এতে বাহারছড়া ইউনিয়ন ভুমি কার্যালয়ের তহশীলদার আব্দুল জাব্বার, টেকনাফ ভুমি কার্যালয়ের অনিল বড়য়া ও স্থানীয় সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। এই সময় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রণয় চাকমা অসহায় বৃদ্ধা মহিলাকে নিজ তহবিল থেকে দুই হাজার নগদ টাকা অনুদান দেন।

জানাযায়, বাহারছড়া ইউনিয়ন ভুমি কার্যালয়ের তহশীলদার আব্দুল জাব্বারের প্রচেষ্টায় বৃদ্ধা মহিলা মেহের খাতুনের বসত বাড়ীর খতিয়ান হাতে পায়। এই বৃদ্ধা মহিলা মানুষের দানে জীবন-জীবিকা নির্বাহ করে। এই মহিলার কোন ছেলে সন্তান নেই, আছে শুধু সাতটি মেয়ে। সব মেয়েকে অনেক কষ্টের মধ্যেও বিবাহ সম্পন্ন করে। গত ৮ বছর আগে স্বামী নূর হোসেন মারা যায়। স্বামী মারা যাওয়ার আগে বসত বাড়ীর ১১ শতক জমি স্ত্রীর নামে হেবা দলিল প্রদান করে। এই দলিল নিয়ে গত ৪ বছর ধরে খতিয়ান করতে বিভিন্ন জনের ধারে ধারে গেছেন। আবার কেউ কেউ খতিয়ান করার নামে টাকাও নেয়। এই মহিলা মানুষের দান নিয়ে কোন মতে বেঁেচ আসেন। মাঝে মধ্যে মেয়েদের সহযোগিতা নিয়ে থাকেন।

বৃদ্ধা মহিলা মেহের খাতুন জানান, কিছু দিনে আগে বাহারছড়া ভুমি অফিসের তহশীলদার আব্দুল জব্বারের কাছে গিয়ে অসহায়ত্বের কারনে বসতবাড়ী সামান্য জমির নামজারী করতে পারছিনা বলে জানায়। এতে তহশীলদারের কথায় কাগজ পত্র দেয়। পরে ভুমি অফিসের কর্মকর্তার চেষ্টায় আমি বসত বাড়ীর খতিয়ান হাতে পায়। আমার ছেলে সন্তান না থাকায় ৪ বছর ধরে খতিয়ান করতে বিভিন্ন জনের ধারে ধারে গেছি, খতিয়ান করে দেওয়ার নামে অনেকে টাকাও খেয়ে ফেলেছে। সব কিছুর পর বাহারছড়া তহশীলদারের চেষ্টায় ভুমি অফিসের বড় স্যারের কাছ থেকে আমি খতিয়ান পেয়েছি। এই স্যারদের আরো অনেক বড় করুক বলে দোয়া করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) প্রণয় চাকমা জানান, অসহায় মানুষের কল্যাণে ভুমি অফিস কাজ চালিয়ে যাচ্ছে। তবে নিঃস্ব এক মহিলার পাশে দাড়াতে পেরে নিজেকে ধন্য মনে করছি। এই ধরনের কার্যক্রম চালু থাকবে। তবে সরকারী সেবা সমূহ জনগনের দূরগৌড়ায় পৌছে দিতে ভুমি কার্যক্রমে ই-নামজারী সেবা চালু করা হয়েছে। এর ফলে নিজের কাজ নিজেই সম্পন্ন করতে পারবে বলে জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ

আগুন মানুষের জীবন থামিয়েছে, কিন্তু ঘড়িটা থামাতে পারেনি

আত্মসমর্পণকারীরা দিয়েছে গা শিউরে উঠা তথ্য : আরো ৫শতাধিক ইয়াবাবাজের নাম

কলাগাছের গণজোয়ার দেখে জনবিচ্ছিন্নরা ভোট ডাকাতির পরিকল্পনা করছে- সাঈদী

চকরিয়ায় ৪ মামলার সাজাপ্রাপ্ত আসামী বাবুল গ্রেপ্তার

কুতুবদিয়াপাড়ায় শিশুকে বেধড়ক পিটিয়ে আহত করার অভিযোগ

চকরিয়া প্রেসক্লাবের সদস্য নাজমুলের উপর হামলার নিন্দা ও প্রতিবাদ

নাইক্ষ্যংছড়িতে নৌকার প্রার্থী অধ্যাপক শফিউল্লাহর নির্বাচনী সভা

উখিয়ায় শরনার্থী ক্যাম্পের মক্তবে রোহিঙ্গা ভাষায় পাঠদান

গোমাতলীর আবদুল কুদ্দুছ সওদাগরের ইন্তেকাল

জার্মান সাংবাদিকের উপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গা সন্ত্রাসী আটক

পথে পথে পর্যটক

পেকুয়ায় বিএনপির দু’শতাধিক নেতাকর্মী আ.লীগে যোগদান

চকবাজারে অগ্নিকান্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক

উখিয়ায় নার্সারীতে সন্ত্রাসী হামলা, ভাংচুর: আহত ৩

পাকিস্তানে পালিত হলো ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’

আমীরে হেফাজত টেকনাফ আসছেন শনিবার

সকল নূরানী মাদ্রাসাকে বোর্ডের অধিভুক্ত ও সনদ পরীক্ষা বাধ্যতামূলক করা হোক

বদরমোকাম হেফজখানার প্রধান শিক্ষক শামশুল আলম আর নেই

জনপ্রিয় তামিল সঙ্গীত পরিচালক কুরালারাসানের ইসলাম গ্রহণ

শনিবার জেলা আইনজীবী সমিতির নির্বাচন