বাইশারীতে প্রতিবন্ধী আলাউদ্দিন এখন স্বাবলম্বী

আব্দুর রশিদ, বাইশারীঃ

প্রতিবন্ধীরা দেশ ও জাতির বোঝা নয়। প্রতিবন্ধীরা ও পারে দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যেতে। যার চাক্ষুস প্রমাণ করে দৃষ্টান্ত স্থাপন করে দেখিয়ে দিলেন বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারী বাজারের হোটেল ব্যাবসায়ী মোঃ আলাউদ্দিন। যিনি জম্ম থেকে প্রতিবন্ধী। তার এক পা’ও নাই। তারপরও জীবন যুদ্ধে থেমে নেই আলাউদ্দিন। সংসারে তিন ভাই বোনের মধ্যে সে সবার বড়। ছোট বেলায় অন্যান্য শিশুদের মত স্কুলেও পড়েছেন। তবে সংসারের অভাব অনটনের কারনে প্রাইমারী স্কুল পর্যন্ত পড়ার সুযোগ হয়েছে। আর এগোতে পারেনি। তবে সে সাহস ও মনোবল হারায়নি, অন্য দশজনের মত বেঁচে থাকার স্বপ্ন দেখেন। সেই স্বপ্ন অবশেষে বাস্তবায়ন ও করতে সক্ষম হয়েছে।

তার জম্মভূমি ফেনী জেলায় হলেও বর্তমানে বসবাস করেন স্থায়ীভাবে বান্দরবানের বাইশারীতে। সে তিন কন্যা সন্তানের জনক। ছোট বেলা থেকে তার নিজ এলাকায় পড়ালেখার পাশাপাশি হোটেলে বিভিন্ন ধরনের খাবার তৈরী, নাস্তা তৈরীর কাজ শিখেন। তাই বসে না থেকে তার বাস্তব অভিজ্ঞতাকে কাজে লাগাতে বিভিন্ন এনজিও সংস্থা থেকে লোন নিয়ে প্রথমে এক লাখ টাকা দিয়ে হোটেল ব্যাবসা শুরু করেন।

গতকাল এই প্রতিবেদক সহ বাইশারী বাজারের আলাউদ্দিন এর হাতে গড়া হোটেলে একদল সংবাদ কর্মী খাবার খেতে গিয়ে এসব তথ্য বেরিয়ে আসে।

কথোপকথনের এক পর্যায়ে হোটেল মালিক আলাউদ্দিন বলেন, তার স্ত্রীর মাধ্যমে স্থানীয় দুইটি এন,জিও সংস্থা থেকে লোন নিয়ে হোটেল ব্যবসায় নামেন দীর্ঘ দশ বছর আগে। তার হোটেলে বর্তমানে আটজন কর্মচারী রয়েছে। প্রতিদিন তাদের বেতন দিতে হয় তিন হাজার টাকা। প্রতিদিন বেচা বিক্রি ও হয় আট থেকে দশ হাজার টাকা। মা বাবা ভাই বোনদের পুরো খরচ সে নিজেই বহন করে বলে জানান। তার তিন কন্যা সন্তানকেও কেজি স্কুলে পড়ান। এখন এই ব্যবসা দিয়ে গরু, ছাগল, হাস মুরগী এবং সামান্য জায়গা জমিও ক্রয় করেছেন এবং মাথা গোঁজানোর জন্য একটি ঘরও তৈরী করেছেন।

তিনি এই প্রতিবেদকের সাথে আলাপ চারিতায় বলেন, যে প্রতিবন্ধী আলাউদ্দিন আজ মানুষের দূয়ারে ভিক্ষা করার কথা। সেই আলাউদ্দিন আজ অন্য দশজনের মত সংসারে ভালই আছেন। এতে আলাউদ্দিন প্রমান করে দেখিয়ে দিলেন প্রতিবন্ধীরা দেশ ও জাতীর জন্য বোঝা নয়। প্রতিবন্ধীরাও পারে দেশ ও জাতিকে আরো একধাপ নিতে। সর্বশেষ দীর্ঘ নিঃস্বাস ছেড়ে বলেন সরকার প্রতিবন্ধীদের ভাতা দিলে ও সে এখনো পর্যন্ত কোন ধরনের সহযোগিতা পাইনি। তবে সরকারের পক্ষ থেকে কিছু সহযোগিতা পেলে তিনি আরো এগিয়ে যাবেন বলে জানান।

সংবাদ প্রেরকঃ

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বালুখালী শরণার্থী ক্যাম্প থেকে রোহিঙ্গা বৃদ্ধ অপহরণ, মুক্তিপণ দাবী

যানজটমুক্ত করতে মাঠে অটোবাইক মালিক চালকরা

বিতর্কিত ডিজিটাল আইন সংবিধান বিরোধী

কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন রোনালদো

ঘামের গন্ধে কাছে আসে যে সাপ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব ফের গ্রেফতার

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কবার্তা

এক নিয়োগ আবেদনে ৪০ কোটিরও বেশি আয়

আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি

সম্পর্ক ভাঙলে শুধু মনই ভাঙে না  আত্মার শান্তিও নষ্ট করে…

চকরিয়ায় মোবাইল চুরির অভিযোগে যুবককে ধরে নিয়ে মাথান্যাড়া শাস্তি!

বিতর্ক প্রতিযোগিতাঃ বাংলায় দর্শন বিভাগ, ইংরেজিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ চ্যাম্পিয়ন

খুটাখালী বিএনপি নেতা ডাঃ শফির পিতার ইন্তেকাল

ভারসাম্যপূর্ণ উন্নত বাংলাদেশ গড়ার কাজ করছে ইসলামী ব্যাংক

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক