কক্সবাজার সরকারি কলেজে আরো ২ টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব

প্রেস বিজ্ঞপ্তি :

কক্সবাজার সরকারি কলেজে মাস্টার্স শেষ পর্ব কোর্সে যুক্ত হলো আরো দু’টি বিষয়। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং উদ্ভিদ বিদ্যা বিষয়ে মাস্টার্স কোর্স চালুর অনুমতি দিয়েছে জাতীয় বিশ্ব বিদ্যালয়। এতে করে চলতি শিক্ষাবর্ষ হতে এ কলেজ থেকে মোট ৬ টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব কোর্স সম্পন্ন করা যাবে।

১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়ে কক্সবাজার সরকারি কলেজ এতদ্ অঞ্চলে উচ্চ শিক্ষার আলোকবর্তিকা হিসেবে কাজ করে আসছে। বেসরকারিভাবে প্রতিষ্ঠিত এ কলেজটি ১ মার্চ ১৯৮০ সালে সরকারিকরণ করা হয়। এ কলেজে উচ্চ মাধ্যমিক, স্নাতক পাস, স্নাতক সম্মান ও মাস্টার্স কোর্সে বর্তমানে ১২ হাজারেরও অধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। সকল পাবলিক পরীক্ষায় এ কলেজের ফলাফল অত্যন্ত আশাব্যঞ্জক ও চকমপ্রদ। সদ্য প্রকাশিত অনার্স চূড়ান্ত পরীক্ষায়ও গণিত বিষয়ের ২ জন শিক্ষার্থী সারাদেশে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে।

দীর্ঘদিন যাবৎ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবস্থাপনা, উদ্ভিদবিদ্যা ও গণিত বিষয়ে মাস্টার্স (শেষ পর্ব) কোর্স চালুর জন্য পত্র বিনিময় করে আসছিলো কলেজ প্রশাসন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশক্রমে অবশেষে গতকাল জাতীয় বিশ^বিদ্যালয় কক্সবাজার সরকারি কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং উদ্ভিদবিদ্যা- এ দু’টি বিষয়ে মাস্টার্স কোর্স চালুর অনুমতি প্রদান করেছে।

উক্ত দু’টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব কোর্স চালুর অনুমতি পাওয়ায় কক্সবাজার সরকারি কলেজ পরিবার অত্যন্ত আনন্দিত ও উৎফুল্ল। গতকাল ২০ মার্চ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং উদ্ভিদবিদ্যা বিভাগের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীসহ শিক্ষকবৃন্দ ও শিক্ষক পরিষদ সম্পাদক কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন।

কলেজ অধ্যক্ষ নতুন ২ টি বিষয়ে মাস্টার্স কোর্স চালুর ব্যাপারে সক্রিয় সহযোগিতা প্রদান করায় শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জাতীয় বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম)-এর পরিচালক প্রফেসর ড. মোস্তফা কামাল ও স্থানীয় সংসদ সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলসহ কক্সবাজারের রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভবিষ্যতে কলেজের একাডেমিক উন্নয়নসহ ভৌত অবকাঠামোর উন্নয়নে কলেজের সকল শিক্ষক, কর্মচারি ও শিক্ষার্থীদের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

সর্বশেষ সংবাদ

ইরাকে বিক্ষোভ: বন্দুকধারীদের গুলিতে নিহত ২০

মহাসাগরে বিপদ : দ্রুত ফুরিয়ে যাচ্ছে অক্সিজেন বাড়ছে তাপমাত্রা

বাজারঘাটার সরওয়ার আলম চৌধুরীর ১ম মৃত্যুবার্ষিকী আজ 

সরকারি চাকুরেদের অফিস অনুপস্থিতিতে বেতন কর্তন

জমে উঠেছে শীতের ফুটপাত

চিরিঙ্গা বাশঘাটা ব্যবসায়ীদের উদ্যোগে বিশাল সীরাতুন্নবী (সা:) মাহফিল অনুষ্ঠিত

শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞান নির্ভর সুদক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে : এমপি জাফর আলম

চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির নির্বাচনে ৩য় বার সভাপতি লায়ন কমর উদ্দিন

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬২তম সাহিত্য সভা অনুষ্ঠিত

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে বন্দুকযুদ্ধে হতাহত ৩

শুভ জন্মদিন সাউদ

জেলা প্রশাসনের সহযোগিতায় শীতার্ত শিশুদের মাঝে স্বপ্নজালের শীতবস্ত্র বিতরণ

সাতকানিয়া-লোহাগাড়ায় ইকোনমিক জোন গড়ে তোলা হবে : সাংসদ নদভী

গর্জনিয়ায় হিন্দু সম্প্রদায়ের ফুটবল টুর্ণামেন্ট

টেকনাফ বাহারছাড়ায় মহিলা মেম্বারের মাথা ফেটে দিলো কমিউনিটি পুলিশ সভাপতি

মানবপাচার মামলায় জামিন পাওয়া শিশুটি আলাউদ্দিন নয়

শহরের উত্তর নুনিয়ারছড়ায় ১৪৪ ধারা অমান্য করে অবৈধভাবে বাড়ি নির্মাণ

রামুর কচ্ছপিয়ায় ডাকাত গ্রেপ্তার

কক্সবাজারে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন

‘আগামী শুস্ক মৌসুমে খনন হবে কানারাজার গুহা’