কক্সবাজার সরকারি কলেজে আরো ২ টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব

প্রেস বিজ্ঞপ্তি :

কক্সবাজার সরকারি কলেজে মাস্টার্স শেষ পর্ব কোর্সে যুক্ত হলো আরো দু’টি বিষয়। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং উদ্ভিদ বিদ্যা বিষয়ে মাস্টার্স কোর্স চালুর অনুমতি দিয়েছে জাতীয় বিশ্ব বিদ্যালয়। এতে করে চলতি শিক্ষাবর্ষ হতে এ কলেজ থেকে মোট ৬ টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব কোর্স সম্পন্ন করা যাবে।

১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়ে কক্সবাজার সরকারি কলেজ এতদ্ অঞ্চলে উচ্চ শিক্ষার আলোকবর্তিকা হিসেবে কাজ করে আসছে। বেসরকারিভাবে প্রতিষ্ঠিত এ কলেজটি ১ মার্চ ১৯৮০ সালে সরকারিকরণ করা হয়। এ কলেজে উচ্চ মাধ্যমিক, স্নাতক পাস, স্নাতক সম্মান ও মাস্টার্স কোর্সে বর্তমানে ১২ হাজারেরও অধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। সকল পাবলিক পরীক্ষায় এ কলেজের ফলাফল অত্যন্ত আশাব্যঞ্জক ও চকমপ্রদ। সদ্য প্রকাশিত অনার্স চূড়ান্ত পরীক্ষায়ও গণিত বিষয়ের ২ জন শিক্ষার্থী সারাদেশে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে।

দীর্ঘদিন যাবৎ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ব্যবস্থাপনা, উদ্ভিদবিদ্যা ও গণিত বিষয়ে মাস্টার্স (শেষ পর্ব) কোর্স চালুর জন্য পত্র বিনিময় করে আসছিলো কলেজ প্রশাসন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশক্রমে অবশেষে গতকাল জাতীয় বিশ^বিদ্যালয় কক্সবাজার সরকারি কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং উদ্ভিদবিদ্যা- এ দু’টি বিষয়ে মাস্টার্স কোর্স চালুর অনুমতি প্রদান করেছে।

উক্ত দু’টি বিষয়ে মাস্টার্স শেষ পর্ব কোর্স চালুর অনুমতি পাওয়ায় কক্সবাজার সরকারি কলেজ পরিবার অত্যন্ত আনন্দিত ও উৎফুল্ল। গতকাল ২০ মার্চ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং উদ্ভিদবিদ্যা বিভাগের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীসহ শিক্ষকবৃন্দ ও শিক্ষক পরিষদ সম্পাদক কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন।

কলেজ অধ্যক্ষ নতুন ২ টি বিষয়ে মাস্টার্স কোর্স চালুর ব্যাপারে সক্রিয় সহযোগিতা প্রদান করায় শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, জাতীয় বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম)-এর পরিচালক প্রফেসর ড. মোস্তফা কামাল ও স্থানীয় সংসদ সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলসহ কক্সবাজারের রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভবিষ্যতে কলেজের একাডেমিক উন্নয়নসহ ভৌত অবকাঠামোর উন্নয়নে কলেজের সকল শিক্ষক, কর্মচারি ও শিক্ষার্থীদের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

সর্বশেষ সংবাদ

প্লিজ ফেসবুক – তুমি মৃত্যুটাকে মিথ্যে প্রমাণ কর!

দুর্নীতির দায়ে সাবেক ইউএনও মামুনুর রশিদের ৮ বছরের কারাদণ্ড

অতিরিক্ত জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমানকে টুয়াকের বিদায় সংবর্ধনা

সাম্প্রদায়িক সম্প্রীতি ধরে রাখার আহবান লুৎফুর রহমান কাজলের

চকরিয়ায় গরু চোর চক্রের সদস্য আটক

শহরের পূজামন্ডপ পরিদর্শনে জেলা প্রশাসক ও পুলিশ সুপার

প্রথম আলো ও ডেইলী স্টারের মালিক লতিফুর রহমানকে দূদকে জিজ্ঞাসবাদ

সমুদ্র সৈকতে দেশের বৃহৎ প্রতিমা বিসর্জন শুক্রবার

পূজামন্ডপ পরিদর্শনে ইশতিয়াক আহমেদ জয়

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে লুৎফুর রহমান কাজলের শুভেচ্ছা বিনিময়

গর্জনিয়ায় বিয়ের প্রলোভনে ধর্ষণ, যুবক কারাগারে

দুর্গোৎসবে প্রধানমন্ত্রীর দেয়া উপহার বিতরণে অনিয়ম-স্বজনপ্রীতির অভিযোগ

পেকুয়ায় বনবিভাগের ৪ কর্মচারী বিরুদ্ধে চাঁদাবাজি মামলা

ঈদগাঁওতে ২ গ্রামের সনাতন সম্প্রদায়ের হত দরিদ্ররা উপহার বঞ্চিত!

চট্টগ্রামে ওসি জসিমসহ ৬ পুলিশের বিরুদ্ধে মামলা

আকাশ আলোকিত করতে কৃত্রিম চাঁদ বানাচ্ছে চীন

নৌকা জয়ী হলে উন্নয়ন জোয়ারে ভাসবে গর্জনিয়া কচ্ছপিয়া- এমপি কমল

লামায় দু‘পক্ষের সংঘর্ষে আহত ২

চকরিয়ায় শারদৎসবে মেতে উঠেছে হিন্দু সম্প্রদায়

মাদক কারবারীদের বাসাবাড়ীতে বিশেষ অভিযান: এক জনের ৬ মাসের কারাদণ্ড