মো. নুরুল করিম আরমান, লামা:

বান্দরবানের লামা উপজেলায় দুইটি দেশিয় তৈরি বন্দুকসহ দুই চাঁদাবাজকে আটক করেছে সেনাবাহিনী। সোমবার দুপুরে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি গয়ালমারা এলাকা থেকে তাদেরকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে নগদ ৬৮ হাজার টাকাও উদ্ধার করে সেনাবাহিনীর সদস্যরাা। আটকরা হলো- গয়ালমারা এলাকার মেনসিং মুরুং কারবারী পাড়ার বাসিন্দা ডেঙ্গা চাকমা ও আলীকদম উপজেলার গয়ামঝিরি বাসিন্দা সুব্রত চাকমা।

সূত্র জানায়, দীর্ঘদিন ধরে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর, ত্রিশডেবা, গয়ালমারা, রাজা পাড়া, সাফেরঘাটা,সাঙ্গু এলাকায় একটি সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ স্থানীয় কৃষক ও ব্যবসায়ীদের কাছ থেকে ভয়ভীতি প্রদর্শন করে চাঁদা আদায় করে আসছিল। এমন সংবাদের ভিত্তিতে আলীকদম সেনাবহিনীর সদস্যরা গয়ালমারা এলাকায় অভিযান চালায়। এ সময় নগদ টাকা ও দুইটি বন্দুকসহ দুইজনকে হাতেনাতে আটক করেন।

একটি নির্ভরযোগ্য সূত্র জানান, আটক ডেঙ্গা চাকমা স্থানীয় পাহাড়ি সংগঠন জেএসএস কমান্ডার কাজল চাকমার ঘনিষ্ট সহচর। সে লামা ও আলীকদম থানায় হত্যা, অপহরন ও চাঁদাবাজীসহ নানা অপরাধের মামলার একজন ফেরারী আসামী। দীর্ঘদিন থেকে ফাঁসিয়াখালী ইউনিয়নের গয়ালমারা এলাকায় পাথর, বালু, ফুলেরঝাড়– ও তামাক চাষীদের কাছ থেকে চাঁদা করে আসছিল ওই সন্ত্রাসী। তার সব অপকর্মের সহযোগী সুব্রত চাকমার বিরুদ্ধেও চাঁদাবাজী অপহরণসহ নানা অভিযোগ রয়েছে বলেও সূত্র জানিয়েছে।

নগদ টাকা ও দুইটি বন্দুকসহ দুই চাঁদাবাজকে আটকের সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।