আবিদের শোকে মৃত্যুপথে স্ত্রী আফসানা

ডেস্ক নিউজ:

নেপালে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ইউএস বাংলার পাইলট আবিদ সুলতানের সহধর্মিণী আফসানা খানম রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তার শারীরিক অবস্থা খুবই আশঙ্কাজনক।

জীবনরক্ষাকারী ভেন্টিলেটর মেশিনের সাহায্যে কৃত্রিম উপায়ে অক্সিজেন দিয়ে তার শ্বাস-প্রশ্বাস (হার্ট) চালু রাখার সর্বোচ্চ প্রচেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা। তবে এ ধরনের জটিল রোগীদের কৃত্রিম উপায়ে যতটুকু অক্সিজেন টানার কথা (শতকরা ৯০ ভাগ) সে কাঙ্ক্ষিত মাত্রার অক্সিজেন টানতে পারছেন না তিনি। অক্সিজেনের মাত্রা ৯০ ভাগের কমে উঠানামা করছে। তার চোখের মণি বড় হয়ে আছে। ফলে তার মস্তিষ্ক সঠিকভাবে কাজ না করায় শেষ পর্যন্ত তাকে বাঁচিয়ে রাখা আদৌ সম্ভব হবে কি-না তা নিয়ে সংশয়ে রয়েছেন আইসিইউ চিকিৎসকরা। নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের একজন দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে বলেন, আফসানা খানমের শারীরিক অবস্থা খুবই জটিল। এ ধরনের রোগীদের ক্ষেত্রে ব্রেন অকেজো, কিডনি বিকল ও প্রস্রাব বন্ধসহ শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ অচল হয়ে পড়ে। তাকে সুস্থ করে তুলতে চেষ্টার কমতি নেই মন্তব্য করে ওই কর্মকর্তা বলেন, এ ধরনের রোগীদের ক্ষেত্রে ‘মিরাকল’ না হলে বাঁচিয়ে রাখা বেশির ভাগ সময়েই সম্ভব হয় না, এটাই চরম সত্য ও বাস্তব কথা।

গতকাল রোববার রাজধানীর উত্তরার বাসায় স্ট্রোক করেন পাইলট আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানম। পরিবারের সদস্যরা তাকে আগারগাঁওয়ের নিউরো সায়েন্স হাসপাতালে ভর্তি করেন। তার মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় অস্ত্রোপচারের পর নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। গত ১২ মার্চ ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস-২১১ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিধ্বস্ত হয়। দুর্ঘটনায় পাইলট আবিদ সুলতানকে আহত অবস্থায় উদ্ধার করা হলেও একদিন পর ১৩ মার্চ চিকিৎসাধীন অবস্থান তিনি মারা যান।

পারিবারিক সূত্রে জানা গেছে, এভাবে তার মৃত্যুকে কিছুতেই মেনে নিতে পারছিলেন না সহধর্মিণী আফসানা খানম। স্বামীকে হারিয়ে কখনও বাকরুদ্ধ কখনও অস্বাভাবিক আচরণ করছিলেন। তার স্বামী মারা যাননি, সবাই মিথ্যা কথা বলছে, আবিদ ফিরে আসবে, আবিদ তাকে সঙ্গে না নিয়ে মরতে পারে না এমন প্রলাপ বকতেন। স্বামীর শোকে কাতর অাফসানা গতকাল রোববার বাসায় ব্রেইন স্ট্রোক করেন।

সর্বশেষ সংবাদ

জেলা পর্যায়ে শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক কোরক বিদ্যাপীঠের আনচারুল করিম

সাগরপাড়ের শিশুদের নিরাপত্তায় পদক্ষেপ নেয়া হবে

সোমবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন কক্সবাজারের শহীদ জাফর আলম

ঈদগাঁও পল্লী বিদ্যুতের সাব জোনাল অফিসকে জোনালে উন্নতিকরন

আমিরাতে রিহ্যাব ক্ষুদে আঁকিয়ে সিরিজের চিত্রাংকন প্রতিযোগিতা

দল হিসেবে জামায়াতের বিচার: সংশোধিত আইনের খসড়া মন্ত্রিপরিষদে

‘আমি আছি, আমি থাকবো’

মেয়র মুজিবের চাচা জালাল আহমদ কোম্পানী আর নেই

জাতীয়তাবাদী সাইবার দলের সভাপতি আটক

ঐক্যফ্রন্টের ‘ব্যথায়’ বিএনপি, অবহেলায় ২০ দল

আজ ১ মিনিট নিঃশব্দ থাকবে বাংলাদেশ

বাঙালির রাষ্ট্রহীন সেই কালো রাতের গল্প

আজ ভয়াল ২৫ মার্চ

ক্রাইস্টচার্চে নিহতদের জাতীয়ভাবে স্মরণ করবে নিউজিল্যান্ড

ভোট পড়ার হার নিয়ে মাথাব্যথা নেই ইসির

কক্সবাজারে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষক কামাল হোসেন চৌধুরী

‘সব জনতা একজোট আনারস মার্কায় দিবে ভোট’

কক্সবাজারে ৫ উপজেলায় জয় ‍উঠলো যাদের ঘরে

২৫ মার্চের গণহত্যা ও প্রাসঙ্গিক ভাবনা

টেকনাফে নুরুল আলম ,ফেরদৌস আহমদ জমিরী, তাহেরা আক্তার মিলি নির্বাচিত