টেকনাফে চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা, অপ্রীতিকর ঘটনার আশংকা

আমান উল্লাহ, টেকনাফ:

টেকনাফের হ্নীলার আলীখালী এলাকায় ‘নাফ সোলার টেক এনার্জি লিমিটেড’ নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ উৎপাদন কর্তৃক স্থানীয় জনসাধারণের জীবিকায়নের চলাচলের একমাত্র রাস্তা দিয়ে যাতায়তে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ উঠেছে। দীর্ঘকাল ধরে এসড়ক দিয়ে জেলে, চিংড়ি ঘেরের শ্রমিক, লবন চাষী, মাছ চাষীসহ স্থানীয়রা চলাচল করে আসছিল। উল্লেখ্য থাকে যে, সরকারি ভাবে বিভিন্ন সময়ে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান (ইজিপিপি) কর্মসূচীর আওতায় ও স্থানীয় ইউপি পরিষদ কর্তৃক গ্রামীন অবকাঠামো উন্নয়ন খাতে আলী খালী রাস্তা প্রধান সড়ক হতে নাফ নদীর বেড়ীবাঁধ পর্যন্ত গ্রামীন মানুষের চলাচলের সুবিধার্থে রাস্তাটি সংস্কারের আওতায় আনা হয়। এ অবস্থায় ‘নাফ সোলার টেক এনার্জি লিমিটেড’ নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির ভিতরে জনগুরুত্বপূর্ণ রাস্তাটি তাদের নিয়ন্ত্রনে নিয়ে আসলে স্থানীয় জনসাধারন দূর্ভোগের শিকার হচ্ছে। এবং জনসাধারন স্বাধীন ভাবে ওই রাস্তা দিয়ে চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এলাকার মানুষ ক্ষোভে ফুঁসে উঠেছে। অদূর ভবিষ্যতে এ নিয়ে অপ্রীতিকর ঘটনা ঘটার আশংকা দেখা দিয়েছে।

জানা যায়, টেকনাফের হ্নীলা আলীখালী প্রধান সড়কের পূর্ব পার্শ্বে নাফ সোলার টেক এনার্জি লিমিটেড নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প হাতে নিয়ে বিশাল এলাকা ঘেরাও করে কার্যক্রম শুরু করেন।

এই প্রকল্পের ভেতর দিয়ে আলী খালী রাস্তা প্রধান সড়ক হতে নাফ নদীর বেড়ীবাঁধ পর্যন্ত জনচলাচলের একটি রাস্তা রয়েছে। উক্ত রাস্তা দিয়ে স্থানীয়দের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। এপ্রসংগে স্থানীয় আলীখালী গ্রামের ভুক্তভোগী চিংড়ি ঘেরের মালিক লিয়াকত আলী, জাফর আলম, ওম্মত আলীসহ আরো একাধিক ব্যক্তি জানান, সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য জমি লিজ নেওয়ার সময় উক্ত সড়ক উম্মুক্ত রাখা হবে বলে জানিয়েছিলেন কর্তৃপক্ষ। কিন্তু পুরো কাজ শেষ না হওয়ার পূর্বেই চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। ফলে স্থানীয়রা চিংড়ি ঘের মালিক, শ্রমিক, লবন চাষী, জেলেসহ জিবীকা অর্জনে যেতে পারছেনা। এ বিষয়টি স্থানীয় চেয়ারম্যানসহ বিভিন্ন জনপ্রতিনিধিদের কাছে এর প্রতিকার চেয়েছেন। এতে যদিও কোন সুরাহা না হয় স্থানীয়রা ভবিষ্যতে বিভিন্ন কর্মসূচীসহ অধিকার আন্দোলন করবে জানা গেছে।

এবিষয়ে হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার জানান, বিষয়টি শুনেছি, সংশ্লিষ্টদের সাথে এব্যাপারে আলোচনা করা হবে।

এ প্রসংগে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসানের নিকট জানতে চাইলে তিঁনি বলেন, এব্যাপারে এখনো কেউ আমার কাছে অভিযোগ করেনি। তবুও বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

টেকনাফ উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, এসড়কটি জনগণের সুবিধার্থে রাস্তাটি আমার আমলেই তৈরী করা হয়েছিল। সোলার কর্তৃপক্ষ জনগনকে জিম্মি ও জনস্বার্থকে উপেক্ষা করে তাদের স্বার্থকে প্রাধান্য দিয়ে জনগণের চলাচলের রাস্তাটি বন্ধ করায় স্থানীয়রা ভোগান্তিতে পড়বে। বিষয়টি ইতিমধ্যে স্থানীয়রা মৌখিকভাবে অভিযোগ করেছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে

রোহিঙ্গাদের নিরাপত্তা-নজরদারিতে এবার আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন

তাবলিগ জামাতের দুই পক্ষের দ্বন্দ্ব, হচ্ছেনা বিশ্ব ইজতেমা

ঈদগাঁওতে পিএসপি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

দেশপ্রেমিক আদর্শ জনগোষ্ঠী তৈরী করছে কওমি মাদ্রাসা -আহমদ শফী

১৯৯০ ব্যাচের ছাত্র নুর রহিমের মায়ের মৃত্যু, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের শোক

ভোট আর পেছাচ্ছে না

নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদে ঈদগাঁওতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

চকরিয়া পৌর যুবলীগ নেতা ফরহাদ আর নেই, জানাজা সম্পন্ন

বেবী নাজনীন ছাড়া পেয়েছেন, নিপুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা সম্পন্ন

চকরিয়ার সাংবাদিক বশির আল মামুনের মাতার ইন্তেকাল

শহীদ জিয়া স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া কেন্দ্রের স্থান পরিবর্তন

নয়াপল্টনে ‘ট্রাফিকের’ দায়িত্বে বিএনপি কর্মীরা

নবনির্বাচিত কক্সবাজার প্রেসক্লাব নেতৃবৃন্দকে টুয়াকের শুভেচ্ছা

বিএনপি নেত্রী নিপুন রায় ও বেবী নাজনীন আটক

চবিতে প্রক্সি দিয়ে ভর্তির চেষ্টা, মহেশখালীর শিক্ষার্থী আটক

শেরপুরে সম্মাননা পেলো কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি

পরীক্ষা শেষ, রেজাল্ট দেখে যেতে পারেনি মিশুক

কক্সবাজার সৈকতের বালিয়াড়িতে দিবারাত্রির বীচ-কাবাডি শুরু