টেকনাফে চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা, অপ্রীতিকর ঘটনার আশংকা

আমান উল্লাহ, টেকনাফ:

টেকনাফের হ্নীলার আলীখালী এলাকায় ‘নাফ সোলার টেক এনার্জি লিমিটেড’ নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ উৎপাদন কর্তৃক স্থানীয় জনসাধারণের জীবিকায়নের চলাচলের একমাত্র রাস্তা দিয়ে যাতায়তে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ উঠেছে। দীর্ঘকাল ধরে এসড়ক দিয়ে জেলে, চিংড়ি ঘেরের শ্রমিক, লবন চাষী, মাছ চাষীসহ স্থানীয়রা চলাচল করে আসছিল। উল্লেখ্য থাকে যে, সরকারি ভাবে বিভিন্ন সময়ে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান (ইজিপিপি) কর্মসূচীর আওতায় ও স্থানীয় ইউপি পরিষদ কর্তৃক গ্রামীন অবকাঠামো উন্নয়ন খাতে আলী খালী রাস্তা প্রধান সড়ক হতে নাফ নদীর বেড়ীবাঁধ পর্যন্ত গ্রামীন মানুষের চলাচলের সুবিধার্থে রাস্তাটি সংস্কারের আওতায় আনা হয়। এ অবস্থায় ‘নাফ সোলার টেক এনার্জি লিমিটেড’ নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির ভিতরে জনগুরুত্বপূর্ণ রাস্তাটি তাদের নিয়ন্ত্রনে নিয়ে আসলে স্থানীয় জনসাধারন দূর্ভোগের শিকার হচ্ছে। এবং জনসাধারন স্বাধীন ভাবে ওই রাস্তা দিয়ে চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করায় এলাকার মানুষ ক্ষোভে ফুঁসে উঠেছে। অদূর ভবিষ্যতে এ নিয়ে অপ্রীতিকর ঘটনা ঘটার আশংকা দেখা দিয়েছে।

জানা যায়, টেকনাফের হ্নীলা আলীখালী প্রধান সড়কের পূর্ব পার্শ্বে নাফ সোলার টেক এনার্জি লিমিটেড নামের একটি বেসরকারী প্রতিষ্ঠান সৌর বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প হাতে নিয়ে বিশাল এলাকা ঘেরাও করে কার্যক্রম শুরু করেন।

এই প্রকল্পের ভেতর দিয়ে আলী খালী রাস্তা প্রধান সড়ক হতে নাফ নদীর বেড়ীবাঁধ পর্যন্ত জনচলাচলের একটি রাস্তা রয়েছে। উক্ত রাস্তা দিয়ে স্থানীয়দের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। এপ্রসংগে স্থানীয় আলীখালী গ্রামের ভুক্তভোগী চিংড়ি ঘেরের মালিক লিয়াকত আলী, জাফর আলম, ওম্মত আলীসহ আরো একাধিক ব্যক্তি জানান, সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য জমি লিজ নেওয়ার সময় উক্ত সড়ক উম্মুক্ত রাখা হবে বলে জানিয়েছিলেন কর্তৃপক্ষ। কিন্তু পুরো কাজ শেষ না হওয়ার পূর্বেই চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। ফলে স্থানীয়রা চিংড়ি ঘের মালিক, শ্রমিক, লবন চাষী, জেলেসহ জিবীকা অর্জনে যেতে পারছেনা। এ বিষয়টি স্থানীয় চেয়ারম্যানসহ বিভিন্ন জনপ্রতিনিধিদের কাছে এর প্রতিকার চেয়েছেন। এতে যদিও কোন সুরাহা না হয় স্থানীয়রা ভবিষ্যতে বিভিন্ন কর্মসূচীসহ অধিকার আন্দোলন করবে জানা গেছে।

এবিষয়ে হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার জানান, বিষয়টি শুনেছি, সংশ্লিষ্টদের সাথে এব্যাপারে আলোচনা করা হবে।

এ প্রসংগে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল হাসানের নিকট জানতে চাইলে তিঁনি বলেন, এব্যাপারে এখনো কেউ আমার কাছে অভিযোগ করেনি। তবুও বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

টেকনাফ উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, এসড়কটি জনগণের সুবিধার্থে রাস্তাটি আমার আমলেই তৈরী করা হয়েছিল। সোলার কর্তৃপক্ষ জনগনকে জিম্মি ও জনস্বার্থকে উপেক্ষা করে তাদের স্বার্থকে প্রাধান্য দিয়ে জনগণের চলাচলের রাস্তাটি বন্ধ করায় স্থানীয়রা ভোগান্তিতে পড়বে। বিষয়টি ইতিমধ্যে স্থানীয়রা মৌখিকভাবে অভিযোগ করেছেন।

সর্বশেষ সংবাদ

শাহপরীরদ্বীপ জেটি থেকে অবৈধভাবে টাকা উত্তোলন করছে আওয়ামী লীগ নেতা সোনা আলী

কক্সবাজার আইন কলেজের শিক্ষার্থীদের সভা

১ লাখ ইয়াবার সাথে ৩লাখ টাকাসহ যুবক আটক: সিএনজি জব্দ

ডাভ ও ক্লিন শ্যাম্পুর বোতলে ইয়াবা, পাচারকালে দুইজন আটক

আ. লীগ নেতা হত্যার প্রতিবাদে লামায় পালিত হচ্ছে অর্ধদিবস হরতাল

‘গোপন অস্ত্র’ দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ ডুবিয়ে দিতে পারি: ইরানের সেনা উপদেষ্টা

টেকনাফে গাঁজাসহ ২ মহিলা আটক

৬৫ দিন মাছ ধরা বন্ধ রেখে জনগণের পেটে লাথি মেরেছে সরকার

ভারতের লোকসভায় মুসলিম সাংসদ বেড়ে ২৭ জন

আছিফুল ইসলাম ফরিয়াদের মৃত্যুতে শোক সভা, দোয়া ও ইফতার মাহফিল

খামার বাড়ীতে যাওয়ার পথে বন্য হাতির আক্রমণ, মারা গেল উপজাতীয় ব্যক্তি

আজীবন স্বামী হত্যার বিচার চাইবো: ‘বন্দুকযুদ্ধে’ নিহত একরামের স্ত্রী

কক্সবাজার ব্লাড ডোনেটিং ক্লাবের ইফতার মাহফিল

আমিরাতে প্রবাসি হিফযুল কোরআন প্রতিযোগিতায় ১ম বিজয়ী আজিজ

চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে স্কুল ছাত্র নিহত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে মাদকমুক্ত করতে বদ্ধপরিকর

বরইতলী কালিমন্দিরে সভা

বেনাপোলে সাজাপ্রাপ্ত আসামীকে গ্রেফতার

দুসস এর কক্সবাজার জেলার দায়িত্ব পেলেন এইচ.এম আমান

ঈদগাঁও সাংগঠনিক উপজেলা বিএনপির ইফতার মাহফিল সম্পন্ন