নুরুল কবির, বান্দরবান:

আমেরকিার রাষ্ট্রদুত স্টিফেনস বার্নিকাট বলেছেন,পার্বত্য অঞ্চলে শান্তি আনায়ন ও পাহাড়ের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে যুক্তরাষ্ট্র সরকারের সাহায্য সংস্থা ইউএসএইড সহায়তা অব্যাহত থাকবে। তিনি বলেন,পাহাড়ে শান্তি ও স্থিতিশীলতা অব্যাহত রাখার স্বার্থে ইউএসএইডের কোন কার্যক্রম গুটিয়ে নেয়া হবে না বরং চলমান প্রকল্পগুলোর কাজ আরও জোরদার করা হবে। তিনি বিশেষত পুষ্টি,খাদ্য,কৃষিক্ষেত্র উন্নয়ন এবং আর্থ-সামাজিক নিশ্চিতকরণ বিষয়ের ওপর বেশি জোরদেন। তিনি বান্দরবানকে একটি সুন্দর পাহাড়ি অঞ্চল বলে অভিহিত করেন।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সা বার্ণিকাট বুধবার সকালে জেলা প্রশাসন আয়োজিত প্রশাসন কর্মকর্তাদের সাথে একান্ত বৈঠক শেষে সভাকক্ষের বাইরে অপেক্ষমান সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে এসব কথা বলেন। মার্কিন রাষ্ট্রুদুত এর আগে বোমাং রাজ বাড়িতে যান এবং রাজা প্রকৌশলী উচপ্রু’র সাথে সৌজন্য সাক্ষাত করেন। তিনি পরে পার্বত্য জেলা পরিষদে যান এবং সেখানে পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লাসহ কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হন। পরে জেলা পরিষদ চত্বরে আমেরকিার রাষ্ট্রদুত স্টিফেনস বার্নিকাট চারা রোপন করেন।

বিকেলে জেলা সদর থেকে ১১কিমি দুরে জামছড়ি এলাকার একটি দুর্গম পাহাড়ি গ্রামে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হেলেন কিলার এন্টারন্যাশনালের উদ্যোগে বাস্তবায়নাধীন একটি পুষ্টি বিষয়ক প্রকল্প পরিদর্শন করেন।

মার্কিন রাষ্ট্রদুত মার্সা বার্নিকাট পৃথক বৈঠকে পার্বত্যাঞ্চলে পিছিয়েপড়া মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে চলমান উন্নয়ন কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।এসব বৈঠকে ইউএসএইড-এর বাংলাদেশ মিশন প্রধান য়েনিনা জারুজেলস্কিসহ সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার বিকেলে দুদিনের সফরে আমেরিকার রাষ্ট্রদূত রাঙ্গামাটি থেকে বান্দরবানে এসে পৌঁছান। ।