সড়কে টমটমের রাজত্ব, ঘটছে দুর্ঘটনা

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলায় সড়ক দুর্ঘটনা নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে পড়ছে। সম্প্রতি পৌর শহর ও মহাসড়কে ব্যাটারি চালিত ইজিবাইক (টমটম) সংঘর্ষে একাধিক নারীপুরুষ লাশ হয়ে বাড়ি ফিরতে হয়েছে।
ব্যাটারি চালিত টমটম মহাসড়কে চলাচলে সরকারী নিষেধাজ্ঞা থাকলেও দখলে নিয়েছে পৌর এলাকাসহ নিকটস্থ মহাসড়ক। চকরিয়ায় গেল দু’মাসে সড়ক দুর্ঘটনায় অর্ধ শতাধিক হতাহতের তত্ত্ব নিশ্চিত করেন নিসচা নামক বেসরকারি সংঘটন।
সম্প্রতি ডুলাহাজারা ডিগ্রি কলেজের সামনে মহাসড়কে টমটম-মোটরসাইকেল সংঘর্ষে নিহত হয় এক মেধাবী কলেজ ছাত্র। মহাসড়কে ধীরগতি যান টমটমের সংখ্যা বেড়ে যাওয়ায় অন্যান্য যানবাহন চলাচল মারাত্মক সমস্যা বলে জানায় চালকরা। হাইওয়ে পুলিশ এসব টমটম আটক করে মামলা ও জরিমানার টাকা আদায় করে ফের ছেড়ে দেওয়া হচ্ছে বলে সচেতন মহল জানায়।
এদিকে পৌর শহর থেকে ফাঁসিয়াখালী ইউনিয়নের হাঁসের দিঘি পর্যন্ত রাম রাজত্ব কায়েম করছে ব্যাটারি চালিত এ টমটম। যানবাহন চালকদের দাবী এসব এলাকার মহাসড়কে হাইওয়ে পুলিশের অভিযান কখনো দেখা যায়নি।
এ ব্যাপারে চিরিংগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ সার্জেন্ট মোঃ নুরে আলম পলাশ বলেন স্থানীয়দের সহযোগীতা না থাকায় ওদিক (ফাঁসিয়াখালী) থেকে টমটম আটক করে আনতে সমস্যায় পড়তে হয়। তবে এখন থেকে ব্যবস্থা নেবেন বলে তিনি জানান।
সরেজমিনে চকরিয়া থানা রাস্তার মাথা আর নিউ মার্কেটের সামনে যান ও জন চলাচল সড়ক জুড়ে রয়েছে টমটম টার্মিনাল। এসব টার্মিনাল থেকে পৌর শহরের অদূরবর্তী বিভিন্ন এলাকা ও বাজার পর্যন্ত লাইন দেওয়া হয়েছে। এতে দুর্ঘটনার পাশাপাশি টমটম জড়তায় পথযাত্রী চলাচল ও কেনাকাটায় অত্যন্ত কষ্টসাধ্য হয়ে পড়ছে বলে জানায় ক্রেতা-বিক্রেতারা।
শহরে টমটম জড়তা থেকে পরিত্রাণের উপায় আছে কিনা জানতে চকরিয়া পৌর মেয়র আলমগির চৌধুরীর সাথে মুটোফোনে যোগাযোগ করা হলে তিনি মিটিং-এ আছে বলে জানান। মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক আলমগির হোসেন জানায় মহাসড়ক থেকে তিন চাকাযান ছাড় দিচ্ছি না। তারপরও অজান্তে গুটিকয়েক চলাচল অসম্ভব নয় বলে তিনি জানায়।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছে

সংরক্ষিত আসনে এমপি চান মহেশখালীর মেয়ে প্রভাষক রুবি

ঈদগাঁওতে নৌকার চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী রাশেদের গণসংযোগ

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত বঙ্গবন্ধু সাফারি পার্ক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১

গণিত ছাড়া জীবনই অচল : জেলা প্রশাসক

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, চালক আটক

শহর কৃষক লীগের সভাপতির মামলায় ওয়ার্ড সভাপতি গ্রেফতার

২৭০০ ইউনিয়নে সংযোগ তৈরি, বিনামূল্যে ইন্টারনেট ৩ মাস

লাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!

সৌদিতে আমরণ অনশনে রোহিঙ্গারা

একটি পুলিশী মানবতার গল্প

বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির কমিটি গঠিত

পেকুয়ার বাবুল মাষ্টার আর নেই

শহরে খাস জমিতে নির্মিত স্থাপনা উচ্ছেদ

ফেসবুককে টপকে শীর্ষে হোয়াটসঅ্যাপ

মান খারাপ, ভিটামিন ‘এ’ খাওয়ানো বন্ধ

হানিমুন পিরিয়ডেই সরকারের দুই চ্যালেঞ্জ

বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র অভিষেক আজ

চেয়ারম্যানকে না পেয়ে সহকারীর হাতের আঙ্গুল কেটে নিলো দুর্বৃত্তরা