ডাকাত তাড়াতে সংরক্ষিত বনে আগুন!

সিবিএন:
টেকনাফ উপজেলায় সংরক্ষিত বনে অগ্নিকাণ্ড ঘটেছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দিকে আগুন দেখতে পায় স্থানীয় বাসিন্দারা। প্রায় আড়াই একর বনাঞ্চলের ক্ষতি হয়েছে।

উপজেলা পরিষদ ও বন রেঞ্জ অফিসের বিপরীতে সংরক্ষিত বনের ৪০টি স্থানে আগুন লাগে। ঘটনাস্থলের ১০ থেকে ১২ কিলোমিটার দূরেই আছে দুটি রোহিঙ্গা ক্যাম্প।

টেকনাফ বনের ভারপ্রাপ্ত রেঞ্জ কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন বলেন, বেলা ১১টার দিকে বাগানে আগুন দেখতে পাওয়া যায়। খবর পেয়ে উপজেলা প্রশাসন, বিভাগ ও বন সংরক্ষণ পাহারা দলের সদস্যদের অক্লান্ত চেষ্টায় বিকেল ৪টায় সব স্পটের আগুন নিয়ন্ত্রণে আসে।

সাজ্জাদ হোসেন আরো বলেন, সকালে কিছু মানুষ পাহাড়ে ঢুকে রোহিঙ্গা ডাকাত সর্দার আবদুল হাকিমের আস্তানা খুঁজতে থাকে। ওই ব্যক্তির আস্তানা উচ্ছেদের জন্য হয়তো আগুন ধরিয়ে দেয় তারা। টেকনাফ উপজেলা পরিষদের পশ্চিমে সংরক্ষিত ৯০ একরের বাগানের প্রায় আড়াই একর বনাঞ্চলের ক্ষতি হয়েছে। এতে প্রায় ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘ বছর ধরে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা আবদুল হাকিম ডাকাত গহীন পাহাড়ে অবস্থান নিয়ে এলাকায় ডাকাতি, খুন-গুম ও নির্যাতন চালিয়ে যাচ্ছে। তাকে নির্র্মূলে গত এক মাস ধরে স্থানীয় বাসিন্দারা আন্দোলন ও প্রতিবাদ জানিয়ে আসছেন। এমনকি উপজেলা পরিষদ ঘেঁষে পুরান পল্লান পাড়ায় ওই হাকিম ডাকাতের বসত বাড়ীতে এলাকাবাসী হামলা চালিয়ে ভাংচুর করেছে। ক্ষুদ্ধ এলাকাবাসী হাকিম ডাকাতকে তাড়াতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে বলে ধারণা করছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল হাসান বলেন, দুপুরে স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসকে ঘটনাস্থলে পাঠানো হয়। বিকেল ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

রবিউল হাসান বলেন, আগুনের সূত্রপাত নিয়ে বনবিভাগ এখনো পরিষ্কারভাবে কিছু বলতে পারছে না। তবে প্রায় ১০-১২ কিলোমিটার দূরে রয়েছে দমদমিয়া ও জাদিমোড়া রোহিঙ্গা ক্যাম্প। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে এবার হাজতির কাছে মিললো ৩৫০ পিস ইয়াবা

একটি সাদা কাফনের সফর নামা – (৫ম পর্ব)

একসঙ্গে ৩ বোন উধাও

যেভাবে গ্রেফতার হলেন দাড়ি-গোঁফওয়ালা ওসি মোয়াজ্জেম

ভারতের কাছে পাত্তাই পেলো না পাকিস্তান

কতদূর এগোলো জামায়াতের নতুন সংগঠনের কাজ?

বাহারছড়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

ঈদগাঁও নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে ব্যারিস্টার আজিমের আইনি নোটিশ

চকরিয়ায় এক মাসে ৭ খুন

ভারুয়াখালী ওয়েলফেয়ার ফাউন্ডেশনের কমিটি গঠিত

চুমু দিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রীর ইনফেকশন চিকিৎসা!

এনজিও চাকরির মেলা নিয়ে প্রশাসনের ধোয়াসা, হতাশ স্থানিয়রা

সাংবাদিক রাশেদের উপর হামলার তীব্র নিন্দা : অবিলম্বে সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেফতার করুন

কক্সবাজার জেলা কারাগারে দুর্নীতির প্রমাণ পেয়েছে দুদক 

আমার প্যারালাইজড আক্রান্ত বাবা

ঈদগড়ে উদ্ধার লাশ কক্সবাজার পৌরসভার কাউন্সিলর প্রার্থী রফিকের

রামুতে সংখ্যালঘু পরিবারের দোকান জবর-দখলের অভিযোগ

পিতা-মাতার পরকীয়ায় দু’কূল হারালো তিন শিশু!

বন্দুকযুদ্ধে নাইক্ষ‌্যংছড়ি ছাত্রলীগ নেতা সৌরভ নিহত

হ্নীলায় ইয়াবা ব্যবসায়ী জালালের অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী