চকরিয়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্টিত

এম.মনছুর আলম,চকরিয়া:

“শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা “সময়  এখন নারীর:উন্নয়নে তারা  বদলে যাচ্ছে গ্রাম-শহরে  কর্ম জীবনধারা”এ প্রতিপাদ্যকে  সামনে রেখে সারাদেশের  মতো কক্সবাজারের চকরিয়াতে  যথাযোগ্য মর্যদায় পালিত  হয়েছে আন্তর্জাতিক নারী  দিবস।বৃহস্পতিবার(৮মার্চ) সকাল ১০টার দিকে দিবসটিকে  ঘিরে উপজেলা প্রশাসন  ও উপজেলা মহিলা বিষয়ক  অধিদপ্তর আয়োজনে উপজেলা  চত্বরের সামনে মানববন্ধন  ও আলোচনা সভা অনুষ্টিত  হয়।উপজেলা নির্বাহী কর্মকর্তা  নূরুদ্দীন মুহাম্মদ শিবলী  নোমানের সভাপতিত্বে আলোচনা  সভায় প্রধান অতিথি হিসেবে  বক্তব্যে রাখেন,চকরিয়া  উপজেলা পরিষদের চেয়ারম্যান  ও উপজেলা আওয়ামীলীগের  সভাপতি আলহাজ্ব জাফর  আলম এম এ।পরে সচেতন  নাগরিক কমিটি (সনাক)-টিআইবি’র  আয়োজনে উপজেলা পরিষদ  মোহনায় এক আলোচনাসভা,বিতর্ক  ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত  হয়।

নারী দিবসে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অধিকতর কাজ করে যাচ্ছে। বর্তমানে শিক্ষার ক্ষেত্রেও নারীরা আগের চেয়ে অনেক এগিয়ে। ক্রিকেট ও ফুটবলসহ ক্রীড়াঙ্গনে নারীর সাফল্য উল্লেখ করার মতো। চিকিৎসা, প্রকৌশল, আইন, সাংবাদিকতা প্রভৃতি পেশায় নারীর অংশগ্রহণ বেড়েছে ব্যাপক হারে।এখনো ঘরে-বাইরে নারী সহিংসতার শিকার হচ্ছেন। শিকার হচ্ছেন ইভ টিজিংয়ের আর বাধ্য করা হচ্ছে বাল্যবিবাহের।এই ক্ষেত্রে সকলকে সোচ্চার হতে হবে। তিনি আরো বলেন,জীবনমান উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীরা বর্তমানে অর্ধেকেরও বেশি লোক বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ করে যাচ্ছে।দেশ এখন নতুন যুগের দিকে যাচ্ছে।নারীরা ব্যবসা উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসছে।অর্থনৈতিক উন্নয়নে নারীদের ভূমিকা সত্যিই খুবই প্রশংসনীয়।দেশ ও সমাজ পরিবর্তনে নারীদেরপ্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ নারী উন্নয়নে বিশ্বে খ্যাতি অর্জন করেছে।এবং নারী উন্নয়নে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করছে।তিনি বলেন,২০৪১সালের মধ্যে টেকসই উন্নয়ন ও উন্নত সমৃদ্ধশালী রাষ্ট্র পরিণত করতে লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে নারী-পুরুষকে একসাথে কাজ করতে হবে।

চকরিয়া উপজেলা মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা  হাবিবা জাহানের তত্বাবধানে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা,উপজেলা সহকারী কমিশনার (ভুমি) খোন্দকার মো:ইখতিয়ার উদ্দিন আরাফাত,উপজেলা ভেটেরিনারি সার্জন ডা:ফেরদৌসী আকতার দিপ্তী,চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক ও সচেতন নাগরিক কমিটি(সনাক)সভাপতি একেএম সাহাবুদ্দিন,জেলা আওয়ামীলীগের সদস্য ও বর্ণমালা একাডেমীর চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল,উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও এনজিও সমন্বয়ক মোহাম্মদ নোমান,টিআইবি চকরিয়ার এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলমসহ প্রমূখ।এছাড়া উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিষ্টান, বিভিন্ন স্কুল-কলেজের নারী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এসময় বিতর্ক ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ী নারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার ও সনদ ও বিতরণ করা হয়।

সর্বশেষ সংবাদ

টেকনাফে ২০ হাজার ইয়াবাসহ তিনজন আটক

বালুখালী শরণার্থী ক্যাম্প থেকে রোহিঙ্গা বৃদ্ধ অপহরণ, মুক্তিপণ দাবী

যানজটমুক্ত করতে মাঠে অটোবাইক মালিক চালকরা

বিতর্কিত ডিজিটাল আইন সংবিধান বিরোধী

কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন রোনালদো

ঘামের গন্ধে কাছে আসে যে সাপ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব ফের গ্রেফতার

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কবার্তা

এক নিয়োগ আবেদনে ৪০ কোটিরও বেশি আয়

আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি

সম্পর্ক ভাঙলে শুধু মনই ভাঙে না  আত্মার শান্তিও নষ্ট করে…

চকরিয়ায় মোবাইল চুরির অভিযোগে যুবককে ধরে নিয়ে মাথান্যাড়া শাস্তি!

বিতর্ক প্রতিযোগিতাঃ বাংলায় দর্শন বিভাগ, ইংরেজিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ চ্যাম্পিয়ন

খুটাখালী বিএনপি নেতা ডাঃ শফির পিতার ইন্তেকাল

ভারসাম্যপূর্ণ উন্নত বাংলাদেশ গড়ার কাজ করছে ইসলামী ব্যাংক

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর