চকরিয়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্টিত

এম.মনছুর আলম,চকরিয়া:

“শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা “সময়  এখন নারীর:উন্নয়নে তারা  বদলে যাচ্ছে গ্রাম-শহরে  কর্ম জীবনধারা”এ প্রতিপাদ্যকে  সামনে রেখে সারাদেশের  মতো কক্সবাজারের চকরিয়াতে  যথাযোগ্য মর্যদায় পালিত  হয়েছে আন্তর্জাতিক নারী  দিবস।বৃহস্পতিবার(৮মার্চ) সকাল ১০টার দিকে দিবসটিকে  ঘিরে উপজেলা প্রশাসন  ও উপজেলা মহিলা বিষয়ক  অধিদপ্তর আয়োজনে উপজেলা  চত্বরের সামনে মানববন্ধন  ও আলোচনা সভা অনুষ্টিত  হয়।উপজেলা নির্বাহী কর্মকর্তা  নূরুদ্দীন মুহাম্মদ শিবলী  নোমানের সভাপতিত্বে আলোচনা  সভায় প্রধান অতিথি হিসেবে  বক্তব্যে রাখেন,চকরিয়া  উপজেলা পরিষদের চেয়ারম্যান  ও উপজেলা আওয়ামীলীগের  সভাপতি আলহাজ্ব জাফর  আলম এম এ।পরে সচেতন  নাগরিক কমিটি (সনাক)-টিআইবি’র  আয়োজনে উপজেলা পরিষদ  মোহনায় এক আলোচনাসভা,বিতর্ক  ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত  হয়।

নারী দিবসে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অধিকতর কাজ করে যাচ্ছে। বর্তমানে শিক্ষার ক্ষেত্রেও নারীরা আগের চেয়ে অনেক এগিয়ে। ক্রিকেট ও ফুটবলসহ ক্রীড়াঙ্গনে নারীর সাফল্য উল্লেখ করার মতো। চিকিৎসা, প্রকৌশল, আইন, সাংবাদিকতা প্রভৃতি পেশায় নারীর অংশগ্রহণ বেড়েছে ব্যাপক হারে।এখনো ঘরে-বাইরে নারী সহিংসতার শিকার হচ্ছেন। শিকার হচ্ছেন ইভ টিজিংয়ের আর বাধ্য করা হচ্ছে বাল্যবিবাহের।এই ক্ষেত্রে সকলকে সোচ্চার হতে হবে। তিনি আরো বলেন,জীবনমান উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীরা বর্তমানে অর্ধেকেরও বেশি লোক বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ করে যাচ্ছে।দেশ এখন নতুন যুগের দিকে যাচ্ছে।নারীরা ব্যবসা উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসছে।অর্থনৈতিক উন্নয়নে নারীদের ভূমিকা সত্যিই খুবই প্রশংসনীয়।দেশ ও সমাজ পরিবর্তনে নারীদেরপ্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ নারী উন্নয়নে বিশ্বে খ্যাতি অর্জন করেছে।এবং নারী উন্নয়নে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করছে।তিনি বলেন,২০৪১সালের মধ্যে টেকসই উন্নয়ন ও উন্নত সমৃদ্ধশালী রাষ্ট্র পরিণত করতে লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে নারী-পুরুষকে একসাথে কাজ করতে হবে।

চকরিয়া উপজেলা মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা  হাবিবা জাহানের তত্বাবধানে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা,উপজেলা সহকারী কমিশনার (ভুমি) খোন্দকার মো:ইখতিয়ার উদ্দিন আরাফাত,উপজেলা ভেটেরিনারি সার্জন ডা:ফেরদৌসী আকতার দিপ্তী,চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক ও সচেতন নাগরিক কমিটি(সনাক)সভাপতি একেএম সাহাবুদ্দিন,জেলা আওয়ামীলীগের সদস্য ও বর্ণমালা একাডেমীর চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল,উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও এনজিও সমন্বয়ক মোহাম্মদ নোমান,টিআইবি চকরিয়ার এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলমসহ প্রমূখ।এছাড়া উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিষ্টান, বিভিন্ন স্কুল-কলেজের নারী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এসময় বিতর্ক ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ী নারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার ও সনদ ও বিতরণ করা হয়।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারের সাংবাদিকতার যতকথা, পর্ব-১৮

হালদা নদী দূষনঃ এশিয়ান পেপার মিলের উৎপাদন বন্ধের নির্দেশ

ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রার্থী যারা

পার্বত্য চট্টগ্রামকে ভারতের অবিচ্ছেদ্য অংশ দাবি

যেকোনো সময় যে কাউকে নিজের কাছে যাওয়ার অনুমতি প্রধানমন্ত্রীর

শাহজালাল বিমানবন্দরে ১০ হাজার পিস ইয়াবাসহ উখিয়ার জসিম আটক

২০১৯ সালের প্রথমার্ধে ৮.৩৬ মিলিয়ন পর্যটককের দুবাই ভ্রমণ

কাবুলে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলা, নিহত ৬৩

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে পরিষ্কার করে কিছু বলছে না সরকার

ছাত্রলীগ নেতা রায়হানের জামিন লাভ

লোহাগাড়ায় কার-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ১: আহত ১৫

কোরবানির মাংস পেয়ে খুশিতে রোহিঙ্গা শিশুদের উচ্ছ্বাস!

চকরিয়ায় চিংড়ি জোনের শীর্ষ সন্ত্রাসী আল কুমাস গ্রেপ্তার

রোহিঙ্গা প্রত্যাবাসন অনিশ্চিত : ট্রাস্কফোর্সের সভায় কোন সিদ্ধান্ত হয়নি

কোনোরকম যুদ্ধ ছাড়াই ভারতের ১১ যুদ্ধ বিমান বিধ্বস্ত!

লোহাগাড়ায় মেট্রেসের গোডাউনে আগুন

সিএমপি স্কুল এন্ড কলেজ : ‘মেধার সাথে ভালো মানুষ গড়ার পরিচর্চা করে’

ভারতে চিকিৎসা করাতে গিয়ে কলকাতা থেকে লাশ হয়ে ফিরল দুই বাংলাদেশী

মেসেঞ্জারের কথোপকথন শুনতো ফেসবুক কর্মীরা

কক্সবাজারে ডেঙ্গু রোগের প্রকোপ একটু কমেছে : জেলায় ১৫৮ জন রোগী সনাক্ত