চকরিয়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্টিত

এম.মনছুর আলম,চকরিয়া:

“শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা “সময়  এখন নারীর:উন্নয়নে তারা  বদলে যাচ্ছে গ্রাম-শহরে  কর্ম জীবনধারা”এ প্রতিপাদ্যকে  সামনে রেখে সারাদেশের  মতো কক্সবাজারের চকরিয়াতে  যথাযোগ্য মর্যদায় পালিত  হয়েছে আন্তর্জাতিক নারী  দিবস।বৃহস্পতিবার(৮মার্চ) সকাল ১০টার দিকে দিবসটিকে  ঘিরে উপজেলা প্রশাসন  ও উপজেলা মহিলা বিষয়ক  অধিদপ্তর আয়োজনে উপজেলা  চত্বরের সামনে মানববন্ধন  ও আলোচনা সভা অনুষ্টিত  হয়।উপজেলা নির্বাহী কর্মকর্তা  নূরুদ্দীন মুহাম্মদ শিবলী  নোমানের সভাপতিত্বে আলোচনা  সভায় প্রধান অতিথি হিসেবে  বক্তব্যে রাখেন,চকরিয়া  উপজেলা পরিষদের চেয়ারম্যান  ও উপজেলা আওয়ামীলীগের  সভাপতি আলহাজ্ব জাফর  আলম এম এ।পরে সচেতন  নাগরিক কমিটি (সনাক)-টিআইবি’র  আয়োজনে উপজেলা পরিষদ  মোহনায় এক আলোচনাসভা,বিতর্ক  ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত  হয়।

নারী দিবসে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে অধিকতর কাজ করে যাচ্ছে। বর্তমানে শিক্ষার ক্ষেত্রেও নারীরা আগের চেয়ে অনেক এগিয়ে। ক্রিকেট ও ফুটবলসহ ক্রীড়াঙ্গনে নারীর সাফল্য উল্লেখ করার মতো। চিকিৎসা, প্রকৌশল, আইন, সাংবাদিকতা প্রভৃতি পেশায় নারীর অংশগ্রহণ বেড়েছে ব্যাপক হারে।এখনো ঘরে-বাইরে নারী সহিংসতার শিকার হচ্ছেন। শিকার হচ্ছেন ইভ টিজিংয়ের আর বাধ্য করা হচ্ছে বাল্যবিবাহের।এই ক্ষেত্রে সকলকে সোচ্চার হতে হবে। তিনি আরো বলেন,জীবনমান উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীরা বর্তমানে অর্ধেকেরও বেশি লোক বিভিন্ন কর্মক্ষেত্রে কাজ করে যাচ্ছে।দেশ এখন নতুন যুগের দিকে যাচ্ছে।নারীরা ব্যবসা উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসছে।অর্থনৈতিক উন্নয়নে নারীদের ভূমিকা সত্যিই খুবই প্রশংসনীয়।দেশ ও সমাজ পরিবর্তনে নারীদেরপ্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ নারী উন্নয়নে বিশ্বে খ্যাতি অর্জন করেছে।এবং নারী উন্নয়নে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করছে।তিনি বলেন,২০৪১সালের মধ্যে টেকসই উন্নয়ন ও উন্নত সমৃদ্ধশালী রাষ্ট্র পরিণত করতে লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে নারী-পুরুষকে একসাথে কাজ করতে হবে।

চকরিয়া উপজেলা মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা  হাবিবা জাহানের তত্বাবধানে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা,উপজেলা সহকারী কমিশনার (ভুমি) খোন্দকার মো:ইখতিয়ার উদ্দিন আরাফাত,উপজেলা ভেটেরিনারি সার্জন ডা:ফেরদৌসী আকতার দিপ্তী,চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক ও সচেতন নাগরিক কমিটি(সনাক)সভাপতি একেএম সাহাবুদ্দিন,জেলা আওয়ামীলীগের সদস্য ও বর্ণমালা একাডেমীর চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল,উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও এনজিও সমন্বয়ক মোহাম্মদ নোমান,টিআইবি চকরিয়ার এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলমসহ প্রমূখ।এছাড়া উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিষ্টান, বিভিন্ন স্কুল-কলেজের নারী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এসময় বিতর্ক ও কুইজ প্রতিযোগীতায় বিজয়ী নারী শিক্ষার্থীদের হাতে পুরস্কার ও সনদ ও বিতরণ করা হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

তিন মাস পর কারামুক্ত শহিদুল আলম

কাবুলে ঈদে মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৪০

হেফাজত কাউকে সমর্থন দেবে না : আল্লামা শফী

কক্সবাজার শহরে যানজট নিরসনে জেলা পুলিশের চেকপোস্ট স্থাপন

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন

রামুতে জেএসসিতে এ-প্লাস ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

’সুজন’ চকরিয়া উপজেলা কমিটি গঠিত

বদির স্ত্রীকে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রেমে বাঁধা দেওয়ায় ছাত্রীর মাকে কুপিয়ে হত্যা করেছে গৃহশিক্ষক

কক্সবাজারে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

জিএম রহিমুল্লাহর মৃতুতে জেলা বিএনপির শোক

জিএম রহিমুল্লাহ’র মৃত্যুতে কক্সবাজার পৌর পরিষদের শোক

বিশ্বের সর্বোচ্চ ১৫০ বছর বয়সের জীবিত মানুষ খুটাখালীর সিকান্দর!

আলোকচিত্রী শহিদুল আলম কারামুক্ত

৩০ নভেম্বর কক্সবাজারে অনুষ্ঠিত হবে ‘ওয়াকাথন ২০১৮’