আজ নারী দিবস, নারীর অধিকার আদায়ের দিন

ডেস্ক নিউজ:

আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারীর অধিকার আদায়ের দিন। বাংলাদেশের নারীরা রাজনীতি, শিক্ষা, কর্মক্ষেত্রে এগিয়ে গেলেও এখনও অর্জিত হয়নি সম্পদ ও সম্পত্তিতে তার পূর্ণ অধিকার। আজও দেশের বিভিন্ন আইনে নারী পায়নি একজন পূর্ণাঙ্গ মানুষ হিসেবে স্বীকৃতি। অজ্ঞতা, কুসংস্কার, ধর্মীয় গোড়ামি এদেশের নারীকে পিছিয়ে রেখেছে। এখনও কন্যা শিশু ভ্রুণ হত্যার ঘটনা এদেশে ঘটছে। পরিবারে, সমাজে, রাষ্ট্রে লিঙ্গগত পরিচয়ের কারণে বৈষম্যের শিকার হচ্ছে নারী। এখনও এদেশে প্রতিদিন নারী ধর্ষণ, নির্যাতন, হত্যা, যৌন নিপীড়নের ঘটনা ঘটছে। এই অবস্থায় নারীর জীবন সুন্দর ও শান্তিময় করার প্রত্যয় নিয়ে বিশ্বের সব নারীর সঙ্গে বাংলাদেশেও রাষ্ট্রীয়ভাবে আজ যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস।

বিশ্ব নারী দিবসসরকারের পক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দিবসটি উদযাপন করছে। পাশাপাশি বেসরকারি পর্যায়ে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন দিবসটি উদযাপন করছে। কেউ কেউ ব্যক্তিগত পর্যায়েও দিবসটি উদযাপন করছেন। বেগুনি রংয়ের ফুল সবখানে ফুটে থাকে তাই দিবসটি উপলক্ষে নারীর পোশাকের রং নির্ধারণ করা হয়েছে বেগুনি। যদিও সব রঙেই নারী সবসময় রঙিন। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘সময় এখন নারীর: উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম-জীবনধারা।’

১৮৫৭ সালের ৮ মার্চ নিউইয়র্কের সেলাই কারখানায় ঝুঁকিপূর্ণ ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে নারী শ্রমিকরা প্রতিবাদ করেন। ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা নারীবাদী ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়। দিনটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে সরকারি ছুটি রয়েছে। বেশ কিছু দেশে শুধু নারীরা এই ছুটি ভোগ করে। বাংলাদেশে বিভিন্ন সংগঠন এই দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানিয়ে আসলেও সেটি এখনও বাস্তবায়িত হয়নি।

দিবসটি উপলক্ষে গণমাধ্যমগুলোতে রয়েছে বিশেষ ব্যবস্থা। টেলিভিশন ও রেডিওগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। পত্রিকাগুলোতে বিশেষ ক্রোড়পত্র ও অনলাইনগুলোতে বিশেষ সংবাদ প্রকাশ করছে। দিবসটি উপলক্ষে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিক সমাবেশ ও র্যা লির আয়োজন করেছে। একইসময়ে জাতীয় প্রেসক্লাবের সামনে সংযুক্ত মহিলা পরিষদ ‘নারী ও শিশু ধর্ষণ প্রতিরোধ এবং গার্মেন্টসের নারী শ্রমিকদের সবেতনে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস বাস্তবায়নের দাবিতে’ “র‌্যালি ও মানববন্ধন” করবে। ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সকাল ১১টায় র‌্যালির অয়োজন করেছে। র‌্যালিটি ডিআরইউ চত্বর থেকে যাত্রা শুরু করে জাতীয় প্রেসক্লাবের কদম ফোয়ারা হয়ে আবার ডিআরইউতে আসবে।
সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বিকাল সাড়ে চারটায় জাতীয় প্রেসক্লাবের সামনে র‌্যালি ও সমাবেশ করবে। দিবসটি উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। এরমধ্যে রয়েছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা সভা, সামাজিক প্রতিরোধ কমিটির সঙ্গে যৌথ র‌্যালি এবং রেডিও স্বাধীনের সঙ্গে টকশো ও ক্রিকেট ম্যাচ। আজ সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত মিরপুর সিটি ক্লাব গ্রাউন্ডে নারী-পুরুষ সম্প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ধানমন্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ‘কনসার্ট ফর উইমেন’-এর। এর দর্শক থাকবেন শুধু নারী। এই আয়োজনটি করেছে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল। উইমেন ফেডারেশন এবং আদিবাসী নারী নেটওয়ার্কের আয়োজনে আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে রয়েছে আলোচনা সভা।

কমিউনিটি ক্যান্সার সেন্টার লালমাটিয়ার ব্লক বি, ৭/৯ এই ঠিকানায় দিনব্যাপী নারীদের ফ্রি ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রামের আয়োজন করেছে। বিকেল তিনটায় এ সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পুলিশ উইমেন নেটওয়ার্ক পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সকাল নয়টায় একটি র‌্যালি বের করবে। এটি হেডকোয়ার্টার থেকে দোয়েল চত্বর দিয়ে ঘুরে আবার হেডকোয়ার্টার্স এ ফিরে আসবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা