প্রেস বিজ্ঞপ্তি :
প্রকাশ্য-দিবালোকে বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে একজন শিক্ষাবিদের উপর এই ধরণের ন্যাক্কারজনক হামলা দেশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার নাজুকতাকে তুলে ধরেছে। ড. জাফর ইকবালের উপর হামলা মানেই দেশের প্রগতিশীলদের উপর চরম আঘাত। প্রশ্নপত্র ফাঁস, সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্ছার একজন প্রগতিশীল লেখকের উপর হামলা সাম্প্রদায়িক শক্তির উত্থানকেই ইঙ্গিত দেয়।

শনিবার (৩ মার্চ) রাত সাড়ে ৮টার দিকে ড. মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশে কক্সবাজার গণজাগরণমঞ্চের নেতৃবৃন্দ এ কথা বলেন।

নেতৃবৃন্দ বলেন, সরকার এরই মধ্যে হামলাকারীদের মধ্যে একজনকে গ্রেফতার করলেও এর পেছনে ইন্দনদাতা কে ছিল সেটিও খুঁজে বের করে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নিতে হবে।

এর আগে দেশ বরেণ্য লেখক ড. জাফর ইকবালের উপর দুস্কৃতিকারীদের ন্যাক্কারজনক হামলার ঘটনার প্রতিবাদে গণজাগরণমঞ্চের বিক্ষোভ মিছিল কক্সবাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরাতন শহীন মিনার চত্বরে এসে সমাবেশে মিলিত হয়। সাবেক ছাত্রনেতা রিদুয়ান আলীর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে সমাপনী বক্তব্য রাখেন জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি অর্পন বড়–য়া।

এসময় উপস্থিত ছিলেন কক্সবাজার থিয়েটারের সাধারণ সম্পাদক এডভোকেট তাপস রক্ষিত, সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজারের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন, জেলা উদীচী’র সভাপতি কল্যাণ পাল, সাবেক সভাপতি সাংবাদিক মুহাম্মদ আলী জিন্নাত, কবি অমিত চৌধুরী, মানিক বৈরাগী, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সদস্য সৌরভ দেব, জেলা ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শহীদুল্লাহ শহীদ, সাবেক সাংগঠনিক সম্পাদক মনির মোবারক, সাংবাদিক তৌফিকুল ইসলাম লিপু, জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক পাভেল দাশ, সাংগঠনিক সম্পাদক শয়ন কান্তি বিশ^াস, ছাত্র ইউনিয়ন নেতা শুভজিৎ রুদ্র, তনয় দাশ, মোস্তাক আহাম্মদ, উদীচী কর্মী বোরহান মাহমুদ, ফাল্গুনী হৈমু, জাহেদুল হক সুমন, কক্সবাজার সরকারী কলেজ ছাত্রলীগ নেতা দিনুর আলম ও সাইফুল ইসলাম প্রমূখ।

এদিকে, ড. মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলার প্রতিবাদে আজ বিকাল ৪টায় কক্সবাজার পৌরসভা চত্বরে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজার। এতে কক্সবাজারের মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন ও সাধারণ সম্পাদক নজিবুল ইসলাম।

উল্লেখ্য, শনিবার বিকেলে সিলেট শাহজালাল বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে একটি অনুষ্ঠানে মঞ্চে উঠার সময় পেছন থেকে ছুরিকাঘাত করে দুস্কৃতিকারীরা।