খুটাখালীতে সামাজিক বনায়ন দখল: ১০ জনের বিরুদ্ধে মামলা

সেলিম উদ্দিন, ঈদগাঁও:

চকরিয়া উপজেলার খুটাখালীতে সামাজিক বনায়নের গাছ কেটে বসতি নির্মাণ করে ভূমি দখলের চেষ্টাকালে দখলবাজদের সশস্ত্র হামলায় ইউনিয়ন আওয়ামীলীগ নেতাসহ চার জন গুরুতর আহত হওয়ার ঘটনার ২ দিন পর চকরিয়া থানায় ১০ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক স্থানীয় মৃত হাজী ইউছুপ আলীর পুত্র মো: আয়াজ বাদী হয়ে শনিবার থানায় মামলাটি দায়ের করেন। মামলা নং ৯৪৩/৩-৩-২০১৮ইং।

এতে আসামী করা হয়েছে হামলায় অভিযুক্ত বর্ণিত ইউনিয়নের পূর্ব নয়াপাড়ার মৃত ছাবের আহমদের পুত্র ফরিদ ডাকাত, তার ভাই রহমত উল্লাহ, বোন জামাতা কক্সবাজার সদর উপজেলার পোকখালী নাইক্ষংদিয়া গ্রামের আবু শামার পুত্র মোকতার আহমদ, ফরিদের ভাই শাহজান, শাহজালাল, ফুলছড়ি কাটালিয়া পাহাড়ের মহিউদ্দীনের পুত্র রুবেল, ফরিদের পুত্র আবদুল গফুর প্রকাশ রুবেল, আবদুল মালেক, আবদুল্লাহ, ও রুবেলসহ অরো অঙাতনামা ৭/৮ জন।

উল্লেখ্য: গত বৃহস্পতিবার খুটাখালীর দক্ষিণপূর্ব নয়াপাড়ায় ভোর রাত দেড়টার দিকে সামাজিক বনায়নের গাছ কেটে বসতি নির্মাণ করে ভূমি দখলের সশস্ত্র হামলার এ ঘটনাটি ঘটে।

হামলায় ইউনিয়নের নয়াপাড়ার মৃত আলহাজ্ব ইউসুফ আলীর ৪ ছেলে যথাক্রমে মো. সেলিম (৫২), মো. আয়াজ (৪৭), সাইফুল ইসলাম (৪১) ও রফিকুল ইসলাম (৩৯) গুরুত্বর আহত হয়। তাদেরকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় ৪ ভাইয়ের মধ্যে মো: আয়াজের অবস্থা আশংকাজনক হওয়ায় শনিবার বিকেলে তাকে চমেকে রেফার করা হয়েছে।

হামলায় গুরুত্বর আহত মো: আয়াজ বলেন, সরকার ২০০৪ সালে কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি বনবিটের আওতায় আমার ভাই রফিক ও বোন শাহানা বেগমকে এক হেক্টর করে সামজিক বনায়ন বরাদ্দ দেয়। এই বনায়নের জমি জবর দখলে চেষ্টা করে আসছিল ওই এলাকার ফরিদুল আলম ও তার আত্মিয়রা। ইতিপূর্বে ওই বনায়নের জমিতে ফরিদরা একটি ঘর নির্মাণ করলে আমরা বনবিভাগসহ জনপ্রতিনিধিদের অবহিত করি। এনিয়ে বিচারও চলছে। বৃহস্পতিবার ভোর রাতে সামাজিক বনায়নের গাছ কেটে আরো একটি ঘর তৈরীর চেষ্টা করলে আমরা বাধা দিতে যাই। ওই সময় হাতুড়ি ও লোহার রড়সহ ধারালো অস্ত্র নিয়ে হামলা করলে আমরা ৪ ভাই গুরুতর আহত -জখম হয়।

আহত রফিকুল ইসলাম বলেন, তাদের সাথে আমাদের কোন পূর্বশত্রুতা নেই। মূলত আমাদের নামীয় সামাজিক বনায়নের জমি জবর দখলের উদ্দেশ্যে তারা শতাধিক বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলে দখলের চেষ্টা চালায়। একপর্যায়ে বাধা দেয়া হলে তাদের উপর হামলা চালিয়ে রক্তাক্ত জখম করেন। এঘটনায় চকরিয়া থানায় ১০জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করেছেন বলেও জানান তিনি ।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী মামলার বিষয়টি নিশ্চিত করে আসামীদের গ্রেফতারে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে বলে জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যারা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪