খুটাখালীতে সামাজিক বনায়ন দখল: ১০ জনের বিরুদ্ধে মামলা

সেলিম উদ্দিন, ঈদগাঁও:

চকরিয়া উপজেলার খুটাখালীতে সামাজিক বনায়নের গাছ কেটে বসতি নির্মাণ করে ভূমি দখলের চেষ্টাকালে দখলবাজদের সশস্ত্র হামলায় ইউনিয়ন আওয়ামীলীগ নেতাসহ চার জন গুরুতর আহত হওয়ার ঘটনার ২ দিন পর চকরিয়া থানায় ১০ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক স্থানীয় মৃত হাজী ইউছুপ আলীর পুত্র মো: আয়াজ বাদী হয়ে শনিবার থানায় মামলাটি দায়ের করেন। মামলা নং ৯৪৩/৩-৩-২০১৮ইং।

এতে আসামী করা হয়েছে হামলায় অভিযুক্ত বর্ণিত ইউনিয়নের পূর্ব নয়াপাড়ার মৃত ছাবের আহমদের পুত্র ফরিদ ডাকাত, তার ভাই রহমত উল্লাহ, বোন জামাতা কক্সবাজার সদর উপজেলার পোকখালী নাইক্ষংদিয়া গ্রামের আবু শামার পুত্র মোকতার আহমদ, ফরিদের ভাই শাহজান, শাহজালাল, ফুলছড়ি কাটালিয়া পাহাড়ের মহিউদ্দীনের পুত্র রুবেল, ফরিদের পুত্র আবদুল গফুর প্রকাশ রুবেল, আবদুল মালেক, আবদুল্লাহ, ও রুবেলসহ অরো অঙাতনামা ৭/৮ জন।

উল্লেখ্য: গত বৃহস্পতিবার খুটাখালীর দক্ষিণপূর্ব নয়াপাড়ায় ভোর রাত দেড়টার দিকে সামাজিক বনায়নের গাছ কেটে বসতি নির্মাণ করে ভূমি দখলের সশস্ত্র হামলার এ ঘটনাটি ঘটে।

হামলায় ইউনিয়নের নয়াপাড়ার মৃত আলহাজ্ব ইউসুফ আলীর ৪ ছেলে যথাক্রমে মো. সেলিম (৫২), মো. আয়াজ (৪৭), সাইফুল ইসলাম (৪১) ও রফিকুল ইসলাম (৩৯) গুরুত্বর আহত হয়। তাদেরকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় ৪ ভাইয়ের মধ্যে মো: আয়াজের অবস্থা আশংকাজনক হওয়ায় শনিবার বিকেলে তাকে চমেকে রেফার করা হয়েছে।

হামলায় গুরুত্বর আহত মো: আয়াজ বলেন, সরকার ২০০৪ সালে কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি বনবিটের আওতায় আমার ভাই রফিক ও বোন শাহানা বেগমকে এক হেক্টর করে সামজিক বনায়ন বরাদ্দ দেয়। এই বনায়নের জমি জবর দখলে চেষ্টা করে আসছিল ওই এলাকার ফরিদুল আলম ও তার আত্মিয়রা। ইতিপূর্বে ওই বনায়নের জমিতে ফরিদরা একটি ঘর নির্মাণ করলে আমরা বনবিভাগসহ জনপ্রতিনিধিদের অবহিত করি। এনিয়ে বিচারও চলছে। বৃহস্পতিবার ভোর রাতে সামাজিক বনায়নের গাছ কেটে আরো একটি ঘর তৈরীর চেষ্টা করলে আমরা বাধা দিতে যাই। ওই সময় হাতুড়ি ও লোহার রড়সহ ধারালো অস্ত্র নিয়ে হামলা করলে আমরা ৪ ভাই গুরুতর আহত -জখম হয়।

আহত রফিকুল ইসলাম বলেন, তাদের সাথে আমাদের কোন পূর্বশত্রুতা নেই। মূলত আমাদের নামীয় সামাজিক বনায়নের জমি জবর দখলের উদ্দেশ্যে তারা শতাধিক বিভিন্ন প্রজাতির গাছ কেটে ফেলে দখলের চেষ্টা চালায়। একপর্যায়ে বাধা দেয়া হলে তাদের উপর হামলা চালিয়ে রক্তাক্ত জখম করেন। এঘটনায় চকরিয়া থানায় ১০জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করেছেন বলেও জানান তিনি ।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী মামলার বিষয়টি নিশ্চিত করে আসামীদের গ্রেফতারে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে বলে জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ