কক্সবাজারে ‘পুষ্টি চাল পরিচিতি’ শীর্ষক কর্মশালা

সিবিএন:
ভিজিডি কর্মসূচির আওতায় রাইচ সার্টিফিকেশন ‘পুষ্টি চাল পরিচিতি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩মার্চ) সকালে কক্সবাজার জেলা প্রশাসন এবং মহিলা ও শিশু বিষয়ক কার্যালয়ের উদ্যোগে কর্মশালা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন- মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোঃ আইনুল কবির। তিনি বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তর কর্তৃক বাংলাদেশে পুষ্টি চালের উৎপাদন ও ব্যবহার চালু করা হয়েছে। বর্তমানে এ কার্যক্রম দেশের ১৫টি জেলার ৩৫টি উপজেলায় সম্পন্ন করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে সরকারের এ উদ্যোগ উপকারভোগীদের কাছে গ্রহণযোগ্য সুফলদায়ক বিবেচিত হয়েছে। অধিকতর সফলতা অর্জনে এই কার্যক্রমকে আরো বৃহত্তর এলাকায় চালুর উদ্যোগ নেয়া হয়েছে। আগামীতে ১১২টি উপজেলায় এ প্রকল্প চালুর পরিকল্পনা সরকারের রয়েছে।
তিনি বলেন, জনগেষ্ঠির মাঝে পুষ্টির চাহিদা মেটাতে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। প্রকল্পে ৭টি বেসরকারী সংস্থা কাজ করছে। বরাদ্দ দেয়া হয়েছে ৩৫ কোটি টাকা। পুষ্টিচালের সেবা সর্ম্পকে সব মানুষকে অবগত করাতে হবে।
দায়িত্ব নেয়ার পরও যেসব এনজিও অবহেলা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও হুশিয়ার করে যুগ্ম-সচিব মোঃ আইনুল কবির।
‘‌সঠিক খাবার খেলে সঠিক পুষ্টি মেলে’ এই প্রতিপাদ্যে বিশ্ব কর্মসূচি ও নিউট্রেশন ইন্টারন্যাশনাল এর যৌথ উদ্যোগ এবং গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার আর্থিক সহায়তায় জেলা পর্যায়ে সংশ্লিষ্ট বিভাগগুলোর সহযোগিতায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপ-সচিব রায়না আহম্মেদ।
মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে কর্মশালায় পুষ্টি সচেতনতা, খাদ্য সুরক্ষা, পুষ্টি চাল উৎপাদন ও বিতরণের বিষয়ের উপর আলোকপাত করেন বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) এর প্রোগ্রাম অফিসার ড. মাহবুবুর রহমান।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহম্মদ আশরাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন- মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো আবুল কালাম, কক্সবাজার সদর উপজেলা পরিষদের নারী ভাইসচেয়ারম্যান হেলেনাজ তাহেরা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কক্সবাজারের উপপরিচালক আ.ক.ম শাহরীয়ার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুব্রত বিশ্বাস, খাদ্য বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান, কক্সবাজার সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট জয়নাল আবেদীন, সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস)এর চেয়ারম্যান জেসমিন প্রেমা, জেলা সমন্বয়ক মমতাজ সফিনা আজিম প্রমুখ। এছাড়া ডব্লিউএফপি, এনজিওসহ জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ উপজেলা যুবদলের সম্মেলনকে ঘিরে প্রাণচাঞ্চল্য : চাপিয়ে দেয়া কমিটি মানবে না!

 বিচার শুরুর অপেক্ষায় খালেদা জিয়ার আরও ৭ মামলা

অক্টোবর থেকে সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু

প্রধানমন্ত্রীকে আল্লামা শফীর অভিনন্দন

রাত ১০-১১টার পর ফেসবুক বন্ধ চান রওশন এরশাদ

আফগানদের কাছে বাংলাদেশের শোচনীয় পরাজয়

আজ পবিত্র আশুরা

দেশের স্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন : প্রধানমন্ত্রী

সরকারের শেষ সময়ে আইন পাসের রেকর্ড

রাঙ্গামাটিতে ঘুম থেকে তুলে দু’জনকে গুলি করে হত্যা

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?