‘ইসলামি বিধান ও শরীয়তের আহকাম সম্পর্কে মুসলমানদের গভীর জ্ঞান রাখতে হবে’

মোহাম্মদ হোসেন, হাটহাজারী:

শুক্রবার (২ মার্চ ২০১৮ ) সকাল থেকে শুরু করে দিনব্যাপি দা’ওয়াতে খায়র ইজতিমায় মুয়াল্লিমগণ বলেন, ইসলামি জীবন ব্যবস্থার আবশ্যকীয় ও জরুরি বিষয় হল ঈমান ও আমল। আল্লাহর একত্ত্ববাদ ও রাসূলে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খতমে নবুয়াত ও রিসালতের উপর পরিপূর্ণ বিশ্বাসের পর মুসলমানদের অবশ্যই নামাজ, রোজা, হজ্ব ও যাকাতের প্রতি অধিক গুরুত্ব দিতে হবে। পাশাপাশি মুসলমানদের জীবন-মৃত্যু থেকে শুরু করে দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে ইসলামি বিধানকে প্রতিপালন করতে হবে। যে মুসলমান ইসলামি বিধানকে সঠিকভাবে অনুসরণ ও বাস্তবায়ন করবে, সে অবশ্যই পরিপূর্ণ মোমেন মুসলমান হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে পারবে। আরেকজন মোমিন মুসলমানই পারে মানবতার কল্যাণ করা। সৎপথে মানুষকে আহবান করা আর অসৎ পথ থেকে বিরত রাখা।

আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ও গাউছিয়া কমিটি বাংলাদেশের সহযোগীতায় ও চট্টগ্রাম উত্তর জেলা গাউছিয়া কমিটি সার্বিক ব্যবস্থাপনায় ফতেয়াবাদ দা’ওয়াতে খায়র ইজতিমা উদযাপন কমিটি আয়োজিত ইজতিমায় বৃহত্তর চট্টগ্রাম থেকে ভোর সকাল থেকে চট্টগ্রামের হাটহাজারীস্থ ফতেয়াবাদ বহুমূখী উচ্চ বিদ্যালয় ময়দানে মুসল্লিদের সমাগম ঘটে।

লাখো মুসল্লি আল্লামা মুফতি ওবায়দুল হক নঈমীর ইমামতিত্ত্বে জুমা’র নামাজ আদায় করেন। আঞ্জুমান রিসার্চ সেন্টারের মহা-পরিচালক ও দাওয়াতে খায়র এর জিম্মাদার আল্লামা এম.এ. মান্নান ও দাওয়াত-এ খায়র এর প্রধান মুয়াল্লিম পুরো ইজতিমার কার্যক্রম পরিচালনা করেন।

ইসলামি দাওয়াত ও শরীয়তের আহকামের উপর বিষয়ভিত্তিক বয়ান করেন- শায়খুল হাদিস আল্লামা মুফতি ওবায়দুল হক নঈমী, অধ্যক্ষ হাফেজ সোলাইমান আনসারী, অধ্যক্ষ আল্লামা মুফতি অছিয়র রহমান আলকাদেরী, ক্বারী সৈয়দ আবু তালেব মুহাম্মদ আলাউদ্দিন, আল্লামা মুহাম্মদ মুফতি আব্দুল ওয়াজেদ, আল্লামা কাজী মঈনুদ্দিন আশরাফী, মাওলানা আবুল আসাদ মুহাম্মদ জুবাইর রেজভী, ড. মাওলানা আ.ত.ম. লিয়াকত আলী, উপাধ্যক্ষ মাওলানা আবুল কাশেম ফজলুল হক, অধ্যক্ষ মাওলানা বদিউল আলম রিজভী, অধ্যক্ষ মাওলানা ইসমাঈল নোমানী, উপাধক্ষ মাওলানা জুলফিকার আলী, মাওলানা ফেরদৌস আলম আলকাদেরী, মাওলানা শাহেদুল ইসলাম আলকাদেরী, মাওলানা আবুল হাসান মুহাম্মদ ওমাইর রেজভী, মাওলানা সাদ্দাম হোসাইন, মাওলানা নুরুন্নবী আলকাদেরী ও মাওলানা ইমরান হোসাইন প্রমূখ।

যিকরে ইলাহী, তালিমি কোরআন মাজীদ, তরজুমা ও তাফসীর, তালিমী হাদিস শরীফ অনুবাদ ও ব্যাখ্যা, মাসআলা-মাসায়েল, শিক্ষা ও প্রশিক্ষণসহ বিষয়-ভিত্তিক দিনব্যাপী বয়ান শেষে বা’দে এশা মিলাদ-ক্বিয়াম করা হয় এর পর দেশ, জাতি ও মুসলিম মিল্লাতের কল্যাণ কামনা করে অধ্যক্ষ আল্লামা মুফতি অছিয়র রহমান আলকাদেরী আখেরী মুনাজাত করেন।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কর্ণফুলীতে সড়ক দুর্ঘটনায় পিডিবির কর্মচারী নিহত

পশ্চিম মেরংলোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

উন্নয়ন কাজের গুণগতমান নিশ্চিতে কঠোর নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিশ্ব হাফেজ গড়ার কারিগর ক্বারী নাজমুলের সাথে দারুল আরক্বমের শিক্ষার্থীদের একদিন

বাংলাদেশের জনপদে ইসলামের আগমন

লামায় টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করা হবে -জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম

লামা মাহিন্দ্র চালক সমিতির সদস্যের মৃত্যুতে ১২ হাজার টাকা সহায়তা প্রদান

এসআইটিতে ‘আইটি ক্যারিয়ার হোক ভিশন ২০২১ পূরণের হাতিয়ার’ শীর্ষক সেমিনার

নুরুল বশর-জালাল-নাসিরসহ কুতুবদিয়া বিএনপি’র ১৪ নেতার জামিনে মুক্তিলাভ

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চায় মংলা মার্মা

ভাগ্যবান লোকদের আল্লাহ নেয়ামত হিসাবে উপহার দেন কন্যা সন্তান!

চমেকে অচল রেডিওথেরাপি মেশিন : চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছে রোগী

সংরক্ষিত আসনে আ’লীগের মনোনয়ন ফরম নিলেন মনোয়ারা বেগম মুন্নি

এনজিওদের প্রতিরোধের ঘোষনা স্থানিয়দের

কালারমারছড়ার চেয়ারম্যান তারেককে হত্যার শপথ!

চট্টগ্রামে ঘুষের টাকাসহ আটক কর্মকর্তা নাজিম উদ্দিনের ১ দিনের রিমান্ড

অধ্যাপিকা এথিন রাখাইনকে সংসদ সদস্য মনোনীত করার দাবী ‘ডিঙি ফাউন্ডেশন’র

প্রথম আলো গণিত উৎসব শুক্রবার

চকরিয়া পৌরসভায় হাজারো নারী-পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার নির্দেশ প্রধানমন্ত্রীর