তথ্য-প্রযুক্তি ডেস্ক:
দেশে ফোরজি সেবা চালু হলেও মোবাইলফোন গ্রাহকদের সবাই ব্যবহার করতে পারছেন না। মূলত তিনটি তথ্য জানা না থাকায় এই সমস্যা দেখা দিচ্ছে বলে মনে করছেন মোবাইলফোন অপারেটররা। তথ্য তিনটি হলো সিম ও মোবাইল সেট ফোরজি কিনা এবং ব্যবহারকারী যে এলাকায় থাকেন সেই এলাকা এখনও ফোরজি কাভারেজের আওতায় এসেছে কিনা।
অপারেটররা বলছে, সিম ও মোবাইলফোন সেট ফোরজি সাপোর্টেড কিন্তু গ্রাহক যে এলাকায় থাকেন সেই এলাকা হয়তো এখনও ফোরজি কাভারেজের মধ্যে আসেনি। ফলে চেষ্টা করেও ফোরজি পাওয়া যাবে না। এজন্য অপেক্ষার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।
নাম প্রকাশ না করার শর্তে এক মোবাইলফোন অপারেটরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ফোরজি চালুর জন্য অপারেটরগুলোর হাতে কোনও সেন্ট্রাল সুইচ নেই যে একটা বাটন চাপলেই সারাদেশে ফোরজি চালু হয়ে যাবে। একটার পর একটা বিটিএস (নেটওয়ার্ক টাওয়ার) অন করে সংশ্লিষ্ট এলাকাগুলোতে ফোরজি চালু করা হচ্ছে। তিনি জানান, গ্রাহক যে এলাকায় আছেন সেই এলাকায় ফোরজি চালু হয়েছে কিনা তা জানার জন্য তিনি গ্রাহকদের সংশ্লিষ্ট অপারেটরের কাস্টমার কেয়ার সেন্টারে যাওয়ার পরামর্শ দেন।
অন্যদিকে গ্রাহকের সিম ও মোবাইলফোন সেটটি ফোরজি কিনা তা জানার ব্যবস্থা আছে মোবাইলফোনেই। গ্রামীণফোন ব্যবহারকারীরা মোবাইলের কিপ্যাড অথবা ডায়াল অপশনে গিয়ে *১২১*৩২৩২# লিখে ডায়াল বাটন চাপলে ফিরতি মেসেজে জানতে পারবেন সিমটি ফোরজি কিনা। আর সেটটি ফোরজি কিনা তা সেটিংসে গিয়ে বা কনফিগারেশন দেখে জানতে পারবেন।

রবি গ্রাহকরা মোবাইলের কিপ্যাড অথবা ডায়াল অপশনে গিয়ে *১২৩*৪৪# লিখে ডায়াল বাটন চাপলে ফিরতি এসএমএস-এ জানিয়ে দেওয়া হচ্ছে ব্যবহারকারীর সিম ও সেটটি ফোরজি কিনা। এয়ারটেল গ্রাহকরাও একইভাবে জানতে পারবেন সিম ও সেটের তথ্য।

বাংলালিংকের গ্রাহকরা মেসেজ অপশনে গিয়ে ইংরেজিতে ফোরজি লিখে ৫০০০ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএস-এ জানতে পারবেন সিমটি ফোরজি কিনা।

জানা গেছে, আইফোন ব্যবহারকারীরা তাদের মোবাইল সেটে আপাতত ফোরজি ব্যবহার করতে পারবেন না। আইফোনে ফোরজি চালু হতে আরও এক মাস লেগে যেতে পারে। বাংলাদেশে ব্যবহৃত আইফোনগুলোতে ফোরজি লক থাকায় গ্রাহকরা তা ব্যবহার করতে পারছেন না।-

সূত্র; বাংলাট্রিবিউন