রোহিঙ্গা ক্যাম্পে বসানো নলকূপে পানি নেই,অধিকাংশ অকেজো

কোটি কোটি টাকা দূর্নীতির তদন্তের দাবী

ফারুক আহমদ,উখিয়া :

রোহিঙ্গা ক্যাম্পে মানবিক সেবার নামে বিভিন্ন এনজিও সংস্থার বসানো নলকূপে পানি আসছেনা বলে গুরুতর অভিযোগ উঠেছে। দায়সারা ভাবে স্থাপিত অধিকাংশ নলকূপ অকেজো হয়ে পড়েছে। শুধু তাই নয় নলকূপ বসানোর নামে দেশী-বিদেশী এনজিও কর্তৃক ব্যাপক অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা লুটপাটের ঘটনা ঘটেছে। সচেতন নাগরিক সমাজ মানবিক সেবার নামে অর্থ লুটপাটের বিষয়টি তদন্তের দাবী জানিয়েছেন।

এদিকে কাজের গুনগত মান ভাল ও সঠিক হয়েছে মর্মে একাধিক এনজিও সংস্থা প্রত্যয়ন পত্রের জন্য উখিয়া উপজেলা নির্বাহাী কর্মকর্তার নিকট র্ধনা দিচ্ছে। কিন্তু উপজেলা প্রশাসন এতে বেকে বসে। অর্থাৎ এনজিওদের এমন অপতৎপরতায় প্রশাসন সায় দিচ্ছেনা। কারন এ সমস্ত এনজিও সংস্থার কর্মসূচির অনিয়ম দূর্নীতি নিয়ে পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। শুধু তাই নয় সদ্য বিদায়ী জেলা প্রশাসক মো: আলী হোসেন এনজিওদের ত্রান সামগ্রী বিতরনে ব্যাপক অনিয়ম হচ্ছে মর্মে মন্ত্রনালয়ে অভিযোগ প্রেরন করে।

সরজমিন পরিদর্শনে দেখা যায়, উখিয়ার কুতুপালং, মধুরছড়া,লম্বা ঘোনা, বালুখালী, থাইংখালী, ময়নার ঘোনা, জামতলী, তাজুনীমার খোলা ও শফিউল্লাহ কাটা সহ টেকনাফের ১২টি রোহিঙ্গা ক্যাম্পে দেশী-বিদেশী এনজিও সংস্থা রোহিঙ্গাদের মানবিক সেবায় বিভিন্ন কার্যক্রম শুরু করে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এনজিও সংস্থা ব্র্যাক, কোষ্ট ট্রাষ্ট, অক্সফাম, ওয়াটার এইড়,আইওএম, ইউনিসেফ, পালস বাংলাদেশ, ইউএনএইচসিআর, সেইভ দ্যা সিলড্রেন,এসিএফ, এনজিও ফোরাম,কোডেক, এমএসএফ ও ইসলামী রিলিফ সহ বিভিন্ন এনজিও সংস্থা শত শত গভীর ও অগভীর নল কূপ স্থাপন করেছে।

অভিযোগে প্রকাশ কোটি কোটি টাকা ব্যয়ে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে বসানো নলকূপ থেকে পানি আসছেনা। অধিকাংশ নলকূপ অকেজো হয়ে পড়েছে। অথচ এসব নলকূপ বসানোর নামে বিপুল পরিমান তহবিল ও ফান্ড বিদেশ থেকে গ্রহন করেছে এনজিও সংস্থা।

এ প্রসংগে জানতে চাইলে ফালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে মানবিক সেবার নামে মূলত এনজিও সংস্থা গুলো অর্থ লুটপাটে মহোৎসব করছে। নামি দামী হোটেলে অবস্থান করে কোটি টাকার গাড়ি ব্যবহার করে রোহিঙ্গা ক্যাম্পে যা করছে তা তদন্ত জরুরী।

উখিয়া উপজেলা জন স্বাস্থ্য প্রকৌশলী মো: ইকবাল হোসেন জানান, রোহিঙ্গা ক্যাম্পে এনজিও সংস্থার বসানো নলকূপ অধিকাংশ অকেজো হয়ে পড়েছে। গ্রীস্ম কালে এ সব নলকূপ থেকে পানি আসছেনা।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার কলেজে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

পেকুয়ায় পাহাড় কেটে রাস্তা নির্মাণ

‘গণ্ডি’ ছবির জন্য কক্সবাজারে সব্যসাচী

সাইবার অপরাধীদের নজর এখন ব্যাংকিং সেক্টরে

রোহিঙ্গা ক্যাম্পে স্বামীর হাতে স্ত্রী খুন

ওবায়দুল কাদেরকে কেবিনে স্থানান্তর

চকরিয়ার মানিকপুরে পুড়ে গেছে ৩ দোকান , ৫লক্ষাধিক টাকার ক্ষতি

কক্সবাজারে গভীর শ্রদ্ধায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

৪৭ বছরে একটি জাতির ম্যাচিউরিটি আসেনা

চট্রগ্রামে গ্যারেজে আগুন লেগে পুড়ে গেল বাস

চকরিয়ায় বর্ণাঢ্য আয়োজনে মহানস্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

স্বাধীনতা ও জাতীয় দিবসে রাঙামাটির রাবিপ্রবিতেবৃত্তি ক্রীড়া প্রতিযোগিতা

আজকের শিশুরাই উন্নত সোনার বাংলা গড়বে : প্রধানমন্ত্রী

স্বাধীনতা দিবসে শহীদদের প্রতি কক্সবাজার পৌরসভার শ্রদ্ধান্ঞ্জলি

ওলামা দলের সভাপতি আব্দুল মালেক মারা গেছেন

একাদশের ভর্তিতে বন্ধ হচ্ছে গলাকাটা ফি

রামু লম্বরীপাড়া দারুল কুরআন নূরানী একাডেমীতে মহান স্বাধীনতা দিবস পালন

আবারও সেরাদের তালিকায় ইসলামী ব্যাংক রেসিডেন্সিয়াল মাদরাসা

মহান স্বাধীনতা দিবসের ভাবনা; অশান্ত পার্বত্য চট্টগ্রাম ও শহীদ লে. মুশফিকের অনুপম বীরত্বগাঁথা

নিদানিয়া জামে মসজিদ ও মাদরাসাতুল কোরআন আল ইসলামিয়ার বার্ষিক সভা ১ এপ্রিল