এনটিভি : মিয়ানমার সেনাবাহিনী তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা ও ভারী অস্ত্রশস্ত্র মোতায়েন করায় ঢাকায় দেশটির রাষ্ট্রদূতকে লুইন উকে ডেকে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার বিকেলে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো. খুরশেদ আলম মিয়ানমারের রাষ্ট্রদূতকে আনুষ্ঠানিক চিঠি তুলে দেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি জানিয়েছেন।

মিয়ানমারের এক সূত্র জানায়, সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর অতিরিক্ত সেনা তৎপরতা কারণ সর্ম্পকে লুইন উর কাছে জানতে চাওয়া হয়েছে। তাঁকে জানানো হয়েছে এটি দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য ভালো নয়। এতে করে শূন্যরেখায় যেসব রোহিঙ্গা আছেন তারা ভয় পাবেন। তারা আর নিজ দেশে ফিরতে চাইবেন না।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, আনুষ্ঠানিক চিঠিতে জানানো হয়েছে সীমান্তে হঠাৎ এ তৎপরতার বিষয়টি বাংলাদেশ ভালো চোখে দেখছে না। সীমান্তে যে ছয় হাজার রোহিঙ্গা আছে তাদেরসহ রোহিঙ্গাদের ফেরত পাঠানো অনিশ্চিত হয়ে যেতে পারে বলেও জানানো হয়েছে আনুষ্ঠানিকপত্রে।

আজ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুল হক জানান, মিয়ানমার সেনাবাহিনী তমব্রু সীমান্তে অতিরিক্ত সেনা ও ভারী অস্ত্রশস্ত্র মোতায়েন করেছে। বিজিবি জানায়, মিয়ানমারের সেনা সদস্যরা শূন্যরেখায় অবস্থানরত রোহিঙ্গাদের মাইকিং করে সরে যেতে বলছে। এতে সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এ ঘটনা জানার পর বিজিবির পক্ষ থেকেও সতর্ক অবস্থান নেওয়া হয়েছে। তবে বিজিবির পক্ষ থেকে পতাকা বৈঠকের আহ্বান জানানো হলেও সাড়া দেয়নি মিয়ানমার।