ইমরান হোসাইন, পেকুয়া :

কক্সবাজারের পেকুয়া পরিবেশ দূষণের অভিযোগে ঢাকা কিংস বেকারি নামের একটি অননুমোদিত খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার (১মার্চ) পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব সাক্ষরিত এক নোটিশে এ তথ্য জানা যায়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, পল্লী বিদ্যুত সমিতি কক্সবাজার, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, পেকুয়া থানার অফিসার ইনচার্জকে পত্রটির অনুলিপি প্রেরণ করেছে পরিবেশ অধিদপ্তর।

চুড়ান্ত নোটিশে পরিবেশ অধিদপ্তর উল্লেখ করেন, ঢাকা কিংস বেকারীটি পেকুয়া উপজেলা সদরের চৌমহুনী আবাসিক এলাকায় স্থাপন করা হয়েছে। গত ১৪ ডিসেম্বর স্থানীয় এলাকাবাসীরা এ বেকারি বন্ধে পরিবেশ অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করে লিখিত অভিযোগ দায়ের করেন। যার প্রেরিক্ষিতে পরিবেশ অধিদপ্তরের একটি টিম বেকারিটি পরিদর্শন করে পরিবেশ বিধ্বংসী ব্যাপক অসংঘতি ও পরিবেশ অধিদপ্তরের ছাড়াপত্র না থাকার প্রমাণ পান। পরে এর জবাব চেয়ে বেকারি কর্তৃপক্ষকে একটি নোটিশ দেন। কিন্তু বেকারী কর্তৃপক্ষ নোটিশটি পাওয়ার পরও কোন ধরণের সদোত্তর দিতে না করায় চুড়ান্তভাবে বেকারিটি বন্ধের জন্য ২মাসের সময় বেধে দেন। অন্যথায় বেকারিটি বন্ধে আইনগত ব্যবস্থা নিবেন বলে জানান।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব বলেন, বেকারীর কারখানাটি এলাকার আবাসিক এলাকায় গড়ে ওঠায় কালো ধোঁয়া ও শব্দ দ্বার পরিবেশ দূষণের প্রমাণ পাওয়া গেছে। এছাড়াও পরিবেশ অধিদপ্তর থেকে তারা কোন ধরণের ছাড়পত্র নেয়নি। যার কারণে দুই মাসের মধ্যে কারখানাটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।