সোনালী ব্যাংকে গ্রাহক সেবা দিতে বকশিস বানিজ্য

বিশেষ প্রতিবেদক :

কক্সবাজার সোনালী ব্যাংকে গ্রাহক সেবা নিতে বকশিসের নামে বেপরোয়া হয়ে উঠেছে সোনালী ব্যাংকের কর্মকর্তা কর্মচারীরা। বিশেষ করে পাসপোর্ট ফরমের জন্য সরকারি টাকা জমা দিতে পে অর্ডার করতে বা পে অর্ডার ভাঙতে সংশ্লিষ্ট কর্মকর্তাকে টাকা দিতে হচ্ছে টাকা ।  কোন কারনে টাকা না দিলে তাকে হয়রানী করছে বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।

টেকপাড়া এলাকার ওসমান গনি বলেন ৩০ জানুয়ারী একটি জমি রেজিস্ট্রি করতে আমার ভাইকে দিয়ে ২১ হাজার টাকার পে-অর্ডার করায় কক্সবাজার সোনালী ব্যাংক থেকে কিন্তু সেখানে রেজিস্ট্রি ফি প্রয়োজনের তুলনায় বেশি হওয়াতে সে পে অর্ডার ভাঙ্গার জন্য ২৮ ফেব্রুয়ারী সোনালী ব্যাংকে গেলে সেখানে ম্যানেজারের  পরামর্শ মতে  দরখাস্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে টাকা নগদ করে। পরে আবার ১৩ হাজার ১৪০ টাকার পেঅর্ডার করতে গেলে পে অর্ডার লিখার দায়িত্বে থাকা কর্মকর্তা মোঃ সেলিম খরচের টাকা দাবী করেন। তিনি অনেকটা জোর পূর্বক বলেন এখানে সবাইকে খরচের টাকা দিতে হয়। ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত খরচের টাকা দেয় বলে তিনি জানান। এ সময় কিছু সময় দাড়িয়ে দেখা গেছে সেই কর্মকর্তা মোঃ সেলিম পাসপোর্ট আবেদনের জন্য সরকারি নির্দিস্ট ফি দিতে আসা ব্যাক্তিদের কাছ থেকে ফরম দেওয়ার সময় ২০ টাকা করে আদায় করছেন। আধাঘন্টার মধ্যে অন্তত ১০ জনের কাছ থেকে এভাবে টাকা আদায় করতে দেখা গেছে। এ সময় আনোয়ার হোসেন নামের এক ব্যক্তি বলেন আমি স্ত্রীর পাসপোর্ট ফরম নিয়ে সরকারি টাকা জমা করতে এসেছি কিন্তু তিনি আমাকে ফরম দিতে নানান ভাবে তালবাহানা করেন ।  আমার স্ত্রীর টাকা যদি আমি জমা দিতে না পারে তাহলে  কোথায় যাব। পরে একজনের কথায় উনাকে ৫০ টাকা দিলে তিনি টাকা জমা দেওযার রশিদ দিয়েছে। আর আমি বুঝি না সরকারি টাকা নিতে উনার এত সমস্যা কেন আর উনাকে কেন টাকা দিতে হবে ? এদিকে কক্সবাজারের বেশ কয়েক জন দলিল লেখক বলেন আমরা প্রতি নিয়ত রেজিস্ট্রি সংক্রান্ত কাজে সোনালী ব্যাংকে পে-অর্ডার করি সেখানে টাকা জমা দেওয়ার সময় ক্যাশ কাউন্টারে দায়িত্বে থাকা কর্মচারীরা ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত বকশিস বাবদ টাকা নিয়ে ফেলে ।   কিছু বল্লে তারা উল্টো আমাদের ধমকি দেয়। পরে নানান ভাবে হয়রানি করে।

এ ব্যপারে সোনালী ব্যাংকের ম্যানেজার অমর প্রসাদ নন্দি বলেন,বিষয়টি খুবই দুঃখ জনক, অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

৩দিন সাগরে ভেসে ফিরে আসল কুতুবজোমের জেলে রফিক

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত