২০১৭ সালে হজ কার্যক্রমে অংশ নেওয়া ৬৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি জানান, এসব এজেন্সিকে জরিমানাও করা হয়েছে। আরও ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে এবং আরও ১১২টি হজ এজেন্সির বিরুদ্ধে বিভিন্ন মাত্রায় ব্যবস্থা নেওয়া হয়েছে।
আজ বৃহস্পতিবার (১ মার্চ) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী এসব তথ্য জানান। এ সময় তিনি হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ জানানোর পাশাপাশি হজ-নীতি ও মন্ত্রিপরিষদে অনুমোদিত এ বছরের হজ প্যাকেজের বিভিন্ন তথ্য তুলে ধরেন।
ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান জানান, ২০১৭ সালে হজ কার্যক্রমে অংশ নেওয়া ১৯৩টি এজেন্সির বিরুদ্ধে বাংলাদেশ ও সৌদি আরব পর্বে বিভিন্ন অভিযোগ ওঠে। এসব অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। কমিটির সুপারিশ পর্যালোচনা করে ৬৪টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল ও জরিমানা করা হয়েছে। ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে।
ধর্মমন্ত্রী জানান, এর বাইরে ৪৯টি এজেন্সিকে জরিমানা, তিরস্কার ও সতর্ক করা হয়েছে এবং ১২টি হজ এজেন্সিকে সতর্ক করা হয়েছে। আরও ৫১টি হজ এজেন্সিকে হজযাত্রী পাঠানোর কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
ব্রিফিংয়ে ধর্মমন্ত্রী হজযাত্রার তথ্য তুলে ধরে জানান, এ বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ৭ হাজার ১৯৮ জন, বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন। নির্দিষ্ট আকার ও জাতীয় পতাকাখচিত পলিব্যাগ ও কিটব্যাগ হজযাত্রীদের নিজ নিজ ব্যবস্থাপনায় কিনতে হবে বলেও জানান তিনি।
ব্রিফিংয়ে জানানো হয়, হজযাত্রীরা যেকোনও ধরনের অভিযোগ জানাতে ০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে ফোন করতে পারবেন।
ব্রিফিংয়ে ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান উপস্থিত ছিলেন।