ফাঁসিয়াখালীতে পরিবেশ অধিদপ্তরের অভিযান: অবৈধ ইটভাটা উচ্ছেদ, নোটিশ

এম.জিয়াবুল হক, চকরিয়া:

অনুমোদন বিহীন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানে নেমেছে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর। ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ডুলাহাজারা সাফারি পার্কের পাশে ফাঁসিয়াখালী ইউনিয়নের বনাঞ্চলের ভেতরে অবৈধভাবে নির্মিত চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করেছে। অভিযানের সময় ফাসিয়াখালী ইউনিয়নের রাঙ্গাঝিরি এলাকার কেবিসি নামের ড্রাম সিমনির একটি ইটভাটা ভেঙ্গে দেয়া হয়েছে। একই সাথে ওই এলাকার অপর তিনটি ইটভাটা মালিককে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মো.সাইফুল আশ্রাব বলেন, ফাসিয়াখালী ইউনিয়নের বনাঞ্চলের আশপাশ এলাকায় চারটি ইটভাটা চালু করা হয়েছে। এসব ইটভাটা চালু করতে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেয়া হয়নি।

তিনি বলেন, বিষয়টি পরিবেশ অধিদপ্তরের নজরে আসলে আমরা অভিযান কার্যক্রম জোরদার করি। গত ১৯ ফেব্রুয়ারী সারাদিন ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়। ওইসময় পরিবেশ আইন লঙ্ঘন করে ভাটা স্থাপনের অভিযোগে ফাসিয়াখালী ইউনিয়নের রাঙ্গাঝিরি এলাকার তারেকুল ইসলামের মালিকানাধীন কেবিসি নামের ড্রাম সিমনির একটি ইটভাটা ভেঙ্গে মাটির সাথে লুটিয়ে দেয়া হয়েছে। একই সাথে ওই এলাকার অপর তিনটি ইটভাটা মালিককে ছাড়পত্র বিহীন কেন ইটভাটা চালু করা হয়েছে, তাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবেনা, তা জানতে চেয়ে ইতোমধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

অভিযুক্ত ইটভাটা গুলো হচ্ছে ফাসিয়াখালী ইউনিয়নের মালুম্মা এলাকায় নাজমুল হক পেয়ারুর মালিকানাধীন এমএসবি ইটভাটা, একই ইউনিয়নের হারগাজা এলাকায় ফাসিয়াখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নুর হোসেন চৌধুরীর মালিকানাধীন এএইচবি ইটভাটা ও বাইশারী ইউনিয়নের কাগজীখোলা এলাকায় সামসু উদ্দিনের মালিকানাধীন এনএসবি নামের ইটভাটা।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মো.সাইফুল আশ্রাব বলেন, ফাসিয়াখালী ইউনিয়নের অভিযুক্ত চারটি ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের কোন ধরণের ছাড়পত্র নেই। তারমধ্যে নাজমুল হক পেয়ারু অনেকটা কৌশলের আশ্রয় নিয়ে পুরানো একটি ছাড়পত্র ব্যবহার করে চলতিমৌসুমে ইটভাটা চালু করেছেন। পরিবেশ অধিদপ্তর অভিযান শেষে ওইদিন অভিযুক্ত চারটি ইটভাটা মালিককে আগামী পহেলা মার্চের মধ্যে নোটিশের জবাব দিতে নির্দেশ দিয়েছেন। তাঁরা পরিবেশ আইনের স্বপক্ষে বৈধ কোন ধরণের কাগজপত্র দেখাতে পারলে ভাল। তা না হলে আমরা পরবর্তী অভিযান চালিয়ে এসব ইটভাটা উচ্ছেদ করে দেবো। পাশাপাশি তাদের বিরুদ্ধে পরিবেশ আইনের সংশ্লিষ্টরা ধারা মতে ব্যবস্থা নেব।

সর্বশেষ সংবাদ

ভালুকিয়া যুব কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাশেমের অকাল মৃত্যু

সব ধর্মের অনুসারীদের নিজ ধর্ম পালনের সমান সুযোগ নিশ্চিত করেছে সরকার-ধর্ম প্রতিমন্ত্রী

শহরের বায়তুশ শরফ এলাকা থেকে ৪ দিন ধরে কন্যা শিশু নিখোঁজ

খরুলিয়ায় প্রবাসীর জমি দখলের অভিযোগ, থানায় মামলা

সীতাকুণ্ডে কক্সবাজারের ‘ইয়াবাপ্রেমী’ দুই প্রেমিক যুগল আটক,২০ হাজার ইয়াবা উদ্ধার

‘ধারালো দা’সহ আটক হামলাকারীর বিরুদ্ধে মামলা নেয়নি পুলিশ’

স্বপ্নজালের জরুরী সভা অনুষ্ঠিত

জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেফতারের প্রতিবাদে মানববন্ধন

লামায় প্রান্তিক কৃষকের তামাক লুটের অভিযোগ, মারধরে আহত ৭

ঈদগাঁও বাজারে শবে বরাত ও রোজাকে পুঁজি করে ব্যবসায়ীদের ফায়দা লুটার চেষ্টা!

২৭ বছরের প্রেমিকের টানে বাংলাদেশে ৫২ বছরের মার্কিন নারী

প্রশ্নপত্রে পর্নোতারকার নাম দেয়া সেই শিক্ষক বরখাস্ত

ড. আল্লামা জসিম উদ্দীন নদভী বিদগ্ধ ইসলামী শিক্ষাবিদ ও উদার মনের মানুষ ছিলেন

খালেদার মুক্তির দাবিতে বিএনপি হঠাৎ সক্রিয় কেন?

পেকুয়ায় চিংড়িঘেরের বাঁধ কেটে মাছ লুট

ইউপিডিএফ’র হয়ে চাঁদা আদায়কালে ৬লক্ষাধিক টাকাসহ কাঠ ব্যবসায়ি আটক

সমবায় নক্ষত্রের প্রয়াণ

লামায় ২০শতক জমির গাঁজা ক্ষেত ধ্বংস : ১ নারী আটক

চকরিয়া ছাত্রলীগ নেতার ভীতিকর জন্মদিন পালন ! (ভিডিওসহ)

এই পৃথিবী আমাদের আসল ঠিকানা নয় !