কক্সবাজারে ‘পরিবার পরিকল্পনা মেলা’ ৩-৪ মার্চ

শাহেদ মিজান, সিবিএন:
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ‘স্বাস্থ্য, জনসংখ্যা, ও পুষ্টি সেক্টর’ কর্মসূচীর আওতায় ইনফরমেশন, এডুকেশন, এন্ড কমিউনিকেশন (আইইসি) অপারেশনাল প্ল্যানের অধীনে চলতি অর্থ বছরে দেশের ৬৪টি জেলায় ৪র্থ ‘পরিবার পরিকল্পনা মেলা’ আয়োজন করতে যাচ্ছে। এর অংশ হিসেবে কক্সবাজার জেলায় ৩ ও ৪ মার্চ এই ‘পরিবার পরিকল্পনা মেলা’ অনুষ্ঠিত হবে। কক্সবাজার পাবলিক হল ময়দানের এই মেলা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সকালে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এক মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব ফয়েজ আহামদ। উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহেশখালী-কুতুব আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ডা. কাজী মোস্তফা সরওয়ার। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. আলী হোসেন।

কক্সবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. পিন্টু কান্তি ভট্টচার্য্য জানান, দেশের সকল শ্রেণি-পেশার মানুষের কাছে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দেয়াই মেলার প্রধান উদ্দেশ্য। দেশীয় মেলার আমেজে আয়োজন হতে যাওয়া এই মেলায় সরকারের বিভিন্ন বিভাগ ও বেসরকারি সংস্থার অংশগ্রহণে বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কার্যক্রম তুলে ধরে জনসাধারণকে আরো সচেতন করা হবে।

তিনি আরো জানান, সাধারণ জনগনেণর মাঝে ছোট পরিবার ধারণার প্রকাশ, বাল্যবিবাহ ও কৈশোর বয়সে গর্ভধারণের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে গর্ভধারণ, দুই সন্তানের মাঝে বিররিত সুফল সম্পর্কে উদ্বুদ্ধ করা ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে সচেতন করা হবে।

মেলা থাকবে ২০টি স্টল, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতা, উপস্থিত রচনা প্রতিযোগিতা, নবদম্পতি, এক ও দুই সন্তানের দম্পতি এবং স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়াও স্থানীয় ও জাতীয় প্রথিতযশা শিল্পীদের নিয়ে সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

সর্বশেষ সংবাদ

টেকনাফ সীমান্তে বিজিবির ১৭ টহল ট্রলার

পেকুয়া উপজেলা নির্বাচনে কাশেম আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন

টেকনাফ উপজেলা পরিষদে নৌকার মাঝি মোহাম্মদ আলী

এড. ফরিদুল ইসলাম কুতুবদিয়া উপজেলায় নৌকার মাঝি হলেন

আ. লীগের মনোনয়ন পেলেন জুয়েল, হোসাইন, ফরিদ, কাসেম, রিয়াজ, হামিদুল, মোঃ আলী

হামিদুল হক চৌধুরী উখিয়া উপজেলা পরিষদে আ’লীগের মনোনয়ন পেয়েছেন

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, ফরিদ সম্পাদক

লামার কলারঝিরি মংপ্রু পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েশ্রেণীকক্ষ ও ভবন সংকট

লোহাগাড়ায় আ’লীগের মনোনয়ন পেলেন খোরশেদ আলম চৌধুরী

বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম শ্রেষ্ট চেয়ারম্যান মনোনিত হলেন কামরুল হাসান

কক্সবাজার সদর উপজেলা নির্বাচনে জুয়েল আ’লীগের মনোনয়ন পেলেন

আইনজীবীর সমিতির নির্বাচনে সভাপতি-সম্পাদক আ’লীগের : সংখ্যাগরিষ্ঠতায় বিএনপি

বাইশারী-করলিয়ামুরা সড়কে মৃত্যু ফাঁদ 

স্থানীয়দের ন্যায্য দাবি বাস্তবায়ন চাই

চীনের সেরা উদ্ভাবক নির্বাচিত ইবির শিক্ষক তারেক

পাক-ভারত পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা কতটুকু?

মানবাধিকার ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ে ডিপিও সদস্যদের প্রশিক্ষণ

উখিয়া থেকে পায়ে হেঁটে ধুতাঙ্গ সাধক শরণংকর’র গয়া যাত্রা!

মহেশখালীর উন্নয়নের ধারা অব্যাহত রাখাই আমার প্রধান লক্ষ্য- এমপি আশেক

মাদক ও মানব পাচার রোধে সহযোগিতা চাই- টেকনাফ বিজিবি অধিনায়ক