কক্সবাজারে ‘পরিবার পরিকল্পনা মেলা’ ৩-৪ মার্চ

শাহেদ মিজান, সিবিএন:
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ‘স্বাস্থ্য, জনসংখ্যা, ও পুষ্টি সেক্টর’ কর্মসূচীর আওতায় ইনফরমেশন, এডুকেশন, এন্ড কমিউনিকেশন (আইইসি) অপারেশনাল প্ল্যানের অধীনে চলতি অর্থ বছরে দেশের ৬৪টি জেলায় ৪র্থ ‘পরিবার পরিকল্পনা মেলা’ আয়োজন করতে যাচ্ছে। এর অংশ হিসেবে কক্সবাজার জেলায় ৩ ও ৪ মার্চ এই ‘পরিবার পরিকল্পনা মেলা’ অনুষ্ঠিত হবে। কক্সবাজার পাবলিক হল ময়দানের এই মেলা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সকালে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এক মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব ফয়েজ আহামদ। উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহেশখালী-কুতুব আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ডা. কাজী মোস্তফা সরওয়ার। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. আলী হোসেন।

কক্সবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. পিন্টু কান্তি ভট্টচার্য্য জানান, দেশের সকল শ্রেণি-পেশার মানুষের কাছে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দেয়াই মেলার প্রধান উদ্দেশ্য। দেশীয় মেলার আমেজে আয়োজন হতে যাওয়া এই মেলায় সরকারের বিভিন্ন বিভাগ ও বেসরকারি সংস্থার অংশগ্রহণে বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কার্যক্রম তুলে ধরে জনসাধারণকে আরো সচেতন করা হবে।

তিনি আরো জানান, সাধারণ জনগনেণর মাঝে ছোট পরিবার ধারণার প্রকাশ, বাল্যবিবাহ ও কৈশোর বয়সে গর্ভধারণের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে গর্ভধারণ, দুই সন্তানের মাঝে বিররিত সুফল সম্পর্কে উদ্বুদ্ধ করা ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে সচেতন করা হবে।

মেলা থাকবে ২০টি স্টল, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতা, উপস্থিত রচনা প্রতিযোগিতা, নবদম্পতি, এক ও দুই সন্তানের দম্পতি এবং স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়াও স্থানীয় ও জাতীয় প্রথিতযশা শিল্পীদের নিয়ে সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

cbn

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ২৭

পেকুয়ায় সংগ্রামের জুমে চলছে বালি উত্তোলন

B a n g a b a n d h u : The epic poet of politics

সদর উপজেলা ছাত্রলীগ সভাপতির উপর হামলার প্রতিবাদে জেলা ছাত্রলীগের মিছিল-সমাবেশ

দৈনিক সৈকত সম্পাদকের পিতা হাবিবুর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার জেলা জয় বাংলা তথ্য-প্রযুক্তি লীগের আহবায়ক তুহিনের বিবৃতি

আজ শুভ জন্মাষ্টমী: কক্সবাজারে নানা আয়োজন

কক্সবাজার ইনার হুইল ক্লাবের শিক্ষা উপকরণ বিতরণ

টেকনাফে যুবককে তুলে নিয়ে হত্যা করলো রোহিঙ্গা সন্ত্রাসীরা

সব ধরনের মতামত প্রকাশের নিরাপত্তা আছে?

চীন বলেছে মধ্যস্থতার দায়িত্ব নিয়েছি : মায়ানমার কিন্তু মুখ খুলছেনা

যে মসজিদ নির্মাণে কাজ করে ২ লাখ ১০ হাজার শ্রমিক

সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করতে হবে

জেলা আ.লীগের চিকিৎসা ক্যাম্প শুক্রবার, চিকিৎসা পাবে ৫হাজার মানুষ

চকরিয়ায় দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল আগুনে পুড়ে ধ্বংস

নিরহঙ্কার জীবন : মানবিক উৎকর্ষের চাবিকাঠি

JOB VACANCY ANNOUNCEMENT – HumaniTerra International (HTI)

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

বিদ্যুৎস্পৃষ্টে সদ্যবিবাহিত যুবকের মৃত্যু ইসলামাবাদে

আগামী ১০ বছরে আপনি মারা যাবেন কিনা জানা যাবে ব্লাড টেস্টে!