কক্সবাজারে ‘পরিবার পরিকল্পনা মেলা’ ৩-৪ মার্চ

শাহেদ মিজান, সিবিএন:
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ‘স্বাস্থ্য, জনসংখ্যা, ও পুষ্টি সেক্টর’ কর্মসূচীর আওতায় ইনফরমেশন, এডুকেশন, এন্ড কমিউনিকেশন (আইইসি) অপারেশনাল প্ল্যানের অধীনে চলতি অর্থ বছরে দেশের ৬৪টি জেলায় ৪র্থ ‘পরিবার পরিকল্পনা মেলা’ আয়োজন করতে যাচ্ছে। এর অংশ হিসেবে কক্সবাজার জেলায় ৩ ও ৪ মার্চ এই ‘পরিবার পরিকল্পনা মেলা’ অনুষ্ঠিত হবে। কক্সবাজার পাবলিক হল ময়দানের এই মেলা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সকালে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এক মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব ফয়েজ আহামদ। উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহেশখালী-কুতুব আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ডা. কাজী মোস্তফা সরওয়ার। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. আলী হোসেন।

কক্সবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. পিন্টু কান্তি ভট্টচার্য্য জানান, দেশের সকল শ্রেণি-পেশার মানুষের কাছে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দেয়াই মেলার প্রধান উদ্দেশ্য। দেশীয় মেলার আমেজে আয়োজন হতে যাওয়া এই মেলায় সরকারের বিভিন্ন বিভাগ ও বেসরকারি সংস্থার অংশগ্রহণে বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কার্যক্রম তুলে ধরে জনসাধারণকে আরো সচেতন করা হবে।

তিনি আরো জানান, সাধারণ জনগনেণর মাঝে ছোট পরিবার ধারণার প্রকাশ, বাল্যবিবাহ ও কৈশোর বয়সে গর্ভধারণের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে গর্ভধারণ, দুই সন্তানের মাঝে বিররিত সুফল সম্পর্কে উদ্বুদ্ধ করা ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে সচেতন করা হবে।

মেলা থাকবে ২০টি স্টল, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতা, উপস্থিত রচনা প্রতিযোগিতা, নবদম্পতি, এক ও দুই সন্তানের দম্পতি এবং স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়াও স্থানীয় ও জাতীয় প্রথিতযশা শিল্পীদের নিয়ে সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সবচেয়ে বড় ব্যাগ ও প্যাকেট তৈরির প্রতিষ্ঠান