কক্সবাজারে ‘পরিবার পরিকল্পনা মেলা’ ৩-৪ মার্চ

শাহেদ মিজান, সিবিএন:
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ‘স্বাস্থ্য, জনসংখ্যা, ও পুষ্টি সেক্টর’ কর্মসূচীর আওতায় ইনফরমেশন, এডুকেশন, এন্ড কমিউনিকেশন (আইইসি) অপারেশনাল প্ল্যানের অধীনে চলতি অর্থ বছরে দেশের ৬৪টি জেলায় ৪র্থ ‘পরিবার পরিকল্পনা মেলা’ আয়োজন করতে যাচ্ছে। এর অংশ হিসেবে কক্সবাজার জেলায় ৩ ও ৪ মার্চ এই ‘পরিবার পরিকল্পনা মেলা’ অনুষ্ঠিত হবে। কক্সবাজার পাবলিক হল ময়দানের এই মেলা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার সকালে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এক মতবিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রালয়ের সচিব ফয়েজ আহামদ। উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহেশখালী-কুতুব আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। শেষ দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ডা. কাজী মোস্তফা সরওয়ার। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. আলী হোসেন।

কক্সবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. পিন্টু কান্তি ভট্টচার্য্য জানান, দেশের সকল শ্রেণি-পেশার মানুষের কাছে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দেয়াই মেলার প্রধান উদ্দেশ্য। দেশীয় মেলার আমেজে আয়োজন হতে যাওয়া এই মেলায় সরকারের বিভিন্ন বিভাগ ও বেসরকারি সংস্থার অংশগ্রহণে বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক কার্যক্রম তুলে ধরে জনসাধারণকে আরো সচেতন করা হবে।

তিনি আরো জানান, সাধারণ জনগনেণর মাঝে ছোট পরিবার ধারণার প্রকাশ, বাল্যবিবাহ ও কৈশোর বয়সে গর্ভধারণের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে গর্ভধারণ, দুই সন্তানের মাঝে বিররিত সুফল সম্পর্কে উদ্বুদ্ধ করা ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কে সচেতন করা হবে।

মেলা থাকবে ২০টি স্টল, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতা, উপস্থিত রচনা প্রতিযোগিতা, নবদম্পতি, এক ও দুই সন্তানের দম্পতি এবং স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়াও স্থানীয় ও জাতীয় প্রথিতযশা শিল্পীদের নিয়ে সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা

হিজড়াদের ৮ বিভাগে ৮টি সংরক্ষিত আসন দাবী

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার