রাখাইনে গণহত্যার জন্য সু চি’কে দায়ী করলেন তিন নোবেল জয়ী 

রফিক মাহমুদ,উখিয়া:

রাখাইন রাজ্যে পরিকল্পিত গণহত্যার জন্য অং সান সু চি’কে দায়ী করেছেন শান্তিতে নোবেল জয়ী তিন নারী। এজন্য তারা আন্তর্জাতিক আদালতে বিচারের দাবিও জানিয়েছেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার অফিসে সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন শান্তিতে নোবেল জয়ী ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কল কারমান ও যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার। বৈঠকে উপস্থিত ছিলেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম ও কক্সবাজার জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বৈঠক শেষে আবুল কালাম বলেন, ‘তিন নোবেল জয়ী রোহিঙ্গা ক্যাম্পের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চান। এরপর তাদের কাছে রোহিঙ্গা ক্যাম্পের পুরো চিত্র তুলে ধরা হয়। পরে নোবেল জয়ী ওই তিন নারী বাংলাদেশের মানবিকতার প্রশংসা করেন। তারা মনে করেন, রাখাইন রাজ্যে পরিকল্পিতভাবে স্মরণকালের ভয়াবহ এ গণহত্যা চালানো হয়েছে।’

বৈঠক শেষে প্রতিনিধি দলটি উখিয়ার বালুখালী, থাইংখালী রোহিঙ্গা ক্যাম্পে যান। তারা সোমবার দিনব্যাপী ক্যাম্পের বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন। শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি দেখে আবেগ-আপ্লুত হয়ে পড়েন। এ সময় কান্নাজড়িত কণ্ঠে গণহত্যার বিচার দাবি করেন তারা। বাংলাদেশের মানবিকতার প্রশংসা করে তারা সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশও করেন আগামীকাল মঙ্গলবার সার্বিক পরিস্থিতি নিয়ে তাদের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।  রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমতকে আরও সংহত করতে রবিবার (২৫ ফেব্রুয়ারি) কক্সবাজারে আসেন শান্তিতে নোবেল জয়ী এই তিন নারী। ঢাকার নারীপক্ষ নামক নারী সংস্থার সহযোগিতায় তাদের বাংলাদেশ সফরের আয়োজন করা হয়েছে। প্রথম দিন দুই গ্রুপে বিভক্ত হয়ে উখিয়ার কুতুপালং ক্যাম্প পরিদর্শন করেন তারা।

এরপর আজ বালুখালী ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা তিনজন। গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে নোবেল বিজয়ী তিন নারী বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে তুলে ধরবেন।

সর্বশেষ সংবাদ

৯৮ কেন্দ্রে ২৭ হাজার ৩৪ ভোটে এগিয়ে সাঈদী

ইত্তেফাক’র কক্সবাজার প্রতিনিধি হলেন সায়ীদ আলমগীর

সুষ্ঠু নির্বাচনে নিরুত্তাপ ভোট

বাঘাইছড়িতে ব্রাশ ফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত-৫ (ভিডিও)

রাতে সিলমারা ঠেকাতে পৌরসভায় সকালে যাবে ব্যালট পেপার : ইসি সচিব

বিপুল ভোটে এগিয়ে সাঈদী

যুদ্ধজাহাজ ও পারমাণবিক সাবমেরিন মোতায়েন করেছে ভারত

‘টেকনাফে টিউবওয়েল প্রতীকের গণজোয়ার, থেমে নেই সরওয়ারের গণসংযোগ’

চকরিয়ার ভোটারশূন্য কেন্দ্রে সাংবাদিকের সেলফি

নেদারল্যান্ডসে বন্দুক হামলা, অনেক হতাহতের আশঙ্কা

শনিবারের এইচএসসি পরীক্ষা সন্ধ্যা ৭টা থেকে

লেখাপড়ার নজরদারি করছে পোষা কুকুর!

বিশ্বসেরাদের তালিকায় সাকিব-মুশফিক-মাশরাফি

রাঙামাটিতে উৎসববিহীন ভোট, ৫ চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

মহেশখালীতে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীর মামলা

বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ ‘বিসিজিএস সৈয়দ নজরুল’র শুভেচ্ছা সফরে গমন

স্বাভাবিক জীবনে ফিরতে আকুতি নুরুল ইসলামের

ঈদগড় বাজার সংলগ্ন এক বসতবাড়ী আগুনে পুড়ে ছাই

কক্সবাজার সিটি কলেজে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

উপকূলের ১০ স্পটে চলছে ইয়াবা বেচাকেনা