প্রশ্ন ফাঁস ঠেকাতে এইচএসসি পরীক্ষায় আসছে দুই পরিবর্তন

ডেস্ক নিউজ:

প্রশ্ন ফাঁস ঠেকাতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি) ও সমমান পরীক্ষায় ৩-৪ সেট প্রশ্ন তৈরিসহ নতুন দুই পরিবর্তন আসছে। এ বিষয়ে রোববার শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা ডাকা হয়। এছাড়া এইচএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলমান এসএসসি পরীক্ষায় সারা দেশে প্রশ্ন ফাঁসের মহামারী সৃষ্টি হয়। সেখান থেকে বেরিয়ে আসতে ২ এপ্রিল শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, প্রতি বছর এইচএসসি পরীক্ষার দুই সেট প্রশ্নপত্র তৈরি হলেও এবার তা বাড়িয়ে ৩-৪ সেট করা হবে। যাতে একটি বা দুটি সেট ফাঁস হলে তা বাতিল করে অন্য সেটে পরীক্ষা নেয়া সম্ভব হয়। এছাড়া প্রশ্নপত্র বিতরণের সময় ডাবল প্যাকেট তৈরি করা হবে। পরীক্ষার নির্ধারিত সময়ের আগে কেউ প্রশ্নপত্রের প্যাকেট খুলে ফেললে যাতে তা সহজেই শনাক্ত করা যায়। উল্লেখ্য, আগে প্যাকেট সিলগালার থাকতো, এখন সিলগালার প্যাকেটের ওপর আরেকটি প্যাকেট থাকবে।

এছাড়াও পরীক্ষা শুরুর আগে দেশের সব কলেজে অভিভাবক-শিক্ষার্থী ও শিক্ষকদের সমন্বয়ে বির্তক প্রতিযোগিতার আয়োজন করা হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে কী কী করণীয় সেসব বিষয় নিয়ে কলেজে বির্তক অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

অন্যদিকে, এসএসসির পরীক্ষার মতোই এইচএসসি পরীক্ষাতেও ৩০ মিনিট আগে কেন্দ্র প্রবেশ বাধ্যতামূলক ও কেন্দ্রের আশপাশে মোবাইল ফোন নিষিদ্ধ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন জাগো নিউজকে বলেন, এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস নিয়ে আমাদের চরমভাবে বিপাকে পড়তে হয়েছে। এতে করে পাবলিক পরীক্ষা আয়োজন নিয়ে নানা বির্তক সৃষ্টি হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে ও সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনে এইচএসসি পরীক্ষায় বেশ কয়েকটি পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, বিগত বছরের চাইতে এবার এইচএসসি পরীক্ষায় প্রশ্ন সেট বাড়ানো হবে। যাতে কোন একটি সেট ফাঁস হলেও সহজেই তা বাতিল করে অন্য সেটে পরীক্ষা নেয়া সম্ভব হয়। এসএসসি পরীক্ষা শুরুর এক ঘণ্টা বা ৩০ মিনিট আগে প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেছে। তাই এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র বিতরণে নতুনভাবে প্যাকেটিং করা হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে পরীক্ষার আগে দেশের প্রতিটি কলেজে উভয়ের উপস্থিতিতে পরীক্ষা-সংক্রান্ত বিষয়ে বির্তক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে প্রতিটি কলেজে এ বির্তক অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দেয়া হবে।

সর্বশেষ সংবাদ

সদর উপজেলাকে মডেল উপজেলা করার সুযোগ দিন : কায়সারুল হক জুয়েল

কচ্ছপিয়ায় জীপ গাড়ীর চাকায় পিষ্ট হয়ে ৪ বছরের শিশুর মৃত্যু

উখিয়ায় ২ হাজার ইয়াবাসহ আটক-১

পেকুয়ায় নৌকার পক্ষে প্রচারণায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সাঈদী

কাল রামু উপজেলা পরিষদ নির্বাচন

অবেহেলিত জনপদে উন্নয়নের ছোঁয়া লাগাতে বই মার্কায় ভোট দিন : রশিদ মিয়া

মাদক ও জন হয়রানিমুক্ত আধুনিক টেকনাফ গড়তে নৌকায় ভোট দিন

হারবাংয়ে মহাসমারোহে ভদন্ত উ রাজিন্দা মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত

কক্সবাজারে বাঘাইছড়ির পুনরাবৃত্তির চেষ্টা করলে কঠিন পরিনতি : টেকনাফে এসপি মাসুদ

নৌকার ভ্রাম্যমান প্রচার টিমের বিরামহীন প্রচারণা

ভাগ্য খুলছে রাফিয়ার, চিকিৎসা মিলছে পিতার

কক্সবাজারে “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা শনিবার 

আল্লামা তক্বী ওসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতের বিক্ষোভ শনিবার

আল্লামা মুফতি তক্বী ওসমানীর উপর সন্ত্রাসী হামলায় নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের নিন্দা

ওবায়দুল কাদের শঙ্কামুক্ত

নির্বাচনে কোন অনিয়ম-কারচুপি সহ্য করা হবেনা -অধ্যাপক আতিকুর রহমান

ভাইস চেয়ারম্যান প্রার্থী ছোটন রাজার ভারুয়াখালী ঈদগাও এলাকায় ব্যাপক গণসংযোগ

ভাইস-চেয়ারম্যান প্রার্থী আবদুর রহমানের পক্ষে গণজোয়ার

রাস্তা নির্মাণে বালুর পরিবর্তে মাটি!

৩০ হাজার ভূঁয়া ব্যালটের মাধ্যমে ভোটের রেজাল্ট পাল্টে দেয়ার আয়োজন -অভিযোগ কাজলের