টেকনাফ প্রাথমিক শিক্ষা অফিসে জনবল সংকট, ১১১ শিক্ষক পদ শূন্য

আমান উল্লাহ, টেকনাফ:

শিক্ষা দীক্ষায় পিছিয়ে থাকা টেকনাফ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসসহ বিদ্যালয়গুলোতে জনবল ও শিক্ষক সংকট থাকায় শিক্ষা ব্যবস্থায় চরম ব্যাঘাত এবং দূর্ভোগে পড়েছে। দীর্ঘদিন ধরে প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারী পদ শূণ্য থাকায় সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, ইবতেদায়ী ও কেজি স্কুলের শিক্ষকরা যথা সময়ে সরকারি নির্দেশনা ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষক পদ শূণ্য থাকায় পড়া লেখায় ও পাঠদানে চরমভাবে ব্যাঘাত ঘটছে।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) টেকনাফ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রাথমিক শিক্ষা অফিসার একজন, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার দুইজন, উচ্চমান সহকারী একজন, নিম্মমান সহকারি একজন, পিয়ন একজন ও হিসাব সহকারি একজনসহ মোট ৭টি পদ রয়েছে। বর্তমানে অত্র অফিসে শিক্ষা অফিসার, একজন সহকারি ও একজন হিসাব সহকারি কর্মকর্তা আছেন। বাকি আরো চারটি পদ শূন্য রয়েছে। এদিকে টেকনাফ উপজেলার ৬৪ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৯২ জন শিক্ষকের স্থলে ২৮১ জন শিক্ষক কর্মরত আছেন। আরো ১১১টি শিক্ষক পদ শূণ্য রয়েছে। এমতাবস্থায় শিক্ষক শূণ্য থাকা বিদ্যালয়গুলোতে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ায় মারাত্মক ক্ষতি সাধিত হচ্ছে।

শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ৬৪ টি সরকারি ও ৮ টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ২৮১ জন শিক্ষক-শিক্ষিকা কর্মরত আছেন। এসব শিক্ষকদের বেতনভাতা, মন্ত্রণালয়ের নির্দেশনা, পিএসসি পরীক্ষা, মূল্যায়ন পরীক্ষা, পরীক্ষা প্রশ্নপত্র, বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র, প্রাইমারী, ইবতেদায়ী, কেজি স্কুলের বই বিতরণ ও সংগ্রহসহ সব মিলিয়ে কাজের কোন শেষ নেই। এ অবস্থায় টেকনাফ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে ৭ জন কর্মকর্তা কর্মচারী স্থলে ৩ জনে অফিস চালাতে চরম হিমশিখ খেতে হচ্ছে।

এপ্রসংগে উপজেলা শিক্ষা অফিসার মোঃ এমদাদ হোসেন চৌধুরী জানান, জনবল সংকট থাকা স্বত্বেও রোহিঙ্গা অধ্যুষিত ও শিক্ষায় পিছিয়ে থাকা টেকনাফকে এগিয়ে নিতে সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছি। তাছাড়া মাঝে মধ্যে সরকারের আদেশমতে রোহিঙ্গা শিশুদের নিয়েও কাজ করতে হয়।

এ ব্যাপারে কক্সবাজার জেলা প্রাথমিক অফিসার নুরুল ইসলামের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, প্রাথমিক শিক্ষা অফিসগুলোতে জনবল সংকট সমাধানে ইতিমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কর্মকর্তা, কর্মচারী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। শিগগিরই শূণ্য পদগুলো পুরণ করা হবে। পর্যায়ক্রমে শিক্ষকদেরও নিয়োগ দেওয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

গণমাধ্যমে এমপি বদি’র মনোনয়ন বঞ্চিতের খবর ‘টক অব দা উখিয়া-টেকনাফ’

স্ত্রীর ভাগ্যে বদির নৌকা!

সোনাদিয়া প্যারাবনে বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

কক্সবাজার-৩ সাইমুম সরওয়ার কমলসহ আ.লীগের ৫৪ প্রার্থীর চূড়ান্ত তালিকা

অনলাইন সংবাদের জনপ্রিয়তার প্রতি সরকারের সু-নজর জরুরী

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী