কবি নূরুল হুদা সড়কে গাইডওয়াল নির্মাণের আগেই ধস

সেলিম উদ্দিন, ঈদগাঁও:
কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও কবি নুরুল হুদা সড়কের দুই পাশে গাইড ওয়াল নির্মাণের আগেই ধ¦সে পড়েছে। নির্মাণ কাজে চিংড়ি ঘেরের লোনা পানি ব্যবহারেরও গুরুতর অভিযোগ উঠেছে। গত বুধবার সকালে সড়কের পশ্চিম গোমাতলী পাড়ার অংশে গাইড ওয়াল নির্মাণ কাজ সরেজমিন পরিদর্শণ করেন কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী। এসময় তিনি লোনা পানি মিশিয়ে কাজ না করতে ঠিকাদারের লোকজনকে কঠোরভাবে নিষেধ করেন।

সড়ক ও জনপথ বিভাগ কক্সবাজার কার্যালয় সূত্রে জানা গেছে, ঈদগাঁও কবি নুরুল হুদা সড়কের প্রায় ৮ কি:মি: ক্ষতিগ্রস্থ অংশ বাঁশঘাটা হয়ে পূর্ব গোমাতলী বাংলা বাজার থেকে পশ্চিম গোমাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়ক সংস্কারের জন্য চকরিয়া সোসাইটি (প্রা:) লি: নামের একটি ঠিকাদারী প্রতিষ্টানকে আগামী মে মাসের মধ্যে কাজ সমাপ্তের সময়সীমা বেঁধে দিয়ে কার্যাদেশ দেয়া হয়। আরটিআইপি প্রকল্পের প্রায় ৯ কোটি টাকার বিশাল অংকের বাজেটের এ কাজটি বাস্তবায়নের শুরু থেকেই নিন্মমানের ইটের খোয়া, বালি ব্যবহার করে আসলেও সড়ক বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষ রহস্যজনক কারণে অভিযুক্ত ঠিকাদারের বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি। সড়ক সংস্কারের কাজ তদারকীর দায়িত্বে থাকা সড়ক বিভাগের এসও সরকারী দায়িত্বে পালনে চরম অবেহেলাসহ ঠিকাদারের লোকজনের সাথে আঁতাত করায় সংশ্লিষ্ট ঠিকাদার যেনতেনভাবে কাজ বাস্তবায়ন করছেন বলে অভিযোগ উঠেছে। তবে সরকারী দায়িত্বে পালনে অবহেলার কেন জানতে দায়িত্বরত এসও’র সাথে যোগাযোগ করে তার বক্তব্যে নেয়া সম্ভব হয়নি।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, কার্যাদেশ পাওয়ার পর গত ১মাস ধরে পূর্ব গোমাতলী বাংলা বাজার থেকে পশ্চিম গোমাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়ক সংস্কারের কাজ চললেও দায়িত্বরত এসও’র দেখা মেলেনি। এ সুযোগে ঠিকাদারের লোকজন দায়সারাভাবে নানা ধরনের অনিয়মের আশ্রয় নিয়ে সড়ক নির্মাণ কাজ করছেন। পূর্ব গোমাতলী থেকে পশ্চিম গোমাতলী বাজার পর্যন্ত উভয় পাশের গাইটওয়াল নির্মাণে ঠিকাদার নানা অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নিয়েছেন। গাইটওয়াল নির্মাণে ঠিকাদার নিন্মমানের সামগ্রী ও ঘেরের লোনা পানি ব্যবহার করেছেন বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

সরেজমিন শনিবর সড়ক সংস্কার কাজ পরিদর্শন করে দেখা গেছে, সড়কের দুই পাশে গাইডওয়াল নির্মাণ কাজে ইটের গাথূনি-সিমেন্টের সাথে মিঠা পানির পরিবর্তে ব্যবহার করা হচ্ছে ঘেরের লোনা পানি। ঘেরের লোনা পানি ব্যবহার করায় ডা. নজরুলের বাড়ি অংশে গাইটওয়াল ধ্বসে পড়েছে। এভাবে সড়কের দুই পাশেই গাইটওয়ালে লোনা পানি ব্যবহার করে ওয়ালের পাশ দিয়ে মাটি তুলে রাস্তা ভরাট করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ বলেন, বাঁশঘাটা থেকে পশ্চিম গোমাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়কটি খুবই জনগুরুত্বপূর্ন। সড়কের পশ্চিম গোমাতলী পাড়া অংশে গাইডওয়াল নির্মাণ কাজে লোনা পানি ব্যবহার করায় তিনি ঠিকাদারের লোকজনকে সতর্ক করেছেন।

কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, সড়কের গাইডওয়াল নির্মাণ কাজে লোনা পানি ব্যবহার ও সড়ক সংস্কার কাজে কোন অনিয়ম করা হলে ঠিকাদরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

সৈকত দখল ও অবৈধভাবে বালি উত্তোলন: জাপার ভাইস চেয়ারম্যান নুরুল আমিনসহ ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

খালেদা জিয়া চাইলে তাকে ফের হাসপাতালে নিয়ে চিকিৎসার নির্দেশ হাইকোর্টের

দীপেন দেওয়ানের মনোনয়ন দাবী রাঙামাটি বিএনপির

খরুলিয়ায় সড়কের উপর গরুর হাট, ঘটছে দুর্ঘটনা

গণমাধ্যমে এমপি বদি’র মনোনয়ন বঞ্চিতের খবর ‘টক অব দা উখিয়া-টেকনাফ’

স্ত্রীর ভাগ্যে বদির নৌকা!

সোনাদিয়া প্যারাবনে বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

কক্সবাজার-৩ সাইমুম সরওয়ার কমলসহ আ.লীগের ৫৪ প্রার্থীর চূড়ান্ত তালিকা

অনলাইন সংবাদের জনপ্রিয়তার প্রতি সরকারের সু-নজর জরুরী

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়