“ভবিষ্যতে কাঁকড়াও চিংড়ির বিকল্প হয়ে দাঁড়াবে”

কক্সবাজারে দেশের প্রথম কাঁকড়া হ্যাচারীর নির্মানকাজ শুরু


আতিকুর রহমান মানিক :

বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের মহা পরিচালক সৈয়দ আরিফ আজাদ বলেছেন, কুঁচিয়া ও কাঁকড়া এখন অন্যতম রপ্তানী পণ্য। বহির্বিশ্বে কুঁচিয়া ও কাঁকড়ার ব্যাপক চাহিদা রয়েছে। এ দুটি মৎস্যজাত পণ্য বাংলাদেশের অর্থনীতির বুনিয়াদ পাল্টে দিতে পারে এবং একসময় কাঁকড়াও চিংড়ির বিকল্প হয়ে দাঁড়াবে।
কক্সবাজারে বাংলাদেশের প্রথম কাঁকড়া হ্যাচারীর ভিত্তি প্রস্তর স্হাপন ও নির্মানকাজ উদ্ধোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ মৎস্য অধিদপ্তর ও কাঁকড়া কুঁচিয়া চাষ সম্প্রসারন প্রকল্পের অর্থায়নে উক্ত হ্যাচারী নির্মান করা হচ্ছে। ২৩ ফেব্রুয়ারী (শুক্রবার) সকাল ১০ টায় কলাতলী হ্যাচারী জোনে মৎস্য অধিদপ্তরের পিসিআর ল্যাবরেটরী প্রাঙ্গনে জেলা মৎস্য কর্মকর্তা ডঃ মোঃ আবদুল আলীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কাঁকড়া-কুঁচিয়া চাষ ও সম্প্রসারন প্রকল্পের প্রকল্প পরিচালক ডঃ বিনয় কুমার চক্রবর্তী ও ক্রাব হ্যাচারী বিশেষজ্ঞ এমিলিয়াত কুইন্টো। বাংলাদেশের নির্বাচিত এলাকায় কাঁকড়া ও কুঁচিয়া চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক ডঃ বিনয় কুমার চক্রবর্তী বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বিদেশে রপ্তানীর প্রেক্ষিতে বাংলাদেশের সমুদ্র উপকূলীয় জেলাগুলোতে কাঁকড়া চাষ ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে। তাই কাঁকড়া পোনার চাহিদা মেটাতে উক্ত স্হায়িত্বশীল কাঁকড়া হ্যাচারী নির্মান করা হচ্ছে। জেলা মৎস্য কর্মকর্তা ডঃ মোঃ আবদুল আলীম বলেন, তিন কোটি বিশ লাখ টাকা ব্যয়ে সরকারী উদ্যোগে এ হ্যাচারী নির্মিত হচ্ছে, এটি নির্মিত হলে প্রতি সাইকলে ৯০ হাজার পোনা উৎপাদন সম্ভব হবে। দেশী-বিদেশী প্রযুক্তিবিদ ও বিশেষজ্ঞরা কাঁকড়া হ্যাচারী নির্মানকাজ তত্ত্বাবধান করবেন। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি কাঁকড়া হ্যাচারী নির্মানকাজের শুভ উদ্ধোধন ঘোষনা করেন।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) ডঃ মঈন উদ্দীন আহমদ, ১০ একর/ এগার একর চিংড়ি প্রকল্প (এডিবি)’র প্রজেক্ট ম্যানেজার মোঃ মিজানুর রহমান, চকরিয়ার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ও মৎস্য অধিদপ্তরীয় কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্হিত ছিলেন। এদিকে কাঁকড়া হ্যাচারীর ভিত্তিপ্রস্তর স্হাপন উপলক্ষে ৫ দিনের এক প্রশিক্ষন কর্মসূচী শুরু হয়েছে। জেলা মৎস্য ভবনের সম্মেলন কক্ষে শুরু হওয়া “কুঁচিয়া ও কাঁকড়া মোটাতাজাকরন” বিষয়ক উক্ত প্রশিক্ষনে বিভিন্ন জেলা থেকে আগত মৎস্য কর্মকর্তারা অংশ নিচ্ছেন

সর্বশেষ সংবাদ

চীনের রাষ্ট্রদূত ঝিমিং এর নেতৃত্বে ৮ সদস্যের তুমব্রু সীমান্ত পরিদর্শন

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার সময় ১৬ রোহিঙ্গা আটক

প্রবারণা পূর্ণিমায় কোটি টাকা বরাদ্দ দেয়ায় দিপংকর বড়ুয়া পিন্টুর কৃতজ্ঞতা

কক্সবাজার শহরের প্রধান সড়কের ৮০ শতাংশই খানাখন্দ

মাসে বন্ধ ৪৬ গার্মেন্টস, বেকার হয়েছে সাড়ে ২৫ হাজার শ্রমিক

চকরিয়ায় দেয়াল চাপা পড়ে আহত হওয়া যুবকের মৃত্যু

৮৭টি ঘুমের ট্যাবলেট খেয়ে মীরাক্কেলের ‘মীর’র আত্মহত্যার চেষ্টা!

ফিলিস্তিন রক্ষায় কাবা শরিফের ইমাম সুদাইসির ঐক্যের ডাক

নিলামে কেনা বাইক রেজিস্ট্রেশন করবেন যেভাবে

একসঙ্গে আট বাচ্চা প্রসব ছাগলের

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে

কে এই লেখক ভট্টাচার্য

কে এই জয়

অতিরিক্ত জিমে বাবা হওয়ার ক্ষমতা হারাচ্ছে পুরুষরা

ঈদগাঁওতে গাড়ীর ধাক্কায় কলেজ শিক্ষার্থী আহত

মার্কিন ডেলিগেট কক্সবাজার পৌঁছেছেন

লামায় ডেইরি এসোসিয়েশন’র কমিটি গঠন

টেকনাফে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত

রোহিঙ্গা ক্যাম্পে এক সন্দিগ্ধ বিদেশিকে হন্য হয়ে খোঁজা হচ্ছে

৮৫ শতাংশ বেতন বৃদ্ধি করে নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ