‘জাতির আলো, জনতার কণ্ঠ দেশ ও জাতির আলোকবর্তিকা হয়ে থাকবে’

 মোহাম্মদ আলমগীর/ মো: আব্দুল কাইয়ুম নয়ন :
কক্সবাজারে জাতীয় ম্যাগাজিন জাতির আলো, জনতার কণ্ঠ ও জাতীয় দৈনিক আমার কাগজ এবং দি গুড মর্নিং এর যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস একুশে ফেব্রুয়ারির আলোচনায় বক্তারা বলেন, মা-মাতৃকার ভাষা বাংলাকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবার জন্য এদেশের জনগণের ভূমিকা চির অম্লান হয়ে থাকবে। যাঁরা জীবন দিয়েছেন তাদেরকে বাঙালি জাতি কখনো ভুলবে না।

বৃহস্পতিবার শহরে থানার পেছন রোডস্থ চট্টগ্রাম বিভাগের ব্যুরো কার্যালয়ে জনতার কণ্ঠ ও জাতির আলোর সদ্য নিয়োগপ্রাপ্ত প্রতিনিধিদের পরিচয় পত্র হস্তান্তর করা হয়।

উক্ত দুটি মহতি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা বক্তব্য বলেন, জাতির আলো/জনতার কণ্ঠ দেশ ও জাতির আলোকবর্তিকা হয়ে থাকবে। কেননা, এদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা, উন্নয়ন, দুর্নীতি, নির্যাতিত-নিপীড়িত মানুষের জন্য দীর্ঘ ১৬ বছর প্রকাশনার মধ্য দিয়ে দেশের মানুষের ভাগ্য উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছেন। বিকালে নান্দনিক পরিবেশে জাতির আলো’র ব্যুরো প্রধান মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ও জনতার কণ্ঠ ম্যাগাজিনের প্রধান সম্পাদক, জাতির আলো’র উপদেষ্টা সম্পাদক, জাতীয় দৈনিক আমার কাগজ ও দি গুড মর্নিং পত্রিকার সহ-সম্পাদক মো.আকতার হোসাইন কুতুবী উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে প্রতিনিধিদেরকে দিক নিদের্শনামূলক গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতির আলো’র সম্পাদকম-লীর উপদেষ্টা, বরেণ্য রাজনীতিবিদ ও আইনজীবী, কুতুবদিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জননেতা এড. মো: ফরিদুল ইসলাম চৌধুরী। প্রধান আলোচক ছিলেন কক্সবাজার প্রেসক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আতাহার ইকবাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে সংবাদপত্র ও সাংবাদিকদের উপর অনুপ্রেরণা ও গঠনমূলক বক্তব্য রাখেন সিবিএন সম্পাদক ও প্রকাশক, কক্সবাজার সিটি কলেজের ইসলাম ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান এবং বনপা’র আহবায়ক অধ্যাপক আকতার চৌধুরী, অন্যতম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রুতিমধুর দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন কক্সবাজার সরকারি কলেজ বিশ্ববিদ্যালয় কলেজের দর্শন বিভাগের প্রধান ও বিশিষ্ট সমাজ সংস্কারক অধ্যাপক আখতারুল আলম।


জাতির আলো’র স্টাফ রিপোর্টার হাফেজ মোহাম্মদ আব্দুল কাইয়ুম নয়নের পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত সঙ্গীত শিল্পী আজম চৌধুরী। প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন জনতার কণ্ঠের শিল্প ও বাণিজ্য প্রতিবেদক মো: রাশেদুল আলম, পৌরসভা প্রতিনিধি মো: ফরিদুল আলম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এড. ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, সংবাদপত্র হতে হবে জনগণের জন্য। সংবাদকর্মীদের সবসময় নির্যাতিত-নিপীড়িত জনগণের পাশে থাকতে হবে। কোন কালো হাতের ইশারায় জনগণের উপর অমানবিক আচরণ করা যাবে না। কেননা সাধারণ মানুষ খুবই অসহায়। তাদের কামনা রুজি-রোজগারের ব্যবস্থা করে ছেলেমেয়েদের আগামী প্রজন্ম যাতে উজ্জ্বল হয় সেদিকে। তাই আমরা যারা পত্রিকা সংশ্লিষ্ট স্বাধীন এদেশের মানুষের মানুষের জন্য সবচেয়ে বেশি অবদান রাখবে সাংবাদিকরা এবং সংবাদপত্র।

প্রধান আলোচকের বক্তব্যে আতাহার ইকবাল বলেন ছাত্র থেকে আজঅব্দি সাংবাদিকতা করে একটা জিনিস পেয়েছি সেটা হচ্ছে সর্বক্ষেত্র থেকে সম্মান। কখনো নিজের আখের গোছানোর জন্য হলুদ সাংবাদিকতাকে প্রশ্রয় দিই নাই। বাংলাদেশে জাতীয় ম্যাগাজিন অনেকগুলো পড়েছি দেখেছি। কিন্তু আমার মনে হয় জনতার কণ্ঠ ও জাতির আলো যে ভূমিকা পালন করছে তা সত্যিই প্রশংসার দাবিদার। এদেশে পত্রিকা কিংবা ম্যাগাজিন প্রতিনিয়ত প্রকাশ করা এতো সোজা বিষয় নয়। সাংবাদিকদেরকে শিল্প-কলকারখানা ও সরকারি দপ্তরে নিয়মতান্ত্রিক বিজ্ঞাপনের জন্য দিনের পর দিন পরিশ্রম করতে হয়।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক আকতার চৌধুরী বলেন, আমি জনতার কণ্ঠ ও জাতির আলো নীতি-নৈতিকতা দেখে বিমোহিত হয়েছি। তাই জনতার কণ্ঠ, জাতির আলো’র ব্যুরো অফিসের সকল প্রুতিনিধিরা সিবিএন পরিবারের সদস্য। শুধু তাই নয় প্রতিনিধিরা আমার প্রতিনিধি হয়ে যেকোন সংবাদ পরিবেশন করতে পারবেন। নির্দিধায় দেশ ও জনগণের স্বার্থে আমার সিবিএন প্রকাশ করতে কিঞ্চিত পরিমাণ কারপণ্যবোধ করবো না। অধ্যাপক আখতারুল আলম বলেন, বাংলাদেশ সংবাদপত্র একটি জাতির দর্পন। সমাজের মানুষের প্রতিদিনের বঞ্চনা, হাসি-কান্না, আনন্দ-বেদনা, সার্বিক বিষয় এ প্রকাশনা শিল্পের মাধ্যমেই উপস্থাপিত হয়। অতএব সংবাদপত্রের জাতি গঠনে এক অনবদ্য ভূমিকা রয়েছে।


উদ্বোধকের বক্তব্যে আকতার কুতুবী বলেন, এদেশের গণতন্ত্র সুসংহত রাখার জন্য স্বাধীন সংবাদপত্রের বিকল্প নেই। সাংবাদিকদের অবাধ স্বাধীনতা ও নিরাপত্তা, বেতন-ভাতাদি নিশ্চিত করে লাল-সবুজের পতাকাবাহী বাংলাদেশকে চিরসবুজে পরিণত করার জন্য সুযোগ-সুবিধা প্রদান করতে হবে। সাংবাদিকদের বিরুদ্ধে সকল কালো আইন বাতিল করে বস্তুনিষ্ঠ লেখনীর মূল্যায়ন করে ওয়েজবোর্ডকে পরিপূর্ণতা প্রদান করতে হবে। সকল সাংবাদিক হত্যার বিচার নিশ্চিত করতে হবে। এদেশ থেকে মাদক, কালোবাজারি গডফাদারদের কবর রচনা করতে হবে।

তিনি জনতার কণ্ঠ, জাতির আলো, আপনার ডাক্তারের সম্পাদক ও প্রকাশ আউলিয়া বেগম আলোর পক্ষে ব্যুরো অফিসের কর্মরত প্রতিনিধিদের পরিচয়পত্র হস্তান্তর অনুষ্ঠানে যোগ দিতে এসে আরো বলেন, জনতার কণ্ঠ ও জাতির আলো নির্যাতিত, নিপীড়িত, সৎ, আদর্শবান সাংবাদিকদের জন্য যে কোন কিছুর বিনিময়ে অগ্রণিভূমিকা পালন করে যাবেন। যেহেতু আমি সুন্দরের রাণীখ্যাত অপরূপ সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার কুতুবদিয়ার সাগরপাড়ে জন্ম নিয়েছি, সেহেতু কারো রক্তচক্ষুকে ভয় পেয়ে দায়িত্ব পালন করি না। সাদাকে সাদা কালোকে কালো বলতে জানি। তাই আমার মাতৃভূমির প্রতিনিধিরা হবে সারাদেশের ন্যায় আলোয় আলোকিত প্রতিনিধি দেশ ও জনগণের কল্যাণার্থে নিজের জীবন বাজি রেখে সবকিছুই করতে হবে। আজ মাদকের রোষানলে পড়ে আগামীর কর্ণধাররা যেভাবে বিপথগামী হচ্ছে এই মুহূর্ত থেকে যদি সরকার, অভিভাবক মহল নজর না দেন তাহলে দেশের আগামীর নেতৃত্ব শূন্য কোঠায় গিযে দাঁড়াবে। হয়তো এদেশ নেতৃত্বশূন্য হয়ে পড়বে কোন একসময় গিয়ে।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ আলমগীর বলেন, মানবসেবার ব্রত নিয়ে টুকটাক লেখালেখির জগতে পদার্পণ করেছি। আমি যতটুকু হৃদয়ের গভীর থেকে অবলোকন করেছি আমার মনে হলো বিনা পয়সায় নিঃস্ব জনগণের সেবা দেওয়া সাংবাদিকদের কোন বিষয় নয়। তাদের পাশে থেকে লেখনীর মধ্যে হোক আর সার্বিক সহযোগিতা করে হোক সবদিক দিয়ে মানবসেবা করার বিশাল একটা সুযোগ রয়েছে।

আমন্ত্রিত অতিথিরদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং প্রতিনিধিদেরকে ন্যায় ও যুক্তি সংগত সংবাদ পরিবেশন করে মুখ্য ভূমিকা পালন করার জন্য অনুরোধের পাশাপাশি পত্রিকার প্রাণ বিজ্ঞাপনের দিকে নজর দেয়ার জন্য আহবান করেন।

এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনতার কণ্ঠের ক্রীড়া প্রতিবেদক মো: আতিকুর রহমান শাকিল, প্রধান কম্পিউটার অপারেটর ও ডিজাইনার চিংসাউ মারমা, জনতার কণ্ঠের সার্কুলেশন ম্যানেজার শহিদুল ইসলাম, অফিস সহায়ক তৌহিদুল ইসলামসহ বিভিন্ন শ্রেণির আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে শেষে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী আজম চৌধুরী। সবশেষে আপ্যায়নের মধ্যে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক

চকরিয়ার চেয়ারম্যান পদে ২ জনসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কোর্টরুমে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে : প্রধান বিচারপতি