COX’S BAZAR নাকি COXBAZAR ?

অধ্যাপক আকতার চৌধুরী :
বিষয়টা নিয়ে ভাবছি অনেক দিন। কিন্তু বলার সাহস হয়নি। পাছে কেউ বেকুব ঠাওরাবে এই ভয়ে। মাঝে মাঝে সভা সেমিনারে কথাচ্ছলে প্রতিক্রিয়া দেখার চেষ্টা করেছি। কেউ বিষয়টাকে ভালভাবে নিয়েছে। আবার কেউ কেউ শত শত বছরের ঐতিহ্যে আঘাতের শামিল মনে করেছেন। তাই বিতর্ক এড়াতে আর বেশীদূর এগোইনি। তবে এবারের মহান একুশে কথাটা না বলে পারলাম না। আমি ভাষাবিদ নই , কিন্তু ভাষাকে লালন করি। আমার কথাটায় কেউ ভুলের গন্ধ পেলে আগেই মার্জনা চেয়ে নিচ্ছি ।
২০০৯ সালের দিকে ‘কক্সবাজারনিউজ’ ইংরেজীতে COXSBAZAR NEWS নাম দিয়ে একটা অনলাইন ভিত্তিক নিউজ সাইট চালু করি। বিভিন্ন জনকে এই সাইটটা দেখার জন্য ইনভাইট করতে থাকি। কিন্তু অনেকে এই সাইটটা ভিজিট করতে ব্যর্থ হয় । কারণ আমি তাদের যতই বলি COXSBAZAR NEWS তারা ভিজিট করে COX’S BAZAR NEWS । ফলে ভিজিটররা কাংখিত গন্তব্যে যেতে ব্যর্থ হচ্ছিল এবং থার্ট পার্টি গুগল সার্চ ইঞ্জিনে চলে যাচ্ছিল। এটাতে ভিজিটরদের কোন দোষ নেই। কারণ, আমরা জন্মের পর থেকে কক্সবাজারের ইংরেজী বানান শিখে এসেছি COX’S BAZAR। কিন্তু ইন্টারনেটের ডোমেন আর ইউআরএল এ ‘এ পোস্টাপি’ এলাউ নাই। ফলে যা হবার কক্সবাজারকে খুঁজতে গিয়ে আমাদের সার্চ ইঞ্জিনের আশ্রয় নিতে হচ্ছে।

অনেকে বিষয়টাকে হালকাভাবে নিলেও আমি মনে করি ব্যাপারটা ভাববার অবকাশ আছে। বর্তমানে ইংরেজীতে কক্সবাজার এর বানানটা আমাদের জন্য জটিল, ব্যয়বহুল ও অপমানজনক। কেন আমরা আমাদের কক্সবাজার নামটাকে সঠিক বানানে খুঁজে পাবনা! আর খুঁজতে গিয়ে সার্চ ইঞ্জিনের আশ্রয় নিতে হবে কেন? খুঁজতে গিয়ে আমাদের এমবি খরচ বেড়ে যাবে কেন? এ প্রশ্নটা এখন আমাদের সকলের।
আরেকটা বিষয় আমাদের ভাববার সময় হয়েছে। কক্সবাজার এর ইংরেজী বানানটা ! ক্যাপ্টেন হিরাম কক্সের অথবা কক্স সাহেবের বাজার বুঝাতে গিয়ে আমরা কি এখন ‘কক্স সাহেবের বাজার’ বলি! অথচ কক্স সাহেবের বাজার বুঝাতে গিয়ে ইংরেজীতে এ পোষ্টাপি এস যোগ করা হয়েছিল। এতে করে আমাদেরকে কক্সেস বাজার উচ্চারণ করতে হয়। আর বাংলায় যদি ‘কক্স বাজার’ হয় ইংরেজীতে COX’S BAZAR হবে কেন? এর সরাসরি ইংরেজী COX BAZAR করলে কি সমস্যা আছে?
অতীতে আমরা কি ‘ঢাকা’ DACCA থেকে DHAKA করিনি! কক্সবাজারের মত আমরা বানানে একই ভুল করছি চট্টগ্রাম নিয়ে । সেটাও ভাবা দরকার। চট্টগ্রামকে আমরা চিটাগাং বা CHITTAGONG লিখি। কোন একটা জায়গার নাম বাংলায় এক ধরনের আর ইংরেজীতে আরেক ধরনের থাকবে কেন? ইংরেজ সাহেবদের বলার তাচ্ছিল্যটা আমরা কেন বয়ে বেড়াব?
ইন্টারনেট জগতে বাংলা ভাষা এখনো অনেক প্রতিবন্ধকতার মুখে। আমাদের ভাষা, ইন্টারনেট জগতে তেমন একটা জায়গা করে নিতে পারেনি। তবু মন্দের ভালো, আমরা বাংলা ভাষা নেটে পড়তে ও লিখতে পারছি। তবে বাংলা ভাষা লিখতে গিয়ে আমাদেরকে আরেক থার্ট পার্টি ’ইউনিকোড’র আশ্রয় নিতে হচ্ছে। এটাও অপমানজনক। অথচ ইংরেজীকে ইউনিকোড কনভার্টারের আশ্রয় নিতে হয় না।
এখন সময় এসেছে কক্সবাজার থেকে এ পোস্টাপি এস এর লেজটা কেটে ফেলার। ইংরেজীতে COX’S BAZAR না লিখে শুধূ COXBAZAR লেখার। এতে করে নেট জগতে কক্সবাজারের অনুসন্ধান আরো সহজ সরল হবে।  ভুল বানানে কক্সবাজার লেখার প্রবণতাও কমে যাবে । আমি বিশ্বাস করি- ইংরেজীকে কিছুটা শাসন করতে না পারলে বাংলা ভাষা সু-প্রতিষ্ঠিত হবে না ।

লেখক : সম্পাদক, কক্সবাজারনিউজ ডটকম (সিবিএন)

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা

নতুন জেলা জজ কর্মস্থলে যোগ দিতে এখন কক্সবাজারে

‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবার সচেতনতা প্রয়োজন’

টেকনাফে ঘুর্ণিঝড় প্রস্তুতিমূলক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রামে ছিনতাইকারী ধরতে ফায়ার সার্ভিস!