COX’S BAZAR নাকি COXBAZAR ?

অধ্যাপক আকতার চৌধুরী :
বিষয়টা নিয়ে ভাবছি অনেক দিন। কিন্তু বলার সাহস হয়নি। পাছে কেউ বেকুব ঠাওরাবে এই ভয়ে। মাঝে মাঝে সভা সেমিনারে কথাচ্ছলে প্রতিক্রিয়া দেখার চেষ্টা করেছি। কেউ বিষয়টাকে ভালভাবে নিয়েছে। আবার কেউ কেউ শত শত বছরের ঐতিহ্যে আঘাতের শামিল মনে করেছেন। তাই বিতর্ক এড়াতে আর বেশীদূর এগোইনি। তবে এবারের মহান একুশে কথাটা না বলে পারলাম না। আমি ভাষাবিদ নই , কিন্তু ভাষাকে লালন করি। আমার কথাটায় কেউ ভুলের গন্ধ পেলে আগেই মার্জনা চেয়ে নিচ্ছি ।
২০০৯ সালের দিকে ‘কক্সবাজারনিউজ’ ইংরেজীতে COXSBAZAR NEWS নাম দিয়ে একটা অনলাইন ভিত্তিক নিউজ সাইট চালু করি। বিভিন্ন জনকে এই সাইটটা দেখার জন্য ইনভাইট করতে থাকি। কিন্তু অনেকে এই সাইটটা ভিজিট করতে ব্যর্থ হয় । কারণ আমি তাদের যতই বলি COXSBAZAR NEWS তারা ভিজিট করে COX’S BAZAR NEWS । ফলে ভিজিটররা কাংখিত গন্তব্যে যেতে ব্যর্থ হচ্ছিল এবং থার্ট পার্টি গুগল সার্চ ইঞ্জিনে চলে যাচ্ছিল। এটাতে ভিজিটরদের কোন দোষ নেই। কারণ, আমরা জন্মের পর থেকে কক্সবাজারের ইংরেজী বানান শিখে এসেছি COX’S BAZAR। কিন্তু ইন্টারনেটের ডোমেন আর ইউআরএল এ ‘এ পোস্টাপি’ এলাউ নাই। ফলে যা হবার কক্সবাজারকে খুঁজতে গিয়ে আমাদের সার্চ ইঞ্জিনের আশ্রয় নিতে হচ্ছে।

অনেকে বিষয়টাকে হালকাভাবে নিলেও আমি মনে করি ব্যাপারটা ভাববার অবকাশ আছে। বর্তমানে ইংরেজীতে কক্সবাজার এর বানানটা আমাদের জন্য জটিল, ব্যয়বহুল ও অপমানজনক। কেন আমরা আমাদের কক্সবাজার নামটাকে সঠিক বানানে খুঁজে পাবনা! আর খুঁজতে গিয়ে সার্চ ইঞ্জিনের আশ্রয় নিতে হবে কেন? খুঁজতে গিয়ে আমাদের এমবি খরচ বেড়ে যাবে কেন? এ প্রশ্নটা এখন আমাদের সকলের।
আরেকটা বিষয় আমাদের ভাববার সময় হয়েছে। কক্সবাজার এর ইংরেজী বানানটা ! ক্যাপ্টেন হিরাম কক্সের অথবা কক্স সাহেবের বাজার বুঝাতে গিয়ে আমরা কি এখন ‘কক্স সাহেবের বাজার’ বলি! অথচ কক্স সাহেবের বাজার বুঝাতে গিয়ে ইংরেজীতে এ পোষ্টাপি এস যোগ করা হয়েছিল। এতে করে আমাদেরকে কক্সেস বাজার উচ্চারণ করতে হয়। আর বাংলায় যদি ‘কক্স বাজার’ হয় ইংরেজীতে COX’S BAZAR হবে কেন? এর সরাসরি ইংরেজী COX BAZAR করলে কি সমস্যা আছে?
অতীতে আমরা কি ‘ঢাকা’ DACCA থেকে DHAKA করিনি! কক্সবাজারের মত আমরা বানানে একই ভুল করছি চট্টগ্রাম নিয়ে । সেটাও ভাবা দরকার। চট্টগ্রামকে আমরা চিটাগাং বা CHITTAGONG লিখি। কোন একটা জায়গার নাম বাংলায় এক ধরনের আর ইংরেজীতে আরেক ধরনের থাকবে কেন? ইংরেজ সাহেবদের বলার তাচ্ছিল্যটা আমরা কেন বয়ে বেড়াব?
ইন্টারনেট জগতে বাংলা ভাষা এখনো অনেক প্রতিবন্ধকতার মুখে। আমাদের ভাষা, ইন্টারনেট জগতে তেমন একটা জায়গা করে নিতে পারেনি। তবু মন্দের ভালো, আমরা বাংলা ভাষা নেটে পড়তে ও লিখতে পারছি। তবে বাংলা ভাষা লিখতে গিয়ে আমাদেরকে আরেক থার্ট পার্টি ’ইউনিকোড’র আশ্রয় নিতে হচ্ছে। এটাও অপমানজনক। অথচ ইংরেজীকে ইউনিকোড কনভার্টারের আশ্রয় নিতে হয় না।
এখন সময় এসেছে কক্সবাজার থেকে এ পোস্টাপি এস এর লেজটা কেটে ফেলার। ইংরেজীতে COX’S BAZAR না লিখে শুধূ COXBAZAR লেখার। এতে করে নেট জগতে কক্সবাজারের অনুসন্ধান আরো সহজ সরল হবে।  ভুল বানানে কক্সবাজার লেখার প্রবণতাও কমে যাবে । আমি বিশ্বাস করি- ইংরেজীকে কিছুটা শাসন করতে না পারলে বাংলা ভাষা সু-প্রতিষ্ঠিত হবে না ।

লেখক : সম্পাদক, কক্সবাজারনিউজ ডটকম (সিবিএন)

সর্বশেষ সংবাদ

সেফহোমে ইয়াবা ডন সাইফুল করিম!

চাচার সঙ্গে অনৈতিক মেলামেশা, নবজাতক হত্যায় তরুণী আটক

প্রেমঘটিত বিরোধেই খুন হলো চকরিয়ার স্কুলছাত্র আনাস !

বন্ধুসভার ঈদের জামা পেলো সুবিধাবঞ্চিত ২৬০ শিশু

চট্টগ্রামে তালিকাভূক্ত ছিনতাইকারী  অস্ত্র-গুলিসহ গ্রেফতার

মাতামুহুরী নদীতে গোসল করতে নেমে স্কুলছাত্রের মৃত্যু

বগুড়ায় ডাকসু ভিপি নুরের ওপর ছাত্রলীগের হামলা

নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির ইফতার মাহফিল

বাজার মনিটরিং কি জানিনা !

শাহপরীরদ্বীপ জেটি থেকে অবৈধভাবে টাকা উত্তোলন করছে আওয়ামী লীগ নেতা সোনা আলী

কক্সবাজার আইন কলেজের শিক্ষার্থীদের সভা

১ লাখ ইয়াবার সাথে ৩লাখ টাকাসহ যুবক আটক: সিএনজি জব্দ

ডাভ ও ক্লিন শ্যাম্পুর বোতলে ইয়াবা, পাচারকালে দুইজন আটক

আ. লীগ নেতা হত্যার প্রতিবাদে লামায় পালিত হচ্ছে অর্ধদিবস হরতাল

‘গোপন অস্ত্র’ দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ ডুবিয়ে দিতে পারি: ইরানের সেনা উপদেষ্টা

টেকনাফে গাঁজাসহ ২ মহিলা আটক

৬৫ দিন মাছ ধরা বন্ধ রেখে জনগণের পেটে লাথি মেরেছে সরকার

ভারতের লোকসভায় মুসলিম সাংসদ বেড়ে ২৭ জন

আছিফুল ইসলাম ফরিয়াদের মৃত্যুতে শোক সভা, দোয়া ও ইফতার মাহফিল