চট্টগ্রামে ৯দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন- ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙ্গালীজাতি স্বাধীনতা পেয়েছিল। আর এই স্বাধীনতার পেছনে যে নেতৃত্ব দিয়েছিলেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মঙ্গলবার বিকেলে ডিসি হিলে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেরুয়ারি উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আর সেই স্বাধীনতা নিয়ে কেউ ছিনিমিনি খেলবে তা হবেনা। যারা স্বাধীনতা নিয়ে অপপ্রচার চালাচ্ছে তারা বিশ্বাসঘাতক। তারা জাতির শত্রু। তিনি বলেন, বর্তমান প্রজন্মের সামনে বাংলার ইতিহাস তুলে ধরতে হবে। তাদেরকে ইতিহাস জানাতে হবে। কী করে এই আন্দোলন তৈরি হয়েছিল। কী করে আমাদের রাষ্ট্রভাষা বাংলা হয়েছিল, কী করে স্বাধীনতা পেয়েছি। কী করে এত এত রক্ত ঢেলে দিতে হয়েছিল। সবকিছু নতুন প্রজন্মকে জানাতে হবে বলেন মেয়র।

সভাপতির ভাষণে একুশে বইমেলা পরিষদের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাঙ্গালী ঐদিয্যের সাথে একুশে বইমেলা সম্পৃক্ত। এই বইমেলা অনেক প্রতিকূলতা অতিক্রম করে এবার আয়োজিত হচ্ছে। আমি একটি বইকে জীবন দর্শানের সম্পদ হিসেবে ধারণ করি। এই বার্তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য একুশে বই মেলা পরিষদের মহাসচিব নিয়াজ মোর্শেদ এলিট বলেন, প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারন করতে হবে। স্বাধীনতা সম্পর্কে জানতে হবে। বাংলা ভাষা কি, ভাষা অন্দোলনের অগ্রনায়ক কারা, এ সম্পর্কে জানতে হবে। বেশি বেশি বই পড়তে হবে। বই মেলায় এসে বই কিনবেন, এবং উপহারও দিবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশ মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, নোমান আল মাহমুদ, হাজী বেলাল আহমেদ, মো: ইছা, ডা: আহমেদ রবিন ইস্পাহানী, হাজী মোহাম্মদ সাহাব উদ্দিন, চসিক কাউন্সিলর আবদুল কাদের, আবিদা আজাদ, মেলার প্রধান সমন্বয়কারী শওকত আলী সেলিম। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রায়হান ইউসুফ, আবদুল মান্নান ফেরদৌস, ফারুক আহমেদ, নগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, মোস্তাক আহমেদ টিপু, লিটন রায় চৌধুরী, সংস্কৃতিকর্মী মহিউদ্দিন মঈনুল আলম, নজরুল মোস্তাফিজ, মুসলিম আলী জনি, দিলীপ সেন গুপ্ত, কবি সজল দাশ, সিব্বির আহমেদ বাহাদুর, মুজিবুর রহমান প্রমুখ। জাতীয় সঙ্গীত, বেলুন ও পায়রা উড়িয়ে ২৬ তম একুশে বইমেলার উদ্বোধন করা হয়। আজ ২১ ফেরুয়ারি সকাল ৮টা থেকে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে একুশে মেলার কার্যক্রম শুরু হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জুমার দিনের দোয়া: নাজিমরা ফিরে আসুক কল্যাণের পথে

রোহিঙ্গাদের নিরাপত্তা-নজরদারিতে এবার আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন

তাবলিগ জামাতের দুই পক্ষের দ্বন্দ্ব, হচ্ছেনা বিশ্ব ইজতেমা

ঈদগাঁওতে পিএসপি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

দেশপ্রেমিক আদর্শ জনগোষ্ঠী তৈরী করছে কওমি মাদ্রাসা -আহমদ শফী

১৯৯০ ব্যাচের ছাত্র নুর রহিমের মায়ের মৃত্যু, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র পরিষদের শোক

ভোট আর পেছাচ্ছে না

নির্বাচন বানচালের ষড়যন্ত্রের প্রতিবাদে ঈদগাঁওতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

চকরিয়া পৌর যুবলীগ নেতা ফরহাদ আর নেই, জানাজা সম্পন্ন

বেবী নাজনীন ছাড়া পেয়েছেন, নিপুনকে গ্রেপ্তার দেখানো হয়েছে

চকরিয়ায় উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা সম্পন্ন

চকরিয়ার সাংবাদিক বশির আল মামুনের মাতার ইন্তেকাল

শহীদ জিয়া স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষার চকরিয়া কেন্দ্রের স্থান পরিবর্তন

নয়াপল্টনে ‘ট্রাফিকের’ দায়িত্বে বিএনপি কর্মীরা

নবনির্বাচিত কক্সবাজার প্রেসক্লাব নেতৃবৃন্দকে টুয়াকের শুভেচ্ছা

বিএনপি নেত্রী নিপুন রায় ও বেবী নাজনীন আটক

চবিতে প্রক্সি দিয়ে ভর্তির চেষ্টা, মহেশখালীর শিক্ষার্থী আটক

শেরপুরে সম্মাননা পেলো কক্সবাজার ব্লাড ডোনারস সোসাইটি

পরীক্ষা শেষ, রেজাল্ট দেখে যেতে পারেনি মিশুক

কক্সবাজার সৈকতের বালিয়াড়িতে দিবারাত্রির বীচ-কাবাডি শুরু