চট্টগ্রামে ৯দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন- ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙ্গালীজাতি স্বাধীনতা পেয়েছিল। আর এই স্বাধীনতার পেছনে যে নেতৃত্ব দিয়েছিলেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মঙ্গলবার বিকেলে ডিসি হিলে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেরুয়ারি উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আর সেই স্বাধীনতা নিয়ে কেউ ছিনিমিনি খেলবে তা হবেনা। যারা স্বাধীনতা নিয়ে অপপ্রচার চালাচ্ছে তারা বিশ্বাসঘাতক। তারা জাতির শত্রু। তিনি বলেন, বর্তমান প্রজন্মের সামনে বাংলার ইতিহাস তুলে ধরতে হবে। তাদেরকে ইতিহাস জানাতে হবে। কী করে এই আন্দোলন তৈরি হয়েছিল। কী করে আমাদের রাষ্ট্রভাষা বাংলা হয়েছিল, কী করে স্বাধীনতা পেয়েছি। কী করে এত এত রক্ত ঢেলে দিতে হয়েছিল। সবকিছু নতুন প্রজন্মকে জানাতে হবে বলেন মেয়র।

সভাপতির ভাষণে একুশে বইমেলা পরিষদের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাঙ্গালী ঐদিয্যের সাথে একুশে বইমেলা সম্পৃক্ত। এই বইমেলা অনেক প্রতিকূলতা অতিক্রম করে এবার আয়োজিত হচ্ছে। আমি একটি বইকে জীবন দর্শানের সম্পদ হিসেবে ধারণ করি। এই বার্তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য একুশে বই মেলা পরিষদের মহাসচিব নিয়াজ মোর্শেদ এলিট বলেন, প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারন করতে হবে। স্বাধীনতা সম্পর্কে জানতে হবে। বাংলা ভাষা কি, ভাষা অন্দোলনের অগ্রনায়ক কারা, এ সম্পর্কে জানতে হবে। বেশি বেশি বই পড়তে হবে। বই মেলায় এসে বই কিনবেন, এবং উপহারও দিবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশ মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, নোমান আল মাহমুদ, হাজী বেলাল আহমেদ, মো: ইছা, ডা: আহমেদ রবিন ইস্পাহানী, হাজী মোহাম্মদ সাহাব উদ্দিন, চসিক কাউন্সিলর আবদুল কাদের, আবিদা আজাদ, মেলার প্রধান সমন্বয়কারী শওকত আলী সেলিম। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রায়হান ইউসুফ, আবদুল মান্নান ফেরদৌস, ফারুক আহমেদ, নগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, মোস্তাক আহমেদ টিপু, লিটন রায় চৌধুরী, সংস্কৃতিকর্মী মহিউদ্দিন মঈনুল আলম, নজরুল মোস্তাফিজ, মুসলিম আলী জনি, দিলীপ সেন গুপ্ত, কবি সজল দাশ, সিব্বির আহমেদ বাহাদুর, মুজিবুর রহমান প্রমুখ। জাতীয় সঙ্গীত, বেলুন ও পায়রা উড়িয়ে ২৬ তম একুশে বইমেলার উদ্বোধন করা হয়। আজ ২১ ফেরুয়ারি সকাল ৮টা থেকে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে একুশে মেলার কার্যক্রম শুরু হবে।

সর্বশেষ সংবাদ

চৌধুরী পাড়া রাখাইন পল্লীতে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

নাইক্ষ্যংছড়িতে প্রতিপক্ষের হামলায় উখিয়ার যুবক খুন

মোমবাতির আগুনে পুড়লো ৪টি বসতবাড়ি : ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি

কক্সবাজার-চট্টগ্রাম সড়কে দূরপাল্লার বাস চলাচল বন্ধ

হোটেল সীগালে অগ্নি প্রতিরোধ, নির্বাপন ও চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

নাইক্ষ্যংছড়িতে ৫ কোটি ৭৭ লাখ টাকার উন্নয়ন কাজের উদ্বোধন করলেন বীর বাহাদুর

প্রেমিককে ভিডিও কলে রেখেই ফ্যানের সঙ্গে ঝুলে পড়েন প্রেমিকা

‘২ বছরের মধ্যে কুতুবদিয়ায় জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হবে’

ঈদগাঁওতে যুবলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

সুপারবাগ: বাংলাদেশে আইসিইউ-তে রোগী মৃত্যুর বড় কারণ!

৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের প্রথম স্থান অর্জন

পান-সিগারেট খেয়ে ক্লাসে যেতে পারবেন না শিক্ষকরা

যুবলীগ নেতাসহ দুই যুবককে ছুরিকাঘাত করলো কেরুনতলীর সন্ত্রাসীরা

বনানী কবরস্থানে জায়ানের দাফন সম্পন্ন

ঈদগাঁওতে পল্লীবিদ্যুতের ভেল্কিবাজিতে  জনজীবন অতিষ্ঠ

মহেশখালীতে প্রেমপ্রস্তাবে ব্যর্থ হয়ে তরুণীকে ধর্ষণের চেষ্টা ও হামলা আহত ২

সিএসবি সম্পাদক পলাশ বড়ুয়া’র জন্মদিন উদযাপন

ফোন চুরি যাওয়ায় সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার!

টেকনাফে ইয়াবাসহ ৪ যুবক আটক

শ্রীলঙ্কায় হামলা : পদত্যাগ করছেন পুলিশের আইজি