চট্টগ্রামে ৯দিনব্যাপী একুশে বইমেলার উদ্বোধন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন- ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙ্গালীজাতি স্বাধীনতা পেয়েছিল। আর এই স্বাধীনতার পেছনে যে নেতৃত্ব দিয়েছিলেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

মঙ্গলবার বিকেলে ডিসি হিলে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেরুয়ারি উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আর সেই স্বাধীনতা নিয়ে কেউ ছিনিমিনি খেলবে তা হবেনা। যারা স্বাধীনতা নিয়ে অপপ্রচার চালাচ্ছে তারা বিশ্বাসঘাতক। তারা জাতির শত্রু। তিনি বলেন, বর্তমান প্রজন্মের সামনে বাংলার ইতিহাস তুলে ধরতে হবে। তাদেরকে ইতিহাস জানাতে হবে। কী করে এই আন্দোলন তৈরি হয়েছিল। কী করে আমাদের রাষ্ট্রভাষা বাংলা হয়েছিল, কী করে স্বাধীনতা পেয়েছি। কী করে এত এত রক্ত ঢেলে দিতে হয়েছিল। সবকিছু নতুন প্রজন্মকে জানাতে হবে বলেন মেয়র।

সভাপতির ভাষণে একুশে বইমেলা পরিষদের চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাঙ্গালী ঐদিয্যের সাথে একুশে বইমেলা সম্পৃক্ত। এই বইমেলা অনেক প্রতিকূলতা অতিক্রম করে এবার আয়োজিত হচ্ছে। আমি একটি বইকে জীবন দর্শানের সম্পদ হিসেবে ধারণ করি। এই বার্তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য একুশে বই মেলা পরিষদের মহাসচিব নিয়াজ মোর্শেদ এলিট বলেন, প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ধারন করতে হবে। স্বাধীনতা সম্পর্কে জানতে হবে। বাংলা ভাষা কি, ভাষা অন্দোলনের অগ্রনায়ক কারা, এ সম্পর্কে জানতে হবে। বেশি বেশি বই পড়তে হবে। বই মেলায় এসে বই কিনবেন, এবং উপহারও দিবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশ মেলা পরিষদের কো-চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, নোমান আল মাহমুদ, হাজী বেলাল আহমেদ, মো: ইছা, ডা: আহমেদ রবিন ইস্পাহানী, হাজী মোহাম্মদ সাহাব উদ্দিন, চসিক কাউন্সিলর আবদুল কাদের, আবিদা আজাদ, মেলার প্রধান সমন্বয়কারী শওকত আলী সেলিম। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য রায়হান ইউসুফ, আবদুল মান্নান ফেরদৌস, ফারুক আহমেদ, নগর যুবলীগ নেতা সুমন দেবনাথ, মোস্তাক আহমেদ টিপু, লিটন রায় চৌধুরী, সংস্কৃতিকর্মী মহিউদ্দিন মঈনুল আলম, নজরুল মোস্তাফিজ, মুসলিম আলী জনি, দিলীপ সেন গুপ্ত, কবি সজল দাশ, সিব্বির আহমেদ বাহাদুর, মুজিবুর রহমান প্রমুখ। জাতীয় সঙ্গীত, বেলুন ও পায়রা উড়িয়ে ২৬ তম একুশে বইমেলার উদ্বোধন করা হয়। আজ ২১ ফেরুয়ারি সকাল ৮টা থেকে উদ্দীপনামূলক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে একুশে মেলার কার্যক্রম শুরু হবে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিশ্বের সর্বাধিক হতদরিদ্র মানুষের বাস ভারতে

সবচেয়ে ‘কিউট’ কুকুরের মৃত্যু

চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের

রাখাইনে আরসা’র হামলায় ৬ বিজিপি সদস্য আহত: মিয়ানমার

সিঙ্গাপুরে গেলেন এরশাদ

উখিয়ায় দু’টি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মন্ত্রীপরিষদ সচিব

লামায় আওয়ামী লীগের আরও ৩ নেতাকর্মীর দলীয় মনোনয়নপত্র সংগ্রহ

কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

ভূমধ্যসাগরে পৃথক জাহাজডুবিতে নিহত ১৭০ অভিবাসী

স্থানীয় ছাঁটাইয়ের নেপথ্যে

এবার ছেলে সন্তানের মা হলেন টিউলিপ সিদ্দিক

অধ্যাপিকা এথিন রাখাইনকে সাংসদ হিসেবে দেখতে চায় কক্সবাজারবাসী

ভালো মানুষ হয়ে শিক্ষার্থীদের দেশ গঠনের কাজে অংশ নিতে হবে-অধ্যক্ষ ফজলুল করিম

চকরিয়া সরকারি কলেজে যৌন হয়রানি প্রতিরোধ কল্পে র‌্যালী ও আলোচনা সভা

কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির দ্রুত সংস্কারের দাবীতে মোমবাতি প্রজ্জ্বলন

নাইক্ষ্যংছড়িতে সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে কলেজের দুই নতুন ভবনের কাজ শুরু

এমপি জাফরের নেতৃত্বে চকরিয়া-পেকুয়ার বিপুল নেতাকর্মীর বিজয় সমাবেশে যোগদান