মোহাম্মদ সেলিম উদ্দীন দিদার, সৌদি আরব থেকে :
রিয়াদ, ২১ ফেব্রুয়ারি, ২০১৮; যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত। এ সময় কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীগণ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮ উপলক্ষে দুতাবাস প্রাঙ্গনে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করা হয়।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনায় রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা।
ইউনেস্কো এ অনন্য ঘটনাকে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা দেয়ায় আজ সারা পৃথিবীতে দিবসটি পালিত হচ্ছে। একুশের চেতনায় উজ্জীবিত হয়ে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্তে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়েছে।
রাষ্ট্রদূত একুশের চেতনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্তে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ভিশন ২০২১ বাস্তবায়নের জন্য প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসার আহবান জানান।
কাউন্সেলর ড. ফরিদ উদ্দিন এর সঞ্চালনায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর পটভূমি ও তাৎপর্যের ওপর আলোচনা সভায় বক্তব্য দেন কমিউনিটির নেতৃবৃন্দ সহ প্রবাসী বাংলাদেশীগণ। আলোচনা অনুষ্ঠানে ব্যবসায়ী, চিকিৎসক, প্রকৌশলী সহ বিভিন্ন শ্রেণী পেশার বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীগণ উপস্থিত ছিলেন।
আলোচনা অনুষ্ঠান শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গনে স্থানীয় ঢাকা মেডিক্যাল সেন্টার প্রবাসী বাংলাদেশীদের জন্য ফ্রি মেডিক্যাল চেকআপের আয়োজন করে।