হাসপাতাল সড়কে খানাখন্দক: রোগিদের দুর্ভোগ

সাইফুল ইসলাম:

কক্সবাজার শহরের অতি গুরুত্বপূর্ণ হাসপাতাল সড়কের বেহাল দশা বিরাজ করেছে। সড়কের কিছু অংশ ঠিক থাকলেও পুরো সড়কেই খানাখন্দকে ভরপুর। এ সড়ক দিয়ে বর্তমানে অনেকটাই চলাচল অনুপোযোগী পড়েছে বলে জানান সচেতন মহল। যেহেতু এ সড়কের উপর দিয়ে প্রতিনিয়তেই ঝুঁকি নিয়ে চলাচল করছে হাসপাতালে আসা রোগি, রোগির স্বজনসসহ দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার জনসাধারণ। এতে করে ভোগান্তির শিকারও হচ্ছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসায়ী, ও শিক্ষার্থী। দীর্ঘ ধরে এই সড়কটির বেহাল দশা সৃষ্টি হয়েছে। পিচ-খোয়া উঠে তৈরি হয়েছে ছোট ছোট অসংখ্য গর্ত ও খানন্দ। প্রতিদিন এই সড়কে হেলেদুলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এ সড়কে নিত্যদিন যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। রাস্তার বেহাল দশা ও ভোগান্তির যন্ত্রণায় ইদানীং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে ক্ষোভের অনুভূতি প্রকাশ।

সরেজমিন দেখা যায়, এ হাসপাতাল সড়কের মাঝখানে ছোট ছোট গর্ত ও খানাখন্দকে ভরপুর। জায়গায় শুধু পিচই নয় খোয়াও উঠে গেছে। শুধু যানবাহন নয়, পথচারীদের চলাফেরায়ও অসুবিধা হচ্ছে। প্রায় একই অবস্থা দেখা গেছে সড়কের পুরো এলাকায়।

জানা যায়, গুরুত্বপূর্ণ এই সড়ক দিয়ে প্রতিদিন সদর হাসপাতাল, ডিজিটাল হাসপাতাল, শেভরণ, সী-সাইড হাসপাতাল, ফুয়াদ-আল খতিব হাসপাতাল ও সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ কিন্ডারগার্টেন, প্রাইভেট স্কুলসহ কয়েক হাজার শিক্ষার্থী প্রতিদিন তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে এই সড়ক ব্যবহার করে থাকে। সারাক্ষণই এ সড়কে যানবাহণের চাপ থাকে। প্রতিদিন সিএনজি, টমটম অটোরিকশাসহ হাজারের বেশি যানবাহন চলাচল করে এ সড়ক দিয়ে। কিন্তু সড়কটিতে সংস্কার নেই দীর্ঘদিন।

একই এলাকার ব্যবসায়ী জসিম উদ্দীন বলেন, দীর্ঘদিন ধরেই এ রাস্তার বেহাল দশা সৃষ্টি হয়েছে। সড়কের ওপরে একদিকে ছোট-ছোট গর্ত অন্যদিকে খানাখন্দক। প্রতিদিন এ রাস্তা দিয়ে কাদার যন্ত্রণা নিয়ে অনেক রোগি যাওয়া আসা করে থাকে।

কক্সবাজারের চিকিৎসক আব্দুল মান্নান জানান, অসুস্থ রোগি নিয়ে এ সড়ক দিয়ে যাতায়াত করতে হচ্ছে অত্যন্ত ঝুঁকি নিয়ে। সড়কটি দ্রুত মেরামত করা দরকার।

শুধু এ সড়ক নয়, পৌরসভার প্রধান সড়ক ছাড়া প্রতিটি অলিগলিতে বেশ কিছু সড়কের একই অবস্থা। এ সকল সড়কগুলোর দূর্ঘটনা এড়াতে জোর দাবি এলাকার সর্বস্থরের মানুষের।

একই এলাকার নাম প্রকাশে অনুচ্ছিক এক দোকানদার বলেন , এ রাস্তায় চলতে খুবই কষ্ট হয়। বিশেষ করে অন্তঃসত্ত্বা নারীসহ রোগীদের ও বয়স্ক ব্যক্তিদের ভোগান্তিতে পড়তে হয়।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ